Advertisement
০২ মে ২০২৪
International Tennis Hall of Fame

এশিয়ার প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসাবে বিশেষ সম্মান পাচ্ছেন লিয়েন্ডার

পুরুষদের ডাবলসে বিশ্বের প্রাক্তন এক নম্বর লিয়েন্ডার। ডাবলস এবং মিক্সড ডাবলস মিলিয়ে ১৮টি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাঁর। রয়েছে অলিম্পিক্স পদক। ডেভিস কাপের একটি রেকর্ড রয়েছে তাঁর দখলে।

picture of Leander Paes

লিয়েন্ডার পেজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৮
Share: Save:

এশিয়ার প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসাবে বিশেষ সম্মান পাচ্ছেন লিয়েন্ডার পেজ। ১৮টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ী ইন্টারন্যাশনাল টেনিস হল অফ ফেমের জন্য মনোনিত হয়েছেন। ২০২৪ সালের সম্মানের জন্য প্রাথমিক ভাবে ছয় জনকে বেছে নেওয়া হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন লিয়েন্ডার।

কারা ব্ল্যাক, আনা ইভানোভিচ, কার্লোস মোয়া, ড্যানিয়েল নেস্টর এবং ফ্লাবিয়া পেনেত্তার সঙ্গে রয়েছে লিয়েন্ডারের নাম। এই সম্মানের জন্য এশিয়া থেকে প্রথম ২০১৯ সালে মনোনিত হয়েছিলেন চিনের লি না। ইন্টারন্যাশনাল টেনিস হল অফ ফেমের জন্য মনোনিত হয়ে উচ্ছ্বসিত লিয়েন্ডার। তিনি বলেছেন, ‘‘তিন দশক টেনিস খেলেছি। ১৩০ কোটি ভারতবাসীর হয়ে ডেভিস কাপ, অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করেছি। আমার এত দিনের কঠোর পরিশ্রম স্বীকৃতি পাওয়ায় ভীষণ ভাল লাগছে। আমার কাছে এই মনোনয়ন অনেক কিছু।’’ লিয়েন্ডার তাঁর বাবা-মা, সব কোচ, ডেভিস কাপের অধিনায়ক সবাইকে ধন্যবাদ জানিয়েছেন এই স্বীকৃতির জন্য।

লিয়েন্ডার আরও বলেছেন, ‘‘টেনিস আমাকে অনেক কিছু দিয়েছে। আশা করি আমার এই সম্মান ছোটদের টেনিস সম্পর্কে উৎসাহিত করবে। ছোটদের অনুপ্রাণিত করবে। ওরাও বিশ্বাস করতে শিখবে, কঠোর পরিশ্রম এবং আত্মবিশ্বাস এক জনকে চ্যাম্পিয়ন করতে পারে।’’

পুরুষদের ডাবলস এবং মিক্সড ডাবলসে কেরিয়ার স্ল্যাম রয়েছে লিয়েন্ডারের। ৪৬২ সপ্তাহ এটিপির ডাবলস ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে ছিলেন লিয়েন্ডার। ৩৭ সপ্তাহ ছিলেন বিশ্বের এক নম্বর ডাবলস খেলোয়াড়। মোট ৫৫টি ডাবলস খেতাব রয়েছে তাঁর ঝুলিতে। ডেভিস কাপে সব থেকে বেশি ৪৩টি ডাবলস ম্যাচ জেতার রেকর্ড রয়েছে লিয়েন্ডারের। তিনিই ভারতের একমাত্র টেনিস খেলোয়াড় যাঁর অলিম্পিক্স পদক রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leander Paes Tennis asia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE