Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2023

মাঁকড়ীয় আউট নিয়ে হর্ষলের পাশে অশ্বিন

সোমবার রুদ্ধশ্বাস ম্যাচের শেষ ওভারের শেষ বলে আবেশ খান ছিলেন স্ট্রাইকিংয়ে এবং রবি বিষ্ণোই ছিলেন উল্টো প্রান্তে। বল করছিলেন হর্ষল পটেল। তিনি বল ছাড়ার আগেই বিষ্ণোই ক্রিজ় ছেড়ে বেরিয়ে যান।

A Photograph of a match between RCB and LSG

বিতর্ক: সোমবারের সেই রুদ্ধশ্বাস মুহূর্ত। উইকেট ছেড়ে বেরিয়ে গিয়েছেন বিষ্ণোই। মাঁকড়ীয় আউট করতে ব্যর্থ আরসিবি পেসার হর্ষল।  ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ০৮:৩৯
Share: Save:

আইপিএলে ফের মাঁকড়ীয় আউট নিয়ে শুরু হয়ে গেল চর্চা। সোমবার আরসিবি বনাম লখনউ-র ম্যাচের নিষ্পত্তি হয়েছে শেষ বলে। সেই ওভারেই রবি বিষ্ণোইকে মাঁকড়ীয় আউট করতে গিয়ে ব্যর্থ হন আরসিবি বোলার হর্ষল পটেল। কিন্তু ভারতীয় পেসারের পাশেই দাঁড়ালেন আর. অশ্বিন। জানিয়ে দিলেন, বোলার হিসেবে তিনি হর্ষলের এমন প্রয়াসের জন্য গর্বিত।

সোমবার রুদ্ধশ্বাস ম‌্যাচের শেষ ওভারের শেষ বলে আবেশ খান ছিলেন স্ট্রাইকিংয়ে এবং রবি বিষ্ণোই ছিলেন উল্টো প্রান্তে। বল করছিলেন হর্ষল পটেল। তিনি বল ছাড়ার আগেই বিষ্ণোই ক্রিজ় ছেড়ে বেরিয়ে যান। তাঁকে মাঁকড়ীয় আউট করার চেষ্টা করেন হর্ষল। তবে প্রথম বার চেষ্টা করেও বল উইকেটে লাগাতে পারেননি। কিন্তু দ্বিতীয় বার বল ছুড়ে উইকেট ভেঙে দেন। কিন্তু ক্রিকেটের নিয়ম অনুযায়ী, হর্ষল হাত ঘোরানোর সঙ্গেই বল ‘ডেড’ হয়ে যায়। ফলে আম্পায়ার আউট দেননি। এক উইকেটে ম‌্যাচ জেতে লখনউ।

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথাপ্রসঙ্গে রাজস্থান রয়্যালস দলের অন্যতাম তারকা অশ্বিন বলেছেন, ‘‘এক বলে জয়ের জন্য দরকার এক রানের। নন-স্ট্রাইক এন্ডে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান সব সময়েই চেষ্টা করবে রান নেওয়ার। আমি এ ক্ষেত্রে প্রত্যেকবারই সেই রান নেওয়ার প্রয়াসকে আটকানোর চেষ্টা করব এবং ব্যাটসম্যানকে আউট করব। এটার মধ্যে কোনও সমস্যা রয়েছে বলে মনে করি না।’’প্রসঙ্গত ২০১৯ সালের আইপিএলে অশ্বিন এ ভাবেই মাঁকড়ীয় আউট করেছিলেন জস বাটলারকে। তা নিয়ে বিতর্ক ওঠে চরমে। যদিও অশ্বিন নিজের যুক্তিতে অনড় ছিলেন। তাঁর যুক্তি ছিল, তিনি ক্রিকেটীয় নিয়মের মধ্যে থেকেই আউট করেছেন ব্যাটসম্যানকে। যদিও ভারতীয় স্পিনারের যুক্তি মানতে পারেননি প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং। তাঁর ব্যাখ্যা ছিল, মাঁকড়ীয় রান আউট ক্রিকেটীয় আদর্শকে লঙ্ঘন করে। কিন্তু মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এই ধরনের রান আউটকে বৈধ বলে ঘোষণা করে।

সোমবারের রোমাঞ্চকর ম্যাচ স্ত্রীর সঙ্গে বসে দেখেছেন ভারতীয় অফস্পিনার। তা নিয়ে বলেছেন, ‘‘আমি স্ত্রীর সঙ্গে বসে ম্যাচটা দেখছিলাম। সেই সময় ওকে বলি, এমন পরিস্থিতিতে হর্ষলের উচিত ওকে রান আউট করার চেষ্টা করা। হর্ষল সেটাই করেছে।’’ সেখানেই না থেমে অশ্বিন আরও যোগ করেছেন, ‘‘আমি হর্ষলের জন্য গর্বিত এবং এটা ভেবে আনন্দিত যে, কোনও একজন বোলার এ ভাবে রান আউট করার সাহস দেখিয়েছে। আশা করব, পরবর্তী সময়ে আরও বেশি সংখ্যক বোলাররা ওই উপায় অবলম্বন করবে।’’

সোমবারের ঘটনা নিয়ে টুইট করেন ধারাভাষ্যকার হর্ষ ভোগলে। তিনি লেখেন, “বিষ্ণোই তাড়াতাড়ি ক্রিজ় ছেড়ে বেরিয়ে যাচ্ছিল। কিছু বোকা লোক কি এখনও বলবেন যে, নন স্ট্রাইকারদের রান আউট করা উচিত নয়?’’ তার জবাবে ইংল‌্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস টুইট করেন,“এটা ভাববার বিষয়! তবে দ্রুত ক্রিজ় ছেড়ে বেরিয়ে অন‌্যায় ভাবে সুবিধা নেওয়ার চেষ্টা করলে পেনাল্টি হিসেবে কি ৬ রান দেওয়া যায় না? এমন নিয়ম করলেই ব‌্যাটসম‌্যানরা বিতর্ক ছাড়াই এরকমকরা বন্ধ করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE