Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Covid-19: আইপিএল-এর বদলে পিপিএল, ধোনির রাজ্যে রমরমিয়ে চলছে প্লাজমা প্রিমিয়ার লিগ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ মে ২০২১ ২০:৫১
ধোনির রাজ্যে করোনা আর্তদের সাহায্য করছেন সৌরভরা।

ধোনির রাজ্যে করোনা আর্তদের সাহায্য করছেন সৌরভরা।
ফাইল ছবি

করোনা অতিমারিতে অনেক ক্রিকেটারই সাহায্য করতে এগিয়ে আসছেন। কিন্তু ঝাড়খন্ডের সৌরভ তিওয়ারি এবং বিরাট সিংহ যা করছেন, তা বোধহয় গোটা ভারতে কেউ করেননি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশের বিভিন্ন হাসপাতালে প্রতিনিয়ত দরকার পড়ছে প্লাজমা এবং রক্ত। এর মাঝেই নতুন প্রতিযোগিতা শুরু করতে চলেছেন সৌরভরা। এ লড়াই ব্যাট-বলের নয়, মানুষের জীবন বাঁচানোর। করোনায় আক্রান্ত মানুষদের বাঁচাতে ‘প্লাজমা প্রিমিয়ার লিগ’ বা পিপিএল শুরু করেছেন মহেন্দ্র সিংহ ধোনির রাজ্যের ক্রিকেটার সৌরভরা।

পিপিএল আদতে স্থানীয় বিজেপি নেতা কুণাল ষড়ঙ্গীর মস্তিষ্কপ্রসূত। তিনি বলেছেন, “আইপিএল থেমে গিয়েছে তো কী হয়েছে। জীবন বাঁচানোর লড়াইয়ে সবাই এগিয়ে আসুন, উচ্ছ্বাস প্রকাশ করুন। প্লাজমা দান করে করোনা-যোদ্ধা হয়ে উঠুন।”

Advertisement

কুণালের এই উদ্যোগের সঙ্গেই যুক্ত হয়েছেন সৌরভ এবং বিরাট। জেলা প্রশাসন এবং বিভিন্ন বেসরকারি সংস্থার থেকেও সাহায্য পাচ্ছেন। পিপিএল-এ ৯টি দল রয়েছে। যারা হল: প্রেশাস প্লাজমা টাইগার্স, টেলকো রেড প্যান্থার্স, ৩এস ডোনার্স, হেল্পিং হ্যান্ডস, স্টিল সিটি ওয়ারিয়র্স, যুগসলই মাস্ক, সানরাইজ সুপারস্টার, জামশেদপুর কিংস এবং রোটারাক্ট ১১।

প্রতিটি দলে একাধিক প্লাজমা দাতা রয়েছেন। প্লাজমা বা রক্ত দিলেই সেই দলের খাতায় চার বা ছয় রান যোগ হয়। যে প্লাজমা বা রক্ত গ্রহণ করা হচ্ছে তা সরাসরি চলে যায় জামশেদপুর ব্লাড ব্যাঙ্কে। প্রতি সপ্তাহে যে দল সব থেকে বেশি প্লাজমা দান করতে পারবে, তারাই জয়ী হবে। ব্লাড ব্যাঙ্কে গভীর সঙ্কট চলছিল। তবে এই উদ্যোগের পর করোনা-আক্রান্ত রোগীর পরিবারের সদস্যরা ব্যপক উপকৃত হয়েছেন।

সৌরভদের এই উদ্যোগ সমর্থন পেয়েছে বলিউড তারকাদেরও। ভূমি পেডনেকারের মতো অভিনেত্রী এই উদ্যোগের প্রশংসা করেছেন।

আরও পড়ুন

Advertisement