Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jhulan Goswami

শীতের কলকাতায় শহরবাসীকে একসঙ্গে দৌড়নোর ডাক ঝুলন, শুভশ্রীর

২৫ কিলোমিটার ছাড়াও বিভিন্ন দূরত্বের দৌড়ের আয়োজন করা হয়েছে নানা বয়সের মানুষের জন্য। প্রবীণ এবং বিশেষ ভাবে সক্ষমদের জন্যও থাকছে বিভাগ। ৩০ নভেম্বর পর্যন্ত নাম নথিভুক্ত করা যাবে।

শহরে একটি দৌড় প্রতিযোগিতার প্রচারদূত হলেন ঝুলন এবং শুভশ্রী।

শহরে একটি দৌড় প্রতিযোগিতার প্রচারদূত হলেন ঝুলন এবং শুভশ্রী। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৪:৩০
Share: Save:

প্রতি বছরের মতো এ বারও শীতের কলকাতায় একটি দূরপাল্লার দৌড় প্রতিযোগিতা আয়োজন করছে টাটা স্টিল। ১৮ ডিসেম্বর হবে ২৫ কিলোমিটার দৌড়। সেই প্রতিযোগিতার প্রচারদূত হলেন ঝুলন গোস্বামী এবং শুভশ্রী গঙ্গোপাধ্যায়।

ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং বাংলার জনপ্রিয় অভিনেত্রীকে একসঙ্গে প্রচারদূত করা হয়েছে। প্রতিযোগিতার আকর্ষণ বাড়াতেই বাংলার দুই খ্যাতনামীকে প্রচারের মুখ করা হয়েছে। এমন একটি প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হতে পেরে খুশি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৫টি উইকেটের মালকিন। ঝুলন বলেছেন, ‘‘দৌড় আমার গোটা জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ। এক জন জোরে বোলারকে প্রতি ম্যাচেই কয়েক কিলোমিটার দৌড়তে হয়। ফিটনেস বৃদ্ধি ছাড়াও দৌড় আমাকে নানা ভাবে সাহায্য করেছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের সকলেরই স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা উচিত। আর দৌড়নো হল সুস্থ থাকার সব থেকে সহজ পদ্ধতি। তাই সকলকে অনুরোধ করব, আসুন ১৮ ডিসেম্বর আমরা একসঙ্গে দৌড়ই। বিশেষ করে মহিলাদের অংশগ্রহণের জন্য অনুরোধ করতে চাই।’’

২৫ কিলোমিটার ছাড়াও বিভিন্ন দূরত্বের দৌড়ের আয়োজন করা হয়েছে নানা বয়সের মানুষের জন্য। ১০ কিলোমিটার চ্যালেঞ্জার দৌড়, ৪.৫ কিলোমিটারের আনন্দ দৌড় থাকছে। প্রবীণ নাগরিকদের জন্য ২.৩ কিলোমিটার দৌড়ের ব্যবস্থা। বিশেষ ভাবে সক্ষমদের জন্যও ২.৩ কিলোমিটার দূরত্বের প্রতিযোগিতা হবে।

মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে এই প্রতিযোগিতার ঘোষণা করা হয়। অনুষ্ঠানে ঝুলনের সঙ্গে উপস্থিত ছিলেন শুভশ্রী। তিনি বলেন, ‘‘আমি দৌড়তে ভালবাসি। দৌড়লে সহজেই সুস্থ থাকা যায়। দৌড়লে মন খুশি থাকে। মেজাজও বেশ তরতাজা হয়ে যায়।’’ তিনিও সকলকে ১৮ ডিসেম্বরের প্রতিযোগিতায় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

আয়োজক সংস্থার অন্যতম কর্তা বিবেক সিংহ বলেছেন, ‘‘ঝুলন এবং শুভশ্রীর মতো দুই খ্যাতনামীকে সঙ্গে পেয়ে আমরা খুবই খুশি। বিশ্বের অগ্রণী ২৫ কিলোমিটার পথ দৌড়ের দুই রত্ন হিসাবে আমরা ওঁদের পেয়েছি। সকলে যাতে একটি সুস্থ জীবনযাপন পদ্ধতিতে অভ্যস্ত হতে পারেন, সে জন্যই আমাদের এই উদ্যোগ। ঝুলন এবং শুভশ্রীর উপস্থিতি সকলকে উৎসাহিত করবে।’’ ৩০ নভেম্বর রাত ১১.৩০ মিনিট পর্যন্ত আগ্রহীরা অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jhulan Goswami Subhashree Ganguly Running
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE