Advertisement
০১ মে ২০২৪
Virat Kohli

সবার উপরে বিরাট! শতরানের তালিকায় আইপিএলে ছাপিয়ে গেলেন ‘ইউনিভার্স বস’কেও

রবিবার জিতলেই প্লে-অফে ওঠার দরজা খুলে যাবে আরসিবির। এমন ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে উল্টো দিকের ব্যাটাররা যখন একের পর এক আউট হয়ে যাচ্ছেন, তখন বিরাট খেললেন নিজের মেজাজেই।

Virat Kohli

সকলকে ছাপিয়ে গেলেন বিরাট। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ মে ২০২৩ ২২:২৬
Share: Save:

আইপিএলে সপ্তম শতরান বিরাট কোহলির। চার বছর পর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে শতরান এসেছিল আগের ম্যাচেই। রবিবার আবার একটি শতরান। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে সেই শতরান করে রেকর্ড গড়লেন তিনি। এক সময়ের সতীর্থ ক্রিস গেলকে টপকে আইপিএলে সব থেকে বেশি শতরানের মালিক এখন বিরাট।

বিরাট এবং গেলের (৬) পরে তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের জস বাটলার। তাঁর পাঁচটি শতরান রয়েছে। চতুর্থ স্থানে ভারতের লোকেশ রাহুল, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন এবং ডেভিড ওয়ার্নার। তিন জনেরই চারটি করে শতরান রয়েছে।

রবিবার জিতলেই প্লে-অফে ওঠার দরজা খুলে যাবে আরসিবির। এমন ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে উল্টো দিকের ব্যাটাররা যখন একের পর এক আউট হয়ে যাচ্ছেন, তখন বিরাট খেললেন নিজের মেজাজেই। ৬০ বলে শতরান করলেন বিরাট। ১৩টি চার এবং একটি ছক্কা মারেন তিনি। গুজরাতের সামনে ১৯৮ রানের লক্ষ্য রাখল আরসিবি।

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বৃহস্পতিবার ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন বিরাট। ছক্কা মেরে শতরান করেছিলেন তিনি। ছুঁয়েছিলেন আইপিএলে সব থেকে বেশি শতরান করার তালিকায় শীর্ষে থাকা ক্রিস গেলকে। আইপিএলে ১৪২টি ম্যাচে ছ’টি শতরান করেছিলেন ক্যারিবিয়ান ব্যাটার। বিরাট সেই মাইলফলক ছুঁয়েছিলেন ২৩৭ ম্যাচে। ২০১৬ সালে চারটি শতরান করেছিলেন বিরাট। সে বার ৯৭৩ রান করেছিলেন তিনি। চারটি শতরান এবং সাতটি অর্ধশতরান করেছিলেন। রবিবার আরও একটি শতরান যোগ হল বিরাটের খাতায়।

বিরাটের পঞ্চম শতরান এসেছিল ২০১৯ সালে। এর পর ষষ্ঠ শতরান করতে সময় নিয়েছিলেন চার বছর। কিন্তু সপ্তম এল পরের ম্যাচেই। ২০১৬ সালে আইপিএলে রেকর্ড রান করার পরের বছর মাত্র ৩০৮ রান করেছিলেন বিরাট। ২০১৮ সালে ৫৩০ রান করেছিলেন তিনি। পরের বছর করেছিলেন ৪৬৪ রান। ২০২০ সালে আইপিএলে বিরাট করেছিলেন ৪৬৬ রান। ২০২১ সালে বিরাট করেছিলেন ৪০৫ রান। গত বছর বিরাটের আইপিএল একেবারেই ভাল যায়নি। মাত্র ৩৪১ রান করেছিলেন তিনি। দু’টি অর্ধশতরান এসেছিল তাঁর ব্যাট থেকে। সেই রানের খরা এ বারের আইপিএলে কাটিয়ে উঠেছেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE