Advertisement
১৮ মে ২০২৪
IPL 2023

কোহলিদের বিরুদ্ধে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ কে হতে পারেন? আগেই ইঙ্গিত দিলেন নাইট অধিনায়ক

এ বারের আইপিএলে চালু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম। ইডেন গার্ডেন্সে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে কে হতে পারেন কলকাতা নাইট রাইডার্সের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’?

Rahmanullah Gurbaz scores half century against RCB at Eden Gardens

ইডেন গার্ডেন্সে আরসিবির বিরুদ্ধে ব্যাট করতে নেমে অর্ধশতরান করলেন রহমানুল্লা গুরবাজ় (ডান দিকে)। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ২১:০৯
Share: Save:

এ বারের আইপিএলে চালু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম। এক জন ক্রিকেটারকে পরিবর্ত হিসাবে ম্যাচের যে কোনও সময়ে নামাতে পারেন অধিনায়ক। বুদ্ধি খাটিয়ে ব্যবহার করলে ইমপ্যাক্ট প্লেয়ার বদলে দিতে পারেন খেলার ছবি। তাই আগে থেকে ইমপ্যাক্ট প্লেয়ারের নাম ঘোষণা করেন না অধিনায়করা। কিন্তু ইডেন গার্ডেন্সে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে আগে থেকেই ইমপ্যাক্ট প্লেয়ারের একটা ইঙ্গিত দিয়ে রাখলেন কেকেআর অধিনায়ক নীতীশ রানা।

আরসিবির বিরুদ্ধে টসে হেরে যান নীতীশ। তার পরে নিজের দলের প্রথম একাদশ বলতে গিয়ে তিনি জানান, অনুকূল রায়ের বদলে সুয়শ শর্মাকে দলে নেওয়া হয়েছে। পরবর্তীতে যখন কেকেআরের প্রথম একাদশ ঘোষণা করা হয়, তাতে দেখা যায় অনুকূল বাদ পড়েছেন বটে, কিন্তু সুয়শের বদলে বেঙ্কটেশ আয়ার রয়েছেন প্রথম একাদশে। অন্য দিকে অনুকূল ও সুয়শ দু’জনেই রয়েছেন কেকেআরের ইমপ্যাক্ট প্লেয়ারের তালিকায়। শুধু তাই নয়, রহমানুল্লা গুরবাজ়ের সঙ্গে ওপেন করতে নামেন বেঙ্কটেশ।

কিন্তু কেন এত বড় ভুল করলেন নীতীশ? প্রশ্ন উঠতে শুরু করেছে। তিনি কি নিজের প্রথম একাদশও মনে রাখতে পারছেন না। নইলে কেন প্রথম একাদশে না থাকা ক্রিকেটারকে শুরু থেকে খেলিয়ে দিলেন তিনি? আবার জানালেন, সুয়শের এই ম্যাচে অভিষেক হতে চলেছে। কেন এমন ভুল করলেন তিনি?

হতে পারে ইমপ্যাক্ট প্লেয়ারের জন্য এই ভুল করেছেন নীতীশ। এখন আইপিএলে টসের পরে প্রথম একাদশ ঘোষণা করা হয়। টসের উপর নির্ভর করে প্রথম একাদশ ঠিক করা হয়। হতে পারে প্রথমে বল করলে সুয়শ প্রথম একাদশে ছিলেন। ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে বেঙ্কটেশকে পরে ব্যবহার করা হত। সেটাই হয়তো মাথায় ছিল কেকেআর অধিনায়কের। তাই সুয়শের নাম ঘোষণা করে দিয়েছেন তিনি। অর্থাৎ, দ্বিতীয় ইনিংসে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামার প্রবল সম্ভাবনা রয়েছে সুয়শের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 KKR Impact Player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE