Advertisement
০২ মে ২০২৪
Venkatesh Iyer

টেকনিক নিয়ে মাস্টারের ক্লাসে বেঙ্কি

বেঙ্কটেশ রান পেলেও তাঁর স্টান্স এবং শট নেওয়ার ভঙ্গি নিয়ে সমালোচনা অব্যাহত। মুম্বইয়ের বিরুদ্ধেও ব্যাটের ভেতরের দিকের কোণে বল লেগে তিনটি চার হয়েছিল।

Venkatesh Iyer

মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে ম্যাচের শেষে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের কাছে বেঙ্কটেশ যান পরামর্শ নিতে। ফাইল চিত্র।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৯:০৫
Share: Save:

প্রত্যাবর্তনের আইপিএল বেঙ্কটেশ আয়ারের কাছে। এক মরসুমের বিস্ময় হিসেবে তাঁকে দেখা হচ্ছিল এত দিন। কিন্তু চলতি আইপিএলে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে পৌঁছে গিয়েছেন তিনি। রবিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেঞ্চুরি করেন মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে। ৮৫ রান করেছেন আমদাবাদে গুজরাত টাইটানসের বিরুদ্ধেও।

বেঙ্কটেশ রান পেলেও তাঁর স্টান্স এবং শট নেওয়ার ভঙ্গি নিয়ে সমালোচনা অব্যাহত। মুম্বইয়ের বিরুদ্ধেও ব্যাটের ভেতরের দিকের কোণে বল লেগে তিনটি চার হয়েছিল। ভাগ্য সুপ্রসন্ন না থাকলে হয়তো সেই শটগুলোর কোনও একটি উইকেট ভেঙে দিতে পারত। ম্যাচের শেষে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের কাছে বেঙ্কটেশ যান পরামর্শ নিতে।

সূত্রের খবর, বেঙ্কটেশকে স্টান্স ও টেকনিক উন্নতি করার পরামর্শ দিয়েছেন সচিন। তিনি মনে করেন, এই দুটো বিষয় মেরামত করতে পারলে বেঙ্কটেশকে আটকানো কঠিন হবে যে কোনও দলের পক্ষে। কেকেআর তারকার হাতে বড় শট নেওয়ার ক্ষমতা আছে। যে কোনও মাঠে ছয় মারার ক্ষমতাও রয়েছে তাঁর। ওপেনিংয়ে সফল। মাঝের দিকে ব্যাট করতে নেমেও ভাল খেলেছেন এর আগে। এমনকি ফিনিশারের ভূমিকাও পালন করতে পারেন।

দলের প্রয়োজনে বল হাতেও মূল্যবান কিছু ওভার করার ক্ষমতা রয়েছে বেঙ্কটেশের। যে কোনও দলের কাছেই তাঁর মতো ক্রিকেটার বড় সম্পদ। কেকেআর তাঁকে রেখে দিয়ে কতটা লাভবান হয়েছে, তা শেষ কয়েকটি ম্যাচে পরিষ্কার হয়ে যায়।

বেঙ্কটেশ নিজেও যে কোনও জায়গায় ব্যাট করতে তৈরি। রবিবার তিনি সাংবাদিক বৈঠকে এসে বলেছেন, ‘‘পাওয়ারপ্লে হোক কি ১৬তম ওভার, আমার কাজ দ্রুত রান করা। বড় শট নিতে পিছপা হই না।’’

যদিও তাঁর কীর্তির দিনে দল হেরে যাওয়ায় খুশি নন বেঙ্কটেশ। বলেন, ‘‘জিতলে খুবই ভাল লাগত। তবে উন্নতির জন্য যতটা সম্ভব পরিশ্রম করে যেতে চাই। দল কী ভাবে ঘুরে দাঁড়াবে, সেটা সম্মিলিত সিদ্ধান্ত নিয়েই ঠিক হবে। আমরা অবশ্যই চেষ্টা করব, এই সমস্যা মিটিয়ে আগামী ম্যাচের জন্য তৈরি হতে।’’

বাঁ-পায়ের গোড়ালিতে চোট পেয়ে ঘরোয়া ক্রিকেট থেকে বেঙ্কটেশ ছিটকে গিয়েছিলেন গত মরসুমে। আইপিএল তাঁর কাছে যে প্রত্যাবর্তনের মঞ্চ, তা জানিয়ে দেন। বলেন, ‘‘গোড়ালিতে যে চোট পেয়েছিলাম, তাতে খেলতে পারব কি না, তা নিয়েই ছিল প্রশ্ন। চিকিৎসকেরা বলতেন, আগের মতো দৌড়তে পারব না। কিন্তু মনের জোরে ফিরেছি।’’

বৃহস্পতিবার প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। সোমবারই দিল্লি পৌঁছে গিয়েছেন নীতীশ রানারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE