Advertisement
০৪ মে ২০২৪
Bengal Under-13 Chess Championship

বাংলার অনূর্ধ্ব-১৩ দাবা চ্যাম্পিয়ন মৈত্রেয়ী ও সাগ্নিক, লড়বে জাতীয় স্তরে

২৬ থেকে ২৯ অক্টোবর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। রাজ্যের ১৮টি জেলা থেকে মোট ৩০৬ জন প্রতিযোগী অংশ নিয়েছিল। তাদের মধ্যে ২৪৩ জন ছেলে ও ৬৩ জন মেয়ে।

chess

মৈত্রেয়ী (বাঁ দিকে) ও সাগ্নিকের (ডান দিকে) সঙ্গে দিব্যেন্দু বড়ুয়া (মাঝে)। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২১:০৮
Share: Save:

রাজ্য স্তরে অনূর্ধ্ব-১৩ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে মৈত্রেয়ী মণ্ডল ও সাগ্নিক দত্ত। মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মৈত্রেয়ী। ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন সাগ্নিক। বাংলা থেকে এ বার জাতীয় স্তরে প্রতিনিধিত্ব করবে তারা।

সারা বাংলা দাবা সংস্থা ও হেরিটেজ স্কুলের উদ্যোগে ২৬ থেকে ২৯ অক্টোবর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। রাজ্যের ১৮টি জেলা থেকে মোট ৩০৬ জন প্রতিযোগী অংশ নিয়েছিল। তাদের মধ্যে ২৪৩ জন ছেলে ও ৬৩ জন মেয়ে। চার দিন ব্যাপী এই প্রতিযোগিতার শেষে চ্যাম্পিয়ন হয়েছে মৈত্রেয়ী ও সাগ্নিক।

জাতীয় স্তরে বাংলার প্রতিনিধিত্ব কারা করবে সেটা বেছে নেওয়া হয়েছে এই প্রতিযোগিতা থেকে। দু’জন ছেলে ও দু’জন মেয়ে জাতীয় স্তরে লড়বে। অর্থাৎ, মৈত্রেয়ী ও সাগ্নিক ছাড়াও আরও দু’জন জাতীয় স্তরে নামার অনুমতি পেয়েছে।

মৈত্রেয়ী ও সাগ্নিকের হাতে পুরস্কার তুলে দিয়েছেন বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার তথা সারা বাংলা দাবা সংস্থার সভাপতি দিব্যেন্দু বড়ুয়া। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘বাংলার দাবায় এখন প্রচুর প্রতিভা। খুব ছোট বয়স থেকে ছেলে-মেয়েরা দাবা খেলছে। তাই অল্প বয়সেই ওরা অনেক অভিজ্ঞ হয়ে উঠছে। শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক স্তরেও বাংলার দাবাড়ুরা নাম করছে। আগামী দিনে এই সংখ্যাটা আরও বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bengal chess dibyendu barua
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE