Advertisement
০৮ মে ২০২৪
IPL 2023

খেলার ভাগ্য বদলে যেতে পারে এক চালে, বিসিসিআইয়ের সিদ্ধান্ত বুঝতে পারছেন তো অধিনায়করা?

এ বারের আইপিএলে নতুন নিয়ম চালু করেছে বিসিসিআই। ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম কি ঠিক মতো বুঝতে পারছেন অধিনায়করা? না কি নিয়ম বুঝতেই সময় চলে যাচ্ছে তাঁদের?

Picture of IPL trophy

এ বারের আইপিএলে নতুন নিয়ম চালু করেছে বিসিসিআই। সেই নিয়ম ঘিরেই যত আলোচনা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ২০:৩৩
Share: Save:

এ বারের আইপিএলে চালু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই নতুন নিয়ম কাজে লাগাতে পারলে বদলে যেতে পারে খেলার ভাগ্য। এক চালে ম্যাচের রাশ নিজেদের হাতে নিতে পারেন অধিনায়করা। কিন্তু তাঁরা কি সেটা বুঝতে পারছেন? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মকে কি কাজে লাগাতে পারছেন তাঁরা?

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের আওতায় ম্যাচের যে কোনও মুহূর্তে পরিবর্ত হিসাবে এক ক্রিকেটারকে নামাতে পারবে দলগুলি। খেলা চলাকালীন যে কোনও সময় নতুন ক্রিকেটারকে নামানো যাবে। কোনও ব্যাটারকে তুলে বোলার বা বোলারকে তুলে ব্যাটারকে নামানো যাবে নতুন নিয়মে। কিন্তু তার জন্য ভাল করে পরিকল্পনা করতে হবে দলগুলিকে। সিদ্ধান্ত ভুল করলে আখেরে ক্ষতি হতে পারে।

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে অধিনায়কদের পাশে দাঁড়িয়েছেন সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘নতুন এই নিয়ম কী ভাবে কাজে লাগানো যাবে সেটা বুঝতে কিছুটা সময় লাগবে অধিনায়কদের। ১০ দলের অধিনায়কের কাছেই বিষয়টা নতুন। তাই তাকে কাজে লাগাতে সমস্যা হচ্ছে।’’

নতুন এই নিয়মের জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের আরও এক প্রাক্তন ক্রিকেটার হরভজন সিংহ। তিনি বলেছেন, ‘‘বিসিসিআইকে ধন্যবাদ। এই নতুন নিয়ম অধিনায়কদের বাড়তি সুবিধা দিয়েছে। অনেক সময় কোনও ক্রিকেটারকে খেলাতে চাইলেও প্রথম একাদশে রাখতে পারেন না অধিনায়করা। কিন্তু এ বার তাঁরা সেটা করতে পারবেন। এতে খেলা আরও রোমাঞ্চকর হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 BCCI Impact Player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE