Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলে একের পর এক কীর্তি গড়ছেন কোহলি, পঞ্জাবের বিরুদ্ধে ‘সেঞ্চুরি’ বিরাটের

আইপিএলের প্রথম ম্যাচে ১২ হাজার রান পূর্ণ করেছেন। সোমবার ভারতীয় হিসাবে সব থেকে বেশি ক্যাচ ধরার নজির গড়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে। পরে ব্যাট হাতেও নতুন মাইলফলক স্পর্শ করলেন।

picture of virat kohli

বিরাট কোহলি। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২৩:৩৬
Share: Save:

রেকর্ড এবং বিরাট কোহলি যেন সমার্থক হয়ে গিয়েছে। সোমবার ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ক্যাচ ধরার নজির গড়েছেন। পরে ব্যাট করতে নেমে আরও একটি কীর্তি গড়লেন কোহলি। পঞ্জাব কিংসের বিরুদ্ধে অর্ধশতরানের সেঞ্চুরি করলেন তিনি।

ওপেন করতে নেমে ৪৯ বলে ৭৭ রানের ইনিংস খেললেন কোহলি। ১১টি চার এবং ২টি ছক্কা দিয়ে সাজানো এই ইনিংসের সুবাদেই নতুন গড়ে ফেললেন কোহলি। ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে ২০ ওভারের ক্রিকেটে ১০০টি অর্ধশতরানের ইনিংস খেললেন তিনি। টপকে গেলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজ়মকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি অর্ধশতরানের রেকর্ড রয়েছে ক্রিস গেলের দখলে। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটারের ঝুলিতে রয়েছে ১১০টি অর্ধশতরান। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। ২০ ওভারের ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ১০৯টি। এই দু’জনের পর তৃতীয় স্থানে থাকলেন কোহলি।

সোমবারের আগে পর্যন্ত এই তালিকায় কোহলির সঙ্গে যৌথ ভাবে তৃতীয় স্থানে ছিলেন বাবর। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর ৯৯টি অর্ধশতরান রয়েছে। এ দিন চতুর্থ স্থানে চলে গেলেন তিনি। পঞ্চম স্থানে রয়েছেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক জস বাটলার। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ৯৮টি অর্ধশতরান করেছেন।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শীর্ষে কোহলি। দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক টি-টোয়েন্টি ক্রিকেটে ৮১টি অর্ধশতরানে ইনিংস খেলেছেন। তৃতীয় স্থানে পঞ্জাবের অধিনায়ক শিখর ধাওয়ান। তাঁর ৭১ বার ৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli Milestone T20 Cricket RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE