Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম, টেস্টে ৬০০০ পূর্ণ কোহালির

নিজস্ব প্রতিবেদন
৩১ অগস্ট ২০১৮ ১৭:৩৬
দুরন্ত কোহালি। শুক্রবার সাউদাম্পটনে। ছবি: রয়টার্স।

দুরন্ত কোহালি। শুক্রবার সাউদাম্পটনে। ছবি: রয়টার্স।

টেস্টে ৬০০০ রান পূর্ণ করলেন বিরাট কোহালি। শুক্রবার সাউদাম্পটনে জেমস অ্যান্ডারসনকে বাউন্ডারিতে পাঠিয়ে এই মাইলস্টোনে পৌঁছলেন ভারত অধিনায়ক। চলতি টেস্ট সিরিজে দুরন্ত ছন্দে রয়েছেন তিনি। আর এই ইনিংসেও মেজাজে দেখাচ্ছে তাঁকে।

কোহালি হলেন দশম ভারতীয় ব্যাটসম্যান যাঁর টেস্টে ছয় হাজার রান রয়েছে। তিনি নিলেন ১১৯ ইনিংস। যা ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম। সুনীল গাওস্করের ১১৭ ইনিংসের পরেই তিনি। সচিন তেন্ডুলকর নিয়েছিলেন ১২০ ইনিংস। এঁদের পরে রয়েছেন বীরেন্দ্র সহবাগ (১২৩ ইনিংস) ও ও রাহুল দ্রাবিড় (১২৫ ইনিংস)।

ক্রিকেটবিশ্বে দ্রুততম ছয় হাজার রানের রেকর্ড অবশ্য ডোনাল্ড ব্র্যাডম্যানের দখলে। তিনি ৬৮ ইনিংস নিয়েছিলেন। আর কোনও ব্যাটসম্যান একশোর কম ইনিংসে ছয় হাজার টেস্ট রানে পৌঁছননি।

Advertisement



স্টুয়ার্ট ব্রডকে অভিনন্দন জেমস অ্যান্ডারসনের। ছবি: রয়টার্স।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এখন টেস্টে মোট রানে কোহালির চেয়ে এগিয়ে রয়েছেন সচিন তেন্ডুলকর (১৫৯২১ রান), রাহুল দ্রাবিড় (১৩২৬৫ রান), সুনীল গাওস্কর (১০১২২ রান), ভিভিএস লক্ষ্মণ (৮৭৮১ রান), বীরেন্দ্র সেহবাগ (৮৫০৩ রান), সৌরভ গঙ্গোপাধ্যায় (৭২১২ রান), দিলীপ বেঙ্গসরকর (৬৮৬৮ রান), মহম্মদ আজহারউদ্দিন (৬২১৫ রান), গুন্ডাপ্পা বিশ্বনাথ (৬০৮০ রান)।

আরও পড়ুন: নো-বল নিয়ে বুমরাকে তোপ গাওস্করের

পরিসংখ্যান বলছে, টেস্টে ক্রমশ উন্নতির রাস্তায় রয়েছেন কোহালি। প্রথম ১০০০ রান করতে নিয়েছিলেন ২৭ ইনিংস। পরের ১০০০ রান করেন ২৬ ইনিংসে। ৩০০০ করতে নেন আরও ২০ ইনিংস। পরের ১০০০ আসে ১৬ ইনিংসে। তার পরের ১০০০ আসে ১৬ ইনিংসে। আর ৫০০০ থেকে ৬০০০ করতে নেন মাত্র ১৪ ইনিংস।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্টেও লড়াই জারি রেখেছেন কোহালি। দ্বিতীয় দিনের লাঞ্চে দুই উইকেটে ১০০ রান তুলেছে ভারত। কোহালি অপরাজিত রয়েছেন ২৫ রানে। সঙ্গী চেতেশ্বর পূজারা (২৮)। আউট হয়েছেন দুই ওপেনার লোকেশ রাহুল (১৯) ও শিখর ধবন (২৩)। ইংল্যান্ড টস জিতে প্রথমে ব্যাট করে ২৪৬ রান করেছে।

আরও পড়ুন: স্বপ্নার মায়ের এই ভিডিয়ো দেখলে আপনার চোখে জল আসবেই​

আরও পড়ুন

Advertisement