Advertisement
০৩ মে ২০২৪
IPL 2023

কমলা টুপির দৌড়ে এক ডজন ক্রিকেটার! তালিকায় কলকাতার কেউ কি রয়েছেন?

আইপিএলের সর্বোচ্চ রান শিকারিকে দেওয়া হয় কমলা টুপি। প্রতি ম্যাচের পরই বদলে যেতে পারে এই টুপির দাবিদার। শনিবার পর্যন্ত দৌড়ে রয়েছেন ১২ জন।

picture of orange cap

শনিবার পর্যন্ত আইপিএলে কমলা টুপির দৌড়ে রয়েছেন ১২জন। —প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৬:৪৯
Share: Save:

আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারীকে দেওয়া হয় অরেঞ্জ ক্যাপ বা কমলা টুপি। একাধিক ক্রিকেটার রয়েছেন এ বার কমলা টুপির দৌড়ে। হাড্ডাহাড্ডি লড়াই চলছে এক ডজন ক্রিকেটারের মধ্যে। লড়াইয়ে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটারও।

শনিবার পর্যন্ত আইপিএলে সব থেকে বেশি রান করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি। আটটি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ৪২২ রান। দ্বিতীয় স্থানাধিকারীদের থেকে তিনি অনেকটাই এগিয়ে রয়েছেন।

দ্বিতীয় স্থানে যুগ্ম ভাবে রয়েছেন দু’জন। বিরাট কোহলি এবং শুভমন গিল। আটটি করে ম্যাচ খেলে বেঙ্গালুরুর কোহলি এবং গুজরাত টাইটান্সের শুভমনের সংগ্রহ ৩৩৩ রান। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের দুই ব্যাটার। রবিবার পঞ্জাব কিংসের ম্যাচের পর তাঁরা এই তালিকায় কিছুটা এগিয়ে আসবেন। তবে শনিবার পর্যন্ত আট ম্যাচ ৩২২ রান করেছেন ডেভন কনওয়ে। পঞ্চম স্থান থাকা রুতুরাজ গায়কোয়াড়ের সংগ্রহ সমসংখ্যক ম্যাচে ৩১৭ রান।

কমলা টুপির দৌড়ে ষষ্ঠ স্থানে আছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আটটি ম্যাচে অসি ক্রিকেটারের ব্যাট থেকে এসেছে ৩০৬ রান। সপ্তম স্থানে থাকা রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়ালও রবিবার কিছুটা এগিয়ে যেতে পারেন। শনিবার পর্যন্ত আটটি ম্যাচ খেলে তিনি করেছেন ৩০৪ রান। অষ্টম স্থানে আছেন লখনউ সুপার জায়ান্টসের কাইল মেয়ার্স। আটটি ম্যাচে তিনি করেছেন ২৯৭ রান। নবম স্থানে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের বেঙ্কটেশ আয়ার। তিনি অবশ্য একটি ম্যাচ বেশি খেলেছেন। শনিবার পর্যন্ত ন’টি ম্যাচ খেলে বেঙ্কটেশের সংগ্রহ ২৯৬ রান। তালিকায় দশম স্থানে রয়েছেন লখনউ অধিনায়ক লোকেশ রাহুল। আটটি ম্যাচে রাহুল করেছেন ২৭৪ রান।

কমলা টুপির দৌড়ে একাদশ স্থানে রয়েছেন গত আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রহকারী রাজস্থানের জস বাটলার। আটটি ম্যাচ খেলে শনিবার পর্যন্ত তিনি করেছেন ২৭১ রান। দ্বাদশ স্থানে রয়েছেন কেকেআরের রিঙ্কু সিংহ। ন’টি ম্যাচে রিঙ্কুর ব্যাট থেকে এসেছে ২৭০ রান।

কমলা টুপি জেতার দৌড়ে ডুপ্লেসি অনেকটা এগিয়ে থাকলেও এক-দুটো ভাল ইনিংস অন্যদের তাঁর কাছাকাছি পৌঁছে দিতে পারে। আবার এক-দুটো ম্যাচে ব্যর্থতা কাউকে ছিটকে দিতে পারে এই দৌড় থেকে। কারণ দ্বিতীয় থেকে দ্বাদশ স্থান পর্যন্ত মাত্র ৬৩ রানের ব্যবধান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE