Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

IPL 2022: অধিনায়ক কে? জাডেজা না ধোনি? চেন্নাইয়ের হারে উঠছে প্রশ্ন, জবাব খুঁজল আনন্দবাজার অনলাইন

লখনউয়ের বিরুদ্ধে বার বার দেখা গিয়েছে ধোনির পরামর্শ নিচ্ছেন জাডেজা। বোলিং পরিবর্তন থেকে ফিল্ডারদের সাজানো, সব ক্ষেত্রেই মাহির প্রভাব দেখা গিয়েছে। সাধারণত এক জন অধিনায়ক ৩০ গজের মধ্যেই ফিল্ডিং করেন। কিন্তু লখনউয়ের বিরুদ্ধে ডিপ মিড উইকেট অঞ্চলে ফিল্ডিং করতে দেখা গিয়েছে জাড্ডুকে।

জাডেজার বদলে কি খেলা চালাচ্ছেন ধোনিই

জাডেজার বদলে কি খেলা চালাচ্ছেন ধোনিই ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১৫:১৭
Share: Save:

এ বারের আইপিএল শুরু হওয়ার দু’দিন আগে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছাড়েন মহেন্দ্র সিংহ ধোনি। অধিনায়ক করা হয় রবীন্দ্র জাডেজাকে। কিন্তু সত্যিই কি দল চালাচ্ছেন জাডেজা? না কি সব সিদ্ধান্ত ধোনিই নিচ্ছেন? লখনউ সুপার জায়ান্টসের কাছে হারের পরে প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটাররা।

লখনউয়ের বিরুদ্ধে বার বার দেখা গিয়েছে ধোনির পরামর্শ নিচ্ছেন জাডেজা। বোলিং পরিবর্তন থেকে ফিল্ডারদের সাজানো, সব ক্ষেত্রেই মাহির প্রভাব দেখা গিয়েছে। সাধারণত এক জন অধিনায়ক ৩০ গজের মধ্যেই ফিল্ডিং করেন। কিন্তু লখনউয়ের বিরুদ্ধে ডিপ মিড উইকেট অঞ্চলে ফিল্ডিং করতে দেখা গিয়েছে জাড্ডুকে।

বিশেষ করে ম্যাচের শেষের দিকে ধোনিকেই দেখা যায় দলের খেলা পরিচালনা করছেন। ১৯তম ওভারের আগে ধোনিকে ঘিরে দাঁড়িয়েছিলেন জাডেজা, ব্র্যাভোরা। সেই ওভারে শিবম দুবের হাতে বল তুলে দেওয়ার সিদ্ধান্ত ধোনির কি না সেটা জানা যায়নি। তবে নিজের অধিয়ায়কত্বেও এ রকম ফাটকা খেলতেন মাহি। জাডেজা, মইন আলিদের ওভার থাকা সত্ত্বেও অনভিজ্ঞ দুবেকে বল করতে পাঠানো তো এক রকম ফাটকাই। কিন্তু তাতে ফল হয় উল্টো। ম্যাচ হেরে বসে চেন্নাই।

তবে কি ধোনিই বকলমে দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। না কি স্রেফ জাডেজাকে পরামর্শ দেওয়ার কাজ করছিলেন তিনি। এই প্রশ্নের জবাবে আনন্দবাজার অনলাইনকে ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা বাংলা দলের কোচ অরুণ লাল বললেন, ‘‘আমি ম্যাচ দেখিনি। তবে ধোনি যে মাপের অধিনায়ক ছিল তাতে জাডেজা ওর কাছে পরামর্শ নেবেই। ধোনির মনে হলে নিজে থেকে এগিয়ে এসে জাডেজাকে পরামর্শ দেবে। এখন সেই পরামর্শ জাডেজা শুনবে কি না সেটা ওর উপর নির্ভর করবে।’’

অনেকটা এক মত পোষণ করলেও অধিনায়ককে স্বাধীনতা দেওয়া উচিত বলে মনে করেন ভারতের হয়ে খেলা বাংলা দলের প্রাক্তন অধিনায়ক মনোজ তিওয়ারি। তিনি আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘যদি নতুন অধিনায়ক কোনও ভুল করে তা হলে ধোনির মতো অভিজ্ঞ অধিনায়ক এসে বলবেই। কিন্তু লখনউ ম্যাচে দেখলাম জাডেজা ৩০ গজের বাইরে ফিল্ডিং করছে। সেটা ঠিক নয়। কারণ বোলার পর পর দু’বলে মার খেলে অত দূর থেকে এসে তাকে বোঝানো যায় না। ধোনিই সে সময় ফিল্ডিং সাজাচ্ছিল। কিন্তু খেলায় হারলে তো প্রশ্ন করা হবে অধিনাককে। তাই নতুন কাউকে অধিনায়ক করলে তাকে নিজের মতো কাজ করতে দেওয়া উচিত। প্রথম প্রথম ভুল হবে। ভুল না করলে শিখবে কী ভাবে। এ ভাবেই তো এক জন অধিনায়ক তৈরি হয়। জাডেজার উপর বিশ্বাস রাখতে হবে।’’

চেন্নাইয়ের অধিনায়কত্ব নিয়ে বিতর্কে মুখ খুলেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটাররাও। অজয় জাডেজা বলেন, ‘‘লিগের শেষ ম্যাচে না জিতলে চেন্নাইয়ের প্লে-অফে যাওয়া হবে না, এ রকম পরিস্থিতিতে ধোনির উচিত সিদ্ধান্ত নেওয়া। কিন্তু এটা সবে দ্বিতীয় খেলা। এখনই যদি ধোনি সিদ্ধান্ত নেয় তা হলে ওর অধিনায়কত্ব ছাড়া উচিত হয়নি। জাডেজাকে ওর কাজটা করতে দেওয়া উচিত।’’

একই ধরনের মত ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার পার্থিব পটেলেরও। তিনি বলেন, ‘‘যদি অধিনায়ক হিসাবে কাউকে তৈরি করতে হয় তা হলে তার উপর সব দায়িত্ব ছাড়তে হবে। ভুল করলে তবেই সে শিখবে। নইলে সব সময় অন্যের উপর নির্ভর করতে হবে।’’

ভারতীয় দলের অধিনায়কত্ব ছাড়ার পরেও দীর্ঘ দিন বিরাট কোহলীকে সাহায্য করেছেন ধোনি। কোহলী নিজেও বার বার স্বীকার করেছেন যে ধোনির কাছ থেকে অনেক সাহায্য পেয়েছেন তিনি। জাডেজাও চেন্নাইয়ের অধিনায়কত্ব পাওয়ার পরে জানিয়েছিলেন, ধোনি থাকায় তাঁর কোনও চাপ নেই। কিন্তু সেই ধোনিকে নিয়েই প্রশ্ন তুলছে ক্রিকেট মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Ravindra Jadeja CSK IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE