Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

UCL: পাঁচ গোলের ঝড় তুলে ফের চেনা ছন্দে ম্যান সিটি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ অক্টোবর ২০২১ ০৬:৪১
সফল: ক্লাব ব্রাগের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করার পথে ম্যাঞ্চেস্টার সিটির মাহরেজ়।

সফল: ক্লাব ব্রাগের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করার পথে ম্যাঞ্চেস্টার সিটির মাহরেজ়।
ফাইল চিত্র।

ইপিএল টেবলে তাঁর দল এই মুহূর্তে রয়েছে তিন নম্বরে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত গতিতে ছুটছে পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। মঙ্গলবার তারা ৫-১ হারিয়ে দিয়েছে ক্লাব ব্রাগেকে। জোড়া গোল করলেন রিয়াদ মাহরেজ়।

প্যারিস সাঁ জারমাঁর বিরুদ্ধে হারের পরে পেপ জানিয়েছিলেন, এই ধাক্কা সামলে তাঁর দল আবার ঘুরে দাঁড়াবে। মঙ্গলবার সেই ছবিই ধরা পড়ল কেভিন দ্য ব্রুইনদের একতরফা ঝোড়ো ফুটবলে। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে ম্যান সিটি রয়েছে এক নম্বরেই। ম্যাচের পরে তৃপ্ত পেপ বলেছেন, “ফুটবলারদের বলেছিলাম, পুরো ৯০ মিনিট একই গতিতে খেলতে হবে। প্রতিপক্ষকে সুযোগ দেওয়া যাবে না। ওরা সেই নির্দেশ পালন করেছে। এই জয় আনন্দের।”

ম্যাচের ৩০ মিনিটে প্রথম গোল আসে ফিল কানসেলোর পা থেকে। বিরতির দুই মিনিট আগে পেনাল্টি থেকে ব্যবধান বাড়িয়ে যান মাহরেজ়। তিনি নিজের দ্বিতীয় গোল করেন ৮৪ মিনিটে। বিরতির পরে গোল করেন কাইল ওয়াকার (৫৩ মিনিট) এবং নবাগত তারকা কোল পালমার (৬৭ মিনিট)। ম্যানেজার পেপের কথায়, “এ বারের চ্যাম্পিয়ন্স লিগে এটাই খুব সম্ভবত অন্যতম সেরা পারফরম্যান্স। বিশেষ করে, পুরো ম্যাচে আমার দলের ফুটবলাররা যে পরিমাণ পাস খেলেছে, তাতেই প্রমাণ হয়ে যাচ্ছে, ওরা কতটা মরিয়া ছিল এই ম্যাচটা জেতার জন্য।” নবাগত পালমার সম্পর্কে ম্যান সিটি ম্যানেজারের মূল্যায়ন, “পালমার এক বিশেষ ক্ষমতাসম্পন্ন ফুটবলার। ওর উপস্থিতি নিঃসন্দেহে আমাদের আক্রমণভাগের তীক্ষ্ণতা অনেক বাড়িয়ে দিয়েছে।” অন্য ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পুরনো ক্লাব স্পোর্টিং লিসবন ৪-১ গোলে হারিয়েছে বেসিকতাসকে।

Advertisement

এ দিকে, লিয়োনেল মেসি বার্সেলোনা ছাড়ার পরে বিপর্যয়ের ঢেউ আছড়ে পড়েছে ক্যাম্প ন্যুর ক্লাবে। চ্যাম্পিয়ন্স লিগে পরপর দু’ম্যাচে বায়ার্ন মিউনিখ ও বেনফিকার বিরুদ্ধে হার। এই অবস্থায় আজ, বুধবার চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‍‘ই’-র গুরুত্বপূর্ণ ম্যাচে ডায়নামো কিয়েভের বিরুদ্ধে নামতে চলেছে রোনাল্ড কোমানের দল। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব অতিক্রম করে পরের ধাপে যেতে গেলে এই ম্যাচ জিততেই হবে জেরার পিকেদের। ডায়নামো কিয়েভের বিরুদ্ধে ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে হারলে ২১ বছর পরে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে যাওয়াই আটকে যেতে পারে বার্সার।

প্রবল চাপে থাকা ম্যানেজার কোমান গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বলেছেন, ‍‘‍‘চ্যাম্পিয়ন্স লিগে আমাদের ভবিষ্যৎ ভাল করার জন্য খেলতে হবে। সামনের দিকে এগোতে গেলে জেতা ছাড়া কোনও রাস্তা নেই।’’ রবিবার এল ক্লাসিকোর প্রথম পর্বে ঘরের মাঠে লড়াই রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে। তার আগে ডায়নামো কিয়েভের বিরুদ্ধে শুরু থেকে আনসু ফাতিকে খেলাবেন কি না, তা নিয়ে দ্বিধায় বার্সা ম্যানেজার।

ফাতির চুক্তি নিয়ে জল্পনার প্রসঙ্গ উড়িয়ে তিনি বলেছেন, ‍‘‍‘আনসু ফাতির চুক্তি পুনর্নবীকরণ হওয়ার পথে। ও-ই ক্লাবের ভবিষ্যৎ।’’ দু’ম্যাচের পরে বার্সার পয়েন্ট শূন্য। ডায়নামো কিয়েভের পয়েন্ট এক। এ পর্যন্ত চার বারের সাক্ষাতে এক বারও ইউক্রেনের দলটির কাছে
হারেনি বার্সেলোনা।

আশাবাদী সোলসার: বার্সার মতোই বেকায়দায় রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও। বুধবার ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে তাদের প্রতিপক্ষ সেরি আ-র দল আটলান্টা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ সাত ম্যাচে মাত্র দু’টি জয় পেয়েছে ম্যান ইউ। হেরেছে চারটিতে। চ্যাম্পিয়ন্স লিগেও দু’ম্যাচের পরে তিন পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে ‍‘এফ’ গ্রুপে তৃতীয় স্থানে রয়েছে ম্যান ইউ। এক পয়েন্ট এগিয়ে থেকে গ্রুপ শীর্ষে আটলান্টা। ম্যানেজার ওয়ে গুন্নার সোলসারের কথায়, ‍‘‍‘আটলান্টা খুব আক্রমণাত্মক ফুটবল খেলতে অভ্যস্ত। ওদের রক্ষণও পোক্ত। তবে ছেলেরা তার জন্য তৈরি। খারাপ সময় কাটিয়ে দ্রুত উন্নতি করতে হবে। আগের ভুলগুলো করা চলবে না।’’

ন’পয়েন্ট লক্ষ্য বায়ার্নের: গ্রুপ ‍‘ই’-র ম্যাচে বেনফিকার বিরুদ্ধে খেলতে নামছে বায়ার্ন মিউনিখ। দু’ম্যাচ জিতে ছ’পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন। অন্য দিকে, সমসংখ্যক ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় বেনফিকা। বায়ার্ন এই ম্যাচে পাচ্ছে না তাদের রক্ষণ ও মাঝমাঠের দুই গুরুত্বপূর্ণ ফুটবলার আলফন্সো ডেভিস এবং লিয়ন গোরেৎস্কাকে। দু’জনেই অসুস্থ। বায়ার্ন ম্যানে্জার জুলিয়ান নাগেলসমান বলেছেন, ‍‘‍‘ক্লান্তি এড়াতেই এই দু’জনকে বিশ্রাম দেওয়া হয়েছে।’’ গত রবিবার বেয়ার লেভারকুসেনকে ৫-১ হারিয়ে ফুটছেন রবার্ট লেয়নডস্কিরা। বায়ার্ন ম্যানেজারের কথায়, ‍‘‍‘লেভারকুসেনের বিরুদ্ধে যে ছন্দে খেলেছিলাম, চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও সেটা চাই। জিতলেই ন’পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকতে পারব।’’

আরও পড়ুন

Advertisement