Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Shubman Gill

পকেটে সাড়ে আটশোর বেশি রান, কমলা টুপি প্রায় উঠেই গেল শুভমনের মাথায়

শুক্রবার মুম্বইয়ের বিরুদ্ধে শতরানের সঙ্গে সঙ্গেই এ বারের আইপিএলে কমলা টুপি কার্যত নিজের মাথায় বসিয়ে নিলেন শুভমন। এই আইপিএলে তাঁকে টপকে যাওয়ার সুযোগ প্রায় কারওরই নেই।

shubman gill

এ বারের আইপিএলে মুম্বই ম্যাচের পর ৮৫১ রান হল শুভমনের। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২২:৪২
Share: Save:

চার ম্যাচে তিনটি শতরান। আইপিএলে শুভমন গিলের ব্যাট থামছেই না। চলতি মরসুমে ভাল ছন্দে রয়েছেন গুজরাত টাইটান্সের এই ব্যাটার। শুক্রবার মুম্বইয়ের বিরুদ্ধে শতরানের সঙ্গে সঙ্গেই এ বারের আইপিএলে কমলা টুপি কার্যত নিজের মাথায় পাকাপাকি ভাবে বসিয়ে নিলেন শুভমন। এই আইপিএলে তাঁকে টপকে যাওয়ার সুযোগ প্রায় কারওরই নেই।

এ বারের আইপিএলে মুম্বই ম্যাচের পর ৮৫১ রান হল শুভমনের। আইপিএলে টিকে রয়েছেন এখনও, কমলা টুপির তালিকায় থাকা এমন ব্যাটারদের মধ্যে সবচেয়ে কাছাকাছি রয়েছেন ডেভন কনওয়ে। তাঁর দল চেন্নাই ফাইনালে খেলবে। কনওয়ে এখনও পর্যন্ত ৬২৫ রান করেছেন। শুভমনকে টপকাতে হলে ফাইনালে কনওয়েকে ২২৬ রান করতে হবে। সেটাও সম্ভব যদি শুভমন পরের ম্যাচে শূন্য করেন। গুজরাতের ব্যাটারের পর রয়েছেন বেঙ্গালুরুর ফাফ ডুপ্লেসি। তাঁর সংগ্রহ ৭৩০ রান। কিন্তু ডুপ্লেসি আর আইপিএলে নেই।

এখনও পর্যন্ত ১৬ ম্যাচে ৮৫১ রান করেছেন শুভমন। মুম্বইয়ের বিরুদ্ধে করা ১২৯-ই সর্বোচ্চ। স্ট্রাইক রেট ১৫৬.৪৩। তিনটি শতরান এবং চারটি অর্ধশতরান রয়েছে। ডুপ্লেসির ৭৩০ রানের পর রয়েছেন বিরাট কোহলি। তাঁর রান ৬৩৯। কোহলি এ বার দু’টি শতরান করেছেন। কিন্তু দলকে প্লে-অফে তুলতে পারেননি। কনওয়ে চতুর্থ স্থানে রয়েছেন ৬২৫ রান করে। যশস্বী জয়সওয়ালেরও ৬২৫ রান রয়েছে।

এ বারের আইপিএলে এর আগে সানরাইজার্স হায়দরাবাদ ও আরসিবির বিরুদ্ধে শতরান করেছেন শুভমন। লিগ পর্বের শেষ দু’টি ম্যাচে তিন অঙ্কে পৌঁছেছিলেন তিনি। প্লে-অফের প্রথম কোয়ালিফায়ারে না পারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে আবার তাঁর ব্যাটে রান এল। রোহিত শর্মাদের বোলিং নিয়ে ছেলেখেলা করলেন তিনি। মাত্র ৪৯ বলে শতরান করলেন এই ডানহাতি ব্যাটার।

এর আগের দুই ইনিংসের ক্ষেত্রে শতরানের কাছে পৌঁছে কিছুটা ধীরে খেলছিলেন শুভমন। কিন্তু এই ম্যাচে সেটা করলেন না। কারণ, এই ম্যাচের উপরেই ফাইনালে ওঠা নির্ভর করছে। তাই রানের গতি তো কমলই না, বরং বেড়ে গেল। আগের ম্যাচে ৫ রান দিয়ে ৫ উইকেট নেওয়া আকাশ মাধওয়ালের এক ওভারে তিনটি ছক্কা মারেন তিনি। দ্রুত শতরানের কাছে পৌঁছন। শেষ পর্যন্ত লং অঞ্চলে সিঙ্গল নিয়ে শতরান পূরণ করেন শুভমন। তাঁকে এগিয়ে এসে শুভেচ্ছা জানান প্রতিপক্ষ অধিনায়ক রোহিতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shubman Gill Gujarat Titans IPL 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE