Advertisement
১৭ মে ২০২৪
MS Dhoni

MS Dhoni: সহবাগ-ভাজ্জিদের কুর্নিশ ধোনিকে, মুগ্ধ রোহিতও

বৃহস্পতিবার ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে জয়দেব উনাদকাটের শেষ ওভারে ‘ফিনিশার’ মহেন্দ্র সিংহ ধোনি আবারও আলোড়ন ফেলে দিয়েছেন ক্রিকেটবিশ্বে।

আগ্রাসী: যাবতীয় আলোচনার কেন্দ্রে এখন ফিনি‌শার ধোনি।

আগ্রাসী: যাবতীয় আলোচনার কেন্দ্রে এখন ফিনি‌শার ধোনি। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ০৮:৫১
Share: Save:

বৃহস্পতিবার ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে জয়দেব উনাদকাটের শেষ ওভারে ‘ফিনিশার’ মহেন্দ্র সিংহ ধোনি আবারও আলোড়ন ফেলে দিয়েছেন ক্রিকেটবিশ্বে। এবং ম্যাচ শেষ করে শান্ত মেজাজের চেন্নাই সুপার কিংস তারকার সতীর্থদের সঙ্গে আলিঙ্গনের ছবি মুগ্ধ করে দিয়েছে ভক্তদেরও।

ম্যাচের চব্বিশ ঘণ্টা পরেও ধোনি-বন্দনা অব্যাহত। ২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের প্রাক্তন সতীর্থ বীরেন্দ্র সহবাগ গণমাধ্যমে লিখেছেন, “এমএস ধোনি-ওম ফিনিশায় নমঃ। দুর্দান্ত জয়।” আর এক প্রাক্তন সতীর্থ হরভজন সিংহ টুইট করেছেন, “ধোনি, ধোনি এবং ধোনি।” সুরেশ রায়নার প্রতিক্রিয়া, “এই ম্যাচটার অপেক্ষায় ছিলাম। এমনই একটা ইনিংসের প্রয়োজন ছিল। মাহি ভাই, দিনের শেষে তোমার এই ব্যাটিং দেখতেই বরাবর ভাল লাগে।” প্রাক্তন ইংল্যান্ড তারকা কেভিন পিটারসেন লিখেছেন, “ওর নাম এমএস।” ইয়ান বিশপের প্রতিক্রিয়া, “থালা এমএস ধোনি।”
ওয়াধার ওপার থেকেও উড়ে এসেছে ধোনি-স্তুতি। প্রাক্তন পাক ক্রিকেটার সলমান বাট গণমাধ্যমে লিখেছেন, “ক্রিকেটে ফিনিশার এবং মহেন্দ্র সিংহ ধোনির এই প্রেমের সম্পর্কটা কিন্তু অ্সাধারণ।” গুজরাত টাইটান্স দলের তারকা রশিদ খানের টুইট, “ফিনিশারের নাম এম এস ধোনি।” মাইকেল ভন লিখেছেন, “সর্বকালের সেরা শেষ ওভারের হিটারের নাম ধোনি।”

এ বারের আইপিএলে টানা সাত ম্যাচে হারে বিধ্বস্ত মুম্বই ইন্ডিয়ান্স দলের অধিনায়ক রোহিত শর্মাও মুগ্ধ ‘শান্ত’ ধোনির আগ্রাসনে। তিনি ম্যাচের পরে বলেছেন, ‘‘এমন নয় যে, আমরা লড়াই করিনি। বরং উল্টোটাই সত্যি। শুরুর ধাক্কা সামলে ভাল রান এসেছে। সঙ্গে বোলাররাও হিসাব করে নিজেদের কাজটা করেছে। কিন্তু সবাই জানতাম, দিনের শেষে এমএস ধোনি মাথা কতটা ঠান্ডা রেখে ব্যাট করতে পারে। হয়েছেও সেটাই। ও একাই জিতিয়েছে দলকে। সত্যি এ ভাবে ম্যাচ শেষ করে দিতে একমাত্র ধোনিই পারে।’’

বৃহস্পতিবার জয়ের সুবাদে একটি নজিরও গড়েছে সিএসকে। রান তাড়া করতে নেমে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি বার শেষ বলে ম্যাচ জিতেছে সিএসকে। এই নিয়ে তরা আট বার রান তাড়া করে শেষ বলে ম্যাচ জিতল। তালিকায় ছ’বার শেষ বলে জিতে দ্বিতীয় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স। তাঁর প্রাক্তন অধিনায়ককে চেনা ছন্দে ফিরতে দেখে অভিভূত রবীন্দ্র জাডেজা। ম্যাচের পরেই মাঠে নেমে ধোনিকে কুর্নিশ করতে দেখা যায় জাডেজাকে। পরে তিনি বলেছেন, ‘‘ম্যাচ যে ভাবে এগোচ্ছিল, তাতে আমরা স্নায়ুর চাপে ভুগছিলাম। একইসঙ্গে জানতাম ক্রিকেটের এক মহান ফিনিশার আমাদের সম্পদ। যে শেষ বল পর্যন্ত উইকেটে থাকলে ম্যাচ জিতিয়েই ফিরবে।’’ যোগ করেন, ‘‘মাহি ভাই ক্রিকেটবিশ্বকে আর একবার দেখাল, এখনও ফুরিয়ে যায়নি। রানের খিদেটা রয়ে গিয়েছে আগের মতোই।’’

সতীর্থ ডোয়েন প্রিটোরিয়াসও ম্যাচের পরে শুনিয়েছেন একটি গল্প। তিনি বলেছেন, “আমি বুমরার বলে স্কুপ শট নিতে চাইছিলাম। কিন্তু ধোনি এসে বলে যায়, অপেক্ষা করো। পরের বার আমি গিয়ে ধোনির কাছে জানতে চাই, আমি কি একটা স্কুপ শট নিতে পারি? ধোনি জানিয়ে দেয়, আমি সেই শট নিতেই পারি। ক্রিকেটের সেরা ফিনিশার যে ধোনি, সেটা আরও একবার দেখল ক্রিকেটবিশ্ব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE