Advertisement
১১ মে ২০২৪
IPL 2022

IPL 2022: যেচে পরামর্শ ধোনির, নেটে বাড়তি গুরুত্ব, হাঙ্গারগেকর হতে পারেন পরবর্তী রুতুরাজ!

হাঙ্গারগেকরের ক্ষেত্রেও সেই পথেই হাঁটছে চেন্নাই। এই তরুণ প্রতিভা এক জন অলরাউন্ডার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে রানও করেছেন তিনি। নিয়মিত ১৪০ কিলোমিটারের বেশি গতিবেগে বল করতে পারেন। বড় শট খেলতে পারেন অনায়াসে।

হাঙ্গারগেকরকে পরামর্শ ধোনির

হাঙ্গারগেকরকে পরামর্শ ধোনির ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ১৫:৫৯
Share: Save:

সুরতে চেন্নাই সুপার কিংসের অনুশীলন শিবির চলাকালীন নেটে ব্যাট করছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। হঠাৎ তাঁর নজর যায় পাশের নেটে। অনুশীলন থামিয়ে এগিয়ে যান সে দিকে। সেখানে তখন ব্যাট করছেন ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী তারকা রাজবর্ধন হাঙ্গারগেকর। ধোনিকে দেখে এগিয়ে আসেন তিনি। কিছু ক্ষণ তাঁর সঙ্গে কথা বলেন ধোনি। অঙ্গভঙ্গী দেখে মনে হয় বড় শট খেলার ক্ষেত্রে কয়েকটি বিষয় বুঝিয়ে দিচ্ছেন। চুপ করে ধোনির কথা শোনেন তরুণ ক্রিকেটার। তার পরে নেটে তাঁর ব্যাট থেকে আসে বেশ কয়েকটা বড় শট।

কয়েক বছর আগের কথা। নির্বাসনের ধাক্কা কাটিয়ে আইপিএলে ফিরে ২০১৯ সালের আগে নিলামে এক তরুণকে কেনে সিএসকে। সে বছর অবশ্য একটিও ম্যাচ খেলেননি তিনি। পরের বছর সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএলে সুযোগ পান। প্রথম তিন ম্যাচে ব্যর্থ। ব্যাটে রান নেই। তার পরেও দল বিশ্বাস হারায়নি তাঁর উপর থেকে। সেই মরসুমে মোট ছ’ম্যাচ খেলেন রুতুরাজ গায়কোয়াড়। পরের তিন ম্যাচে তিনটি অর্ধশতরান করেছিলেন তিনি।

পরের মরসুমে অবশ্য প্রতিটি ম্যাচেই খেলেন রুতুরাজ। ফ্যাফ ডুপ্লেসির সঙ্গে তাঁর জুটি দলকে বহু ম্যাচ জিতিয়েছে। ১৬ ম্যাচে ৬৩৫ রান করে আইপিএলের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে কমলা টুপি জিতেছেন। চারটি অর্ধশতরানের সঙ্গে ছিল একটি শতরান। ২০২১ সালে সিএসকে-র চ্যাম্পিয়ন হওয়ার পিছনে বড় অবদান ছিল রুতুরাজের। তবে সেটা এক দিনে হয়নি। দিনের পর দিন তাঁর উপর ভরসার প্রতিদান দিয়েছেন তিনি। ২০ লক্ষ টাকায় কেনা রুতুরাজকে এ বছর ধরে রেখেছে সিএসকে। দিয়েছে ৬ কোটি টাকা।

বরাবর রুতুরাজের প্রশংসা করেছেন ধোনি। তাঁর ব্যাটিং প্রতিভার উপরে ভরসা দেখিয়েছেন। সেই ফলও পেয়েছেন। আইপিএলের গণ্ডি পেরিয়ে রুতুরাজ সুযোগ পেয়েছেন ভারতীয় দলে। জাতীয় দলে এখনও সে রকম সাফল্য না পেলেও তাঁর প্রতিভার উপর বিশ্বাস দেখাচ্ছে ম্যানেজমেন্ট।

হাঙ্গারগেকরের ক্ষেত্রেও সেই পথেই হাঁটছে চেন্নাই। এই তরুণ প্রতিভা এক জন অলরাউন্ডার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে রানও করেছেন তিনি। নিয়মিত ১৪০ কিলোমিটারের বেশি গতিবেগে বল করতে পারেন। বড় শট খেলতে পারেন অনায়াসে। তাই তাঁর উপরে হয়তো বেশি নজর দিচ্ছে চেন্নাই। ক্রিকেটে অলরাউন্ডারের গুরুত্ব সব সময় বেশি। বিশেষ করে টি২০ ক্রিকেটে যে দলে বেশি অলরাউন্ডার থাকবে তাদের জেতার সম্ভাবনা তত বেশি। নিলামের সময় মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে দর কষাকষি করে দেড় কোটি টাকায় হাঙ্গারগেকরকে কিনেছে চেন্নাই। নিলাম থেকেই এই তরুণ ক্রিকেটারের দিকে নজর দিচ্ছে ধোনির ফ্র্যাঞ্চাইজি। তবে কি রুতুরাজের মতো তিনিও হয়ে উঠবেন চেন্নাইয়ের তরুণ তারকা। উত্তর দেবে সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE