Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2023

আমদাবাদে রিজার্ভ ডে নেই, শুক্রবার খেলা না হলে ফাইনালে কে? আইপিএলের নিয়ম কী

আমদাবাদে গুজরাত টাইটান্স ও মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে খেলা শুরু হওয়ার আগে বৃষ্টি হচ্ছে। যদি বৃষ্টির জেরে খেলা ভেস্তে যায় তা হলে ফাইনালে কোন দল যাবে?

Rain at Narendra Modi stadium

বৃষ্টির জেরে আমদাবাদের মাঠ ঢাকা রয়েছে কভারে। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৯:০৪
Share: Save:

আইপিএলের প্লে-অফের দ্বিতীয় কোয়ালিফায়ারে আমদাবাদে মুখোমুখি গুজরাত টাইটান্স ও মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু সেই ম্যাচের আগে বৃষ্টি হচ্ছে আমদাবাদে। মাঠ ঢাকা রয়েছে কভারে। বৃষ্টির কারণে ঠিক সময়ে টসও হয়নি। যদি বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে যায় তা হলে কোন দল ফাইনালে যাবে?

আইপিএলে কোনও রিজার্ভ ডে নেই। অর্থাৎ, বৃষ্টির কারণে কোনও ম্যাচ ভেস্তে গেলে পরের দিন সেই খেলার কোনও সম্ভাবনা নেই। প্লে-অফেও নেই রিজার্ভ ডে। অর্থাৎ, এক দিনেই যা হওয়ার হবে। প্লে-অফ বৃষ্টির কারণে ভেস্তে গেলে দেখা হয় পয়েন্ট তালিকা। লিগ পর্বে যে দল পয়েন্ট তালিকায় উপরে থাকে সেই দল চলে যাবে ফাইনালে। এ ক্ষেত্রে গুজরাত লিগ পর্বে সবার উপরে শেষ করেছিল। মুম্বই শেষ করেছিল চতুর্থ স্থানে। অর্থাৎ, যদি খেলা না হয়, তা হলে গুজরাত ফাইনালে চলে যাবে। না হেরেও বাদ যেতে হবে রোহিত শর্মাদের।

আমদাবাদে আগে থেকেই বৃষ্টির পূর্বাভাস ছিল। সেই মতো খেলা শুরু হওয়ার আগে মাঠ কভারে ঢেকে রাখা হয়েছিল। সন্ধ্যা হওয়ার আগেই আকাশ কালো করে বৃষ্টি নামে। ফলে ক্রিকেটাররাও অনুশীলন করতে নামতে পারেননি। শুধু পিচ নয়, গোটা মাঠ কভারে ঢেকে রাখা হয়েছিল। বৃষ্টির মধ্যেই মাঠকর্মীরা কাজ করছিলেন, যাতে মাঠে দল দাঁড়াতে না পারে।

যদি বৃষ্টি থামে তা হলে আম্পায়াররা প্রথমে চেষ্টা করবেন পুরো খেলা করানোর। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে খেলা শেষ না করা যায়, তা হলে ওভার কমতে শুরু করবে। খেলার ফল পেতে হলে অন্তত দু’দলকে ৫ ওভার করে খেলতে হবে। যদি সেটাও না করা যায়, তা হলে খেলা ভেস্তে যাবে। সে ক্ষেত্রে পয়েন্ট তালিকায় উপরে থাকায় ফাইনালে পৌঁছে যাবেন হার্দিক পাণ্ড্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 play off rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE