Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

প্যালেস্টাইনের বোমা থেকে ভারতীয় গবেষকদের বাঁচাতে এগিয়ে এল ইজরায়েলের ক্রিকেট ক্লাব

ভারতীয় গবেষকদের দলে রয়েছেন বিরাজ বাগারদিবে, হিনা খন্দ, শশাঙ্ক শেখর, রুদ্রারু সেনগুতা এবং বিষ্ণু খন্দের মতো গবেষকরা।

গবেষকদের প্রাণ বাঁচাল ইজরায়েলি ক্লাব।

গবেষকদের প্রাণ বাঁচাল ইজরায়েলি ক্লাব। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৭:৪৭
Share: Save:

ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে বোমাবর্ষণ এবং গোলাবিনিময় চলছেই। দু’তরফেই প্রাণহানি অব্যাহত। এ অবস্থায় ইজরায়েলের একটি বিশ্ববিদ্যালয়ের কিছু ভারতীয় গবেষক বোমাবর্ষণের মাঝে আটকে পড়েছিলেন। তাঁদের সাহায্য করেছে স্থানীয় ক্রিকেট ক্লাব।

ওই ভারতীয় গবেষকরা দক্ষিণ নেগেভ এলাকার বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজ করেন। কিন্তু বোমাবর্ষণের কারণে তাঁদের জীবন বিপন্ন হতে বসেছিল। এমন সময় স্থানীয় বিরশেবা ক্রিকেট ক্লাব তাদের বিল্ডিংয়ে গবেষকদের জন্যে জায়গা করে দেয়। প্যালেস্টাইনের গোলার হাত থেকে বাঁচতে স্থানীয় মানুষদেরও আশ্রয় দেওয়া হয়েছে।

বিরশেবা ক্রিকেট ক্লাবের কর্তা নাওর গাদকর বলেছেন, “কিছু কিছু ভারতীয় গবেষক আমাদের ক্লাবের হয়ে ক্রিকেট খেলেন। ওরা আমাদের পরিবারেরই সদস্য। তাই আমরা ওদের বলেছিলাম, কারওর যদি দরকার হয় তাহলে আমাদের পরিষেবা গ্রহণ করতে পারে। গত এক সপ্তাহ ধরে অনেক ভারতীয় গবেষক আমাদের এখানে রয়েছেন। পুরুষ এবং মহিলা প্রত্যেকে নিরাপদে রয়েছেন। ওদের যতটা সম্ভব সুরক্ষিত রাখার চেষ্টা করছি।”

ভারতীয় গবেষকদের দলে রয়েছেন বিরাজ বাগারদিবে, হিনা খন্দ, শশাঙ্ক শেখর, রুদ্রারু সেনগুতা এবং বিষ্ণু খন্দের মতো গবেষকরা। বেশিরভাগই সংবাদ সংস্থাকে জানিয়েছেন, তাঁরা খুব ভাল আছেন। অঙ্কিত চৌহান নামে এক গবেষক বলেছেন, “ওরা শুধু নিরাপদেই রাখেনি, এতটাই খাতিরযত্ন করছে যে আমরা অবাক হয়ে গিয়েছি। নির্দিষ্ট সময় অন্তর চা-জলখাবার চলে আসছে। আমরা জিম এবং বিনোদনের উপকরণ ব্যবহার করতে পারছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Research israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE