Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
IPL 2023

কোহলির বেঙ্গালুরুর হয়ে আইপিএলে পাকিস্তানের ক্রিকেটার? ভারতীয় বোর্ড কি অনুমতি দেবে?

দ্বিপাক্ষিক সম্পর্কের শীতলতার জন্য ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্ক ছিন্ন। পাকিস্তানের ক্রিকেটাররা খেলতে পারেন না আইপিএলে। তাও কী ভাবে কোহলির দলে যোগ দিতে পারেন পাক ব্যাটার?

picture of virat kohli

আইপিএলের কোহলির সঙ্গে কি খেলতে দেখা যাবে পাকিস্তানের ব্যাটারকে? —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৬:৩১
Share: Save:

বিরাট কোহলিদের রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে খেলতে দেখা যেতে পারে পাকিস্তানের এক ক্রিকেটারকে। এমনই আশা সাইম আয়ুবের। পাকিস্তানের টি-টোয়েন্টি দলে সবে সুযোগ পেয়েছেন সাইম। জাতীয় দলে সুযোগ পাওয়ার স্বপ্ন পূরণ হওয়ার পর দ্বিতীয় স্বপ্ন পূরণ নিয়েও আশাবাদী পাকিস্তানের তরুণ ক্রিকেটার।

বয়স সবে ২০। গত ২৪ মার্চ আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছে বাঁহাতি ব্যাটারের। পাক তরুণ কোহলির একনিষ্ঠ ভক্ত। সুযোগ পেলেই ভারতের প্রাক্তন অধিনায়কের খেলা দেখেন। সাইমের স্বপ্ন আইপিএল খেলা। যে কোনও ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে নয়। তিনি খেলতে চান রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। সাইম বলেছেন, ‘‘কোহলি কিংবদন্তি। বিশ্বের অন্যতম সেরা ক্রীড়াবিদ। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলতে চাই। আইপিএলের খেলা দেখি নিয়মিত। আরসিবির জার্সিটা আমার দারুণ পছন্দের। সেই দলের হয়েই খেলে কোহলি। এক জন যুবক থেকে কিংবদন্তি হয়ে ওঠার বিরাট ভাইয়ের যাত্রা প্রশংসনীয়। বিশ্বের সেরা ক্রীড়াবিদদের মধ্যে এক জন।’’

সাইমের আইপিএল খেলার ইচ্ছা পূর্ণ হওয়া নির্ভর করবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের গতি প্রকৃতির উপর। দু’দেশের সম্পর্কের শীতলতার জন্য এখন ক্রিকেট সম্পর্ক ছিন্ন। ভবিষ্যতে আবার এই সম্পর্ক জোড়া লাগলে সাইম আইপিএলে খেলতে পারেন। বেঙ্গালুরুর জার্সি গায়ে কোহলির সঙ্গে খেলার স্বপ্ন পূরণও নির্ভর করবে অনেকগুলি বিষয়ের উপর।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের ক্রিকেটের সিরিজ় শুরু হওয়ার আগে একটি সাক্ষাৎকারে আইপিএল খেলার ইচ্ছার কথা জানিয়েছেন সাইম। কোহলির মতো বাবর আজ়মও তাঁর প্রিয় ক্রিকেটার। সাইম বলেছেন, ‘‘বাবর ভাইয়ের সঙ্গে ব্যাট করতে চাই। পাকিস্তান প্রিমিয়ার লিগে লাহোর কালান্ডার্সের বিরুদ্ধে আমার অর্ধশতরানের প্রশংসা করেছিল বাবর ভাই। পেশোয়ার জ়ালমির হয়ে ওর সঙ্গে ইনিংস শুরু করেছিলাম। উইকেটের অন্য প্রান্তে দাঁড়িয়ে আমার ইনিংস দেখেছিল। প্রথম অর্ধশতরানের উৎসব করিনি। কারণ সেই ম্যাচটা আমরা হেরে গিয়েছিলাম। দ্বিতীয় অর্ধশতরান করে অবশ্য উৎসব করেছিলাম। আমার ইনিংসটা দলকে জিততে সাহায্য করেছিল। ইনিংসটা খেলে ভাল লেগেছিল খুব।’’

পাকিস্তান সুপার লিগে সাইম ১২টি ম্যাচে ৩৪১ রান করেছিলেন ১৬৫.৫৩ স্ট্রাইট রেটে। গড় ২৮.৪১। পাঁচটি অর্ধশতরানের ইনিংস এসেছিল তরুণ পাক ব্যাটারের ব্যাট থেকে। পিএসএলে তাঁর সর্বোচ্চ রান ৭৪। এই পারফরম্যান্সের সুবাদেই পাকিস্তানের জাতীয় দলে সুযোগ পেয়েছেন সাইম। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম দু’টি ম্যাচে তেমন রান না পেলেও তৃতীয় ম্যাচে করেছিলেন ৪৭ রান। নিউ জ়িল্যান্ড সিরিজ়ে খেলার সুযোগ পেলে নিজেকে উজাড় করে দিতে চান পাক ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE