Advertisement
০৪ মে ২০২৪
IPL 2024

রবিবার কোহলিদের ‘সেমিফাইনাল’, হারের ধাক্কা কাটিয়ে ইডেনে জয়ে ফিরতে মরিয়া কেকেআরও

আইপিএলের প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে ইডেনে জিততেই হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। অন্য দিকে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরতে চাইবে কলকাতা নাইট রাইডার্স।

cricket

কলকাতা নাইট রাইডার্স দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৯:৫০
Share: Save:

দু’দলের কাছে ছবিটা দু’রকম। এক দল শীর্ষে থাকার লড়াইয়ে রয়েছে। অন্য দল রয়েছে প্লে-অফের দৌড়ে টিকে থাকার লড়াইয়ে। আগের ম্যাচে ঘরের মাঠে জয়ের মুখ থেকে হারতে হয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। সেই ধাক্কা ভুলে আবার জয়ে ফিরতে চাইছে তারা। অন্য দিকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু রয়েছে একেবারে শেষে। রবিবার কেকেআরের কাছে হেরে গেলে এ বারের মতো বিরাট কোহলিদের আইপিএল প্রায় শেষ। তাই তাঁদের কাছে এই ম্যাচ সেমিফাইনাল।

আগের ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ২২৩ রান করেছিল কেকেআর। দেখে মনে হয়েছিল, হাসতে হাসতে জিতবে তারা। কিন্তু জস বাটলারের শতরানে শেষ বলে হারতে হয়েছে তাদের। সেই ম্যাচ জিতে গেলে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠত কেকেআর। নিজেদের ভুলে শীর্ষস্থান হাতছাড়া হয়েছে। রবিবার আরসিবিকে হারালে শীর্ষে থাকা রাজস্থানের ঠিক পিছনেই থাকবে কেকেআর।

আগের ম্যাচে নজর কেড়েছেন সুনীল নারাইন। ওপেন করতে নেমে শতরান করেছেন তিনি। বেঙ্গালুরুর বিরুদ্ধে ব্যাট করতে ভালবাসেন নারাইন। এ বারই বেঙ্গালুরুতে সেটা দেখা গিয়েছে। ঘরের মাঠে আরও এক বার নারাইনের কাছে ভাল শুরু চাইছে কেকেআর। আর এক ওপেনার ফিল সল্টও ভাল ফর্মে রয়েছেন। রান পাচ্ছেন অঙ্গকৃশ রঘুবংশী।

কেকেআরের মিডল অর্ডারে শ্রেয়স আয়ার ও বেঙ্কটেশ আয়ারের ব্যাটে রান দরকার। নীতীশ রানা রবিবার খেলবেন কি না নিশ্চিত নয়। তিনি খেললে রমনদীপ সিংহকে বাদ পড়তে হতে পারে। আন্দ্রে রাসেলের ব্যাটও কয়েকটি ম্যাচে চুপ করে রয়েছে। শেষ দিকে অবশ্য নিজের কাজ করছেন রিঙ্কু সিংহ।

কেকেআরের সমস্যা বোলিং। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকার মিচেল স্টার্ককে লুকিয়ে রাখা যাচ্ছে না। নতুন বল, পুরনো বল— যে পরিস্থিতিতেই তিনি বল করুন না কেন, রান দিচ্ছেন। হর্ষিত রানা ও বৈভব অরোরা মাঝেমধ্যে ভাল বল করলেও ধারাবাহিক নন। একই সমস্যা বরুণ চক্রবর্তীরও। একমাত্র সুনীল নারাইন ব্যাটের পাশাপাশি বলও ভাল করছেন।

বেঙ্গালুরুর ব্যাটিং এই মরসুমে পুরোটাই কোহলি-নির্ভর। অধিনায়ক ফাফ ডুপ্লেসির ব্যাটে রান নেই। গ্লেন ম্যাক্সওয়েল কেকেআরের বিরুদ্ধে খেলবেন না। ক্রিস গ্রিন, রজত পাটীদার, অনুজ রাওয়াতদেরও একই অবস্থা। শেষ দিকে দীনেশ কার্তিক কয়েকটি ম্যাচে ভাল খেলেছেন। কিন্তু তত ক্ষণে খেলার ভাগ্য প্রায় ঠিক হয়ে গিয়েছে। বেঙ্গালুরুর বোলিংয়ের অবস্থা আরও খারাপ। কোনও বোলারই ফর্মে নেই। কেকেআরের বিরুদ্ধে জিততে হলে দলের বোলারদের ভাল বল করতে হবে। নইলে কোহলি ও কার্তিক মিলেও দলকে জেতাতে পারবেন না।

রবিবার ইডেনে দুপুরে খেলা। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দুপুরের খেলায় প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিল কেকেআর। দুপুরে প্রচণ্ড গরমে পিচ শুকিয়ে যাওয়ায় খেলতে সমস্যা হয়েছিল ব্যাটারদের। পরের দিকে কেকেআরের ব্যাটারেরা অনেক সহজে ব্যাট করেছিলেন। তাই কলকাতা-বেঙ্গালুরু ম্যাচেও যে দল টস জিতবে প্রথমে বল করার সিদ্ধান্ত নেবে।

দু’দলের ফর্মের বিচারে কেকেআর বেশ খানিকটা এগিয়ে রয়েছে। আরসিবির মনোবলও তলানিতে। কিন্তু দেওয়ালে পিঠ ঠেকে গেলে বা হারানোর কিছু না থাকলে সেটা অনেক সময় শাপে বরের কাজ করে। তাই কলকাতাকে সতর্ক থাকতে হবে। সব রকম পরিকল্পনা করেই নামতে হবে তাদের। কারণ, বেঙ্গালুরুকে হারাতে পারলে প্লে-অফের লড়াইয়ে অনেকটা এগিয়ে যাবে কলকাতা। সেই লক্ষ্যেই রবিবার নামবেন শ্রেয়সেরা।

রবিবার দুপুর সাড়ে ৩টে থেকে শুরু হবে ম্যাচ। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR RCB Eden Gardens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE