Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

আইপিএলের দু’সপ্তাহ, কমলা টুপির তালিকায় শীর্ষে কে? কলকাতার কেউ রয়েছেন প্রথম দশে?

আইপিএলের দু’সপ্তাহ হয়ে গিয়েছে। ১৯টি ম্যাচের পরে কমলা টুপির তালিকায় সবার উপরে কে রয়েছেন? কলকাতা নাইট রাইডার্সের কোনও ব্যাটার কি প্রথম দশে রয়েছেন?

cricket

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৪:৪১
Share: Save:

১৯টি ম্যাচ হয়ে গিয়েছে আইপিএলের। প্রথম দু’সপ্তাহে প্রতিটি দল অন্তত তিনটি করে ম্যাচ খেলে ফেলেছে। কোনও দল পাঁচটি ম্যাচও খেলেছে। দু’সপ্তাহ পরে সব থেকে বেশি রান করে কমলা টুপির তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন কে? কলকাতা নাইট রাইডার্সের কোনও ব্যাটার কি প্রথম দশে রয়েছেন?

কমলা টুপির তালিকায় প্রথম দশ:

১) বিরাট কোহলি— দল ভাল না খেললেও পাঁচটি ম্যাচে ৩১৬ রান করেছেন। একটি শতরান ও দু’টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ অপরাজিত ১১৩ রান। ১০৫.৩৩ গড় ও ১৪৬.২৯ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। ১৯টি ম্যাচ পরে তাঁর মাথাতেই রয়েছে কমলা টুপি।

২) রিয়ান পরাগ— রাজস্থানের এই মিডল অর্ডার ব্যাটার চারটি ম্যাচে ১৮৫ রান করেছেন। ৯২.৫০ গড় ও ১৫৮.১১ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন পরাগ। সর্বোচ্চ অপরাজিত ৮৪ রান।

৩) সঞ্জু স্যামসন— রাজস্থানের অধিনায়ক রয়েছেন তিন নম্বরে। চারটি ম্যাচে ১৭৮ রান করেছেন তিনি। সঞ্জুও দু’টি অর্ধশতরান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৮২ রান। ৫৯.৩৩ গড় ও ১৫০.৮৪ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি।

৪) হেনরিখ ক্লাসেন— সানরাইজার্স হায়দরাবাদের এই মিডল অর্ডার ব্যাটার চারটি ম্যাচে ১৭৭ রান করেছেন। ৮৮.৫০ গড় ও ২০৩.৪৪ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন ক্লাসেন। সর্বোচ্চ অপরাজিত ৮০ রান।

৫) শুভমন গিল— গুজরাত টাইটান্সের অধিনায়ক রয়েছেন পাঁচ নম্বরে। চারটি ম্যাচে ১৬৪ রান করেছেন তিনি। ৫৪.৬৭ গড় ও ১৫৯.২২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটি অর্ধশতরান করেছেন শুভমন। সর্বোচ্চ অপরাজিত ৮৯ রান।

৬) অভিষেক শর্মা— হায়দরাবাদের তরুণ ওপেনারও রয়েছেন তালিকায়। চারটি ম্যাচে ১৬১ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। ৪০.২৫ গড় ও ২১৭.৫৬ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটিই অর্ধশতরান করেছেন অভিষেক। সর্বোচ্চ ৬৩ রান।

৭) সাই সুদর্শন— গুজরাতের এই বাঁ হাতি ব্যাটার রয়েছেন সাত নম্বরে। চারটি ম্যাচে ১৬০ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। ৪০ গড় ও ১২৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। সর্বোচ্চ ৪৫ রান।

৮) ঋষভ পন্থ— দিল্লির অধিনায়ক পন্থও রয়েছেন প্রথম দশে। চারটি ম্যাচে ১৫২ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। ৩৮ গড় ও ১৫৮.৩৩ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন পন্থ। সর্বোচ্চ ৫৫ রান।

৯) শিবম দুবে— চেন্নাইয়ের এই এক জন ক্রিকেটারই রয়েছেন প্রথম দশে। চারটি ম্যাচে ১৪৮ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। ৪৯.৩৩ গড় ও ১৬০.৮৬ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটিই অর্ধশতরান করেছেন শিবম। সর্বোচ্চ ৫১ রান।

১০) ডেভিড ওয়ার্নার— তালিকায় ১০ নম্বরে রয়েছেন ওয়ার্নার। চারটি ম্যাচে ১৪৮ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। ৩৭ গড় ও ১৪৩.৬৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটিই অর্ধশতরান করেছেন ওয়ার্নার। সর্বোচ্চ ৫২ রান।

তালিকায় কলকাতা নাইট রাইডার্সের ব্যাটারদের মধ্যে সবার উপরে রয়েছেন সুনীল নারাইন। ১৫ নম্বরে রয়েছেন তিনি। তার পরেও কেকেআর নিজেদের প্রথম তিনটি ম্যাচের তিনটিতেই জিতেছে। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, এ বার কেকেআর শুধুমাত্র কয়েক জনের উপর নির্ভর করে খেলছে না। তারা দলগত খেলা খেলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Orange cap Virat Kohli KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE