Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Pele

দারুণ বন্ধু মারাদোনা, জন্মদিনে পেলে-বার্তা

প্রসঙ্গত ২০০০ সালে ফিফা বিংশ শতাব্দীর সেরা দুই ফুটবল ব্যক্তিত্ব হিসেবে যুগ্মভাবে বেছে নিয়েছিল পেলে এবং মারাদোনাকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ০৪:৪৪
Share: Save:

চব্বিশ ঘণ্টা আগে তিনি পা রেখেছেন ষাট বছরে। কিংবদন্তি দিয়েগো আর্মান্দো মারাদোনাকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠালেন ফুটবল সম্রাট পেলে।

Advertisement

গত সপ্তাহেই ৮০ বছর পূর্ণ করেছেন পেলে। তাঁকে জন্মদিনে বার্তা পাঠিয়ে মারাদোনা লিখেছিলেন, “রাজাকে জানাই সর্বজনীন শ্রদ্ধা।” পেলে তাঁর শুভেচ্ছাবার্তায় লিখেছেন, “মারাদোনা আমার দারুণ বন্ধু। আমি বরাবর তোমার প্রশংসা করব। তোমার পাশে থাকব। তোমার যাত্রা দীর্ঘ হোক। তোমার মুখে এই হাসিই অম্লান থাকুক, যা দেখে আমিও হাসতে পারব। শুভ জন্মদিন।”

প্রসঙ্গত ২০০০ সালে ফিফা বিংশ শতাব্দীর সেরা দুই ফুটবল ব্যক্তিত্ব হিসেবে যুগ্মভাবে বেছে নিয়েছিল পেলে এবং মারাদোনাকে। সম্প্রতি শারীরিক অসুস্থতা এবং করোনা অতিমারির জন্য দুজনেই নিভৃতবাসে থেকে জন্মদিন পালন করেছেন।

এ দিকে, ৬০তম জন্মদিনেই বার্সেলোনায় লিয়োনেল মেসিকে নিয়ে বিতর্কে মুখ খুলেছেন মারাদোনা। আর্জেন্টিনার এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, মেসির যে এই পরিণতি হবে, সেটা তিনি জানতেন। মারাদোনা বলেছেন, “আমি জানতাম মেসি ক্লাব ছাড়ার কথা বললেই এমন কিছু একটা হবে। এটা তো আমার সঙ্গেও হয়েছিল। বার্সোলোনা থেকে বেরিয়ে আসা আদৌ সহজ নয়। আর লিয়ো অনেক বছর ধরে ওখানে খেলছে। কিন্তু তাই বলে ওর সঙ্গে যে ধরনের ব্যবহার করা হয়েছে, সেটা কাঙ্ক্ষিত ছিল না।” তিনি আরও বলেন, “মেসি এই ক্লাবকে সব কিছু দিয়েছে। বিশ্বের সেরা দল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। আজ যখন ও অন্য একটা পরিবেশে খেলবে বলে ক্লাব ছাড়তে চাইছে, তখন সরাসরি মুখের উপরে না বলে দেওয়াটা ঠিক নয়।” নিজের ফুটবল জীবন নিয়ে মারাদোনা বলেছেন, “এই ফুটবল আমাকে সবকিছু দিয়েছে। এখন মনে হয়, মাদকাসক্ত না হয়ে পড়লে আরও কিছু দিন ফুটবলটা খেলতে পারতাম।”

Advertisement

নেমার নিয়ে উদ্বেগ: চ্যাম্পিয়ন্স লিগে ইস্তানবুল বাসাকসেহির ক্লাবের বিরুদ্ধে খেলার সময় তিনি হাঁটুতে চোট পেয়ে বেরিয়ে গিয়েছিলেন। প্যারিস সাঁ জারমাঁ ম্যানেজার থোমাস তুহেল জানিয়ে দিলেন, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ের আগে মাঠে ফিরতে পারবেন না নেমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.