×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

দ্রাবিড়ের ই-মেল মন্ত্রে ক্রলিদের দীক্ষা নিতে বললেন পিটারসেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ জানুয়ারি ২০২১ ০৬:১৩
ফাঁস: স্পিন খেলা নিয়ে দ্রাবিড় মন্ত্র জানালেন পিটারসেন।

ফাঁস: স্পিন খেলা নিয়ে দ্রাবিড় মন্ত্র জানালেন পিটারসেন।

আসন্ন ভারত সফরে ইংল্যান্ড ব্যাটসম্যানদের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারেন বিরাট কোহালির দলের স্পিনাররা। আর অশ্বিন, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দরদের বিরুদ্ধে ইংল্যান্ড ব্যাটসম্যানদের লড়াইটা কঠিন হবে বলেই মনে করছেন অনেকে। সেই কঠিন লড়াই জেতার জন্য ইংল্যান্ডের দুই ওপেনার— জ্যাক ক্রলি এবং ডমিনিক সিবলিকে একটা পরামর্শ দিচ্ছেন কেভিন পিটারসেন। ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান চান, রাহুল দ্রাবিড়ের একটা বিশেষ ই-মেল মন দিয়ে পড়ুন ক্রলি এবং সিবলি। যে ই-মেলের মধ্যে আছে স্পিন খেলার মন্ত্র। যে ই-মেল পিটারসেনকে পাঠিয়েছিলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’।

কী মন্ত্র আছে রাহুল দ্রাবিড়ের পাঠানো সেই বিশেষ ই-মেলে? পিটারসেন নিজে যখন স্পিনের বিরুদ্ধে ব্যর্থ হচ্ছিলেন, তখন দ্রাবিড় তাঁকে দু’পাতার ওই বার্তা পাঠান। যেখানে ভারতের প্রাক্তন ব্যাটসম্যান বুঝিয়ে দেন, কী ভাবে পিটারসেনের স্পিন খেলা উচিত। ২০১৪ সালে প্রকাশিত নিজের আত্মজীবনীতে দ্রাবিড়ের ওই ই-মেলের কথা লিখেছিলেন কেপি। এ বার ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের আগে আবার সেই ই-মেলের প্রসঙ্গ তুললেন ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান।

শনিবার দ্রাবিড়ের সেই দু’পাতার ই-মেলের ছবি দিয়ে পিটারসেন টুইট করেন, ‘‘ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, এই দুটো পাতা ছাপিয়ে বার করে তোমরা সিবলি আর ক্রলিকে দিয়ে দিতে পারো। এর পরে ওদের যদি কিছু জানার থাকে, তা হলে আমার সঙ্গে যোগাযোগ করতে পারে।’’ এর আগে পিটারসেন টুইট করেছিলেন, ‘‘দ্রাবিড় আমাকে স্পিন খেলা নিয়ে যে ই-মেলটা পাঠিয়েছিল, সেটা ক্রলি আর সিবলির দরকার। আমার খেলাটাই বদলে দিয়েছিল দ্রাবিড়ের ওই ই-মেল।’’ ক্রলি এবং সিবলি চলতি শ্রীলঙ্কা সফরে বার বার স্পিনের সামনে পরাস্ত হয়েছেন। ভারত সফরেও যে তাঁদের কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

পিটারসেনকে কী পরামর্শ দিয়েছিলেন দ্রাবিড় ওই বিশেষ ই-মেলে? দ্রাবিড় বলেছিলেন, ‘‘অনিল কুম্বলের বল খেলে বড় হয়েছি। সেই অভিজ্ঞতা থেকে বলছি, যারা একটু জোরের উপরে স্পিন করে, তাদের ফরোয়ার্ড খেলাই ভাল। কিন্তু তার মানে এই নয় যে, দুম করে আগে থেকেই পা বাড়িয়ে বসব।’’ আরও একটা পরামর্শ দিয়েছিলেন দ্রাবিড়। তিনি বলেছিলেন, ইংল্যান্ডের দুই স্পিনার— গ্রেম সোয়ান এবং মন্টি পানেসরের বিরুদ্ধে যেন প্যাড ছাড়াই ব্যাটিং অনুশীলন করেন পিটারসেন। কেপি চান, ইংল্যান্ডের ব্যাটসম্যানরাও যেন এখন দ্রাবিড় মন্ত্রে দীক্ষিত হন।

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু হচ্ছে ৫ ফেব্রুয়ারি থেকে চেন্নাইয়ে। তার আগে ২৭ জানুয়ারি থেকে চেন্নাইয়ে শুরু হয়ে যাচ্ছে ভারতের শিবির। জানা গিয়েছে, বিভিন্ন শহর থেকে চেন্নাইয়ে এসে পৌঁছবেন ক্রিকেটারেরা। এবং, ২৭ তারিখ থেকে প্রবেশ করবেন জৈব সুরক্ষা বলয়ে। অনুশীলন শিবির চলবে এক সপ্তাহ ধরে। যেখানে অধিনায়ক বিরাট কোহালি-কোচ রবি শাস্ত্রী তৈরি করবেন ইংল্যান্ড বধের নীল নকশা। ইংল্যান্ডের ক্রিকেটাররাও ২৭ তারিখ ভারতে পা দিয়ে জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবেন।

Advertisement