×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

পদক নিশ্চিত মেরির, বাসেলে জয় সিন্ধুর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ মার্চ ২০২১ ০৬:৫২
দুরন্ত: এক বছর পরে রিংয়ে ফিরে পদক জয়ের পথে মেরি। ফাইল চিত্র

দুরন্ত: এক বছর পরে রিংয়ে ফিরে পদক জয়ের পথে মেরি। ফাইল চিত্র

ছবারের বিশ্বচ্যাম্পিয়ন, ভারতের মহিলা বক্সার মেরি কম পৌঁছে গেলেন স্পেনে চলতি আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতার শেষ চারে। ফলে ৫১ কেজি বিভাগে মেরি পদক নিশ্চিত করে ফেললেন।

করোনার কারণে এক বছর পরে আবার রিংয়ে ফিরলেন মেরি। ৩৭ বছরের বক্সার উড়িয়ে দিলেন ইটালির প্রতিপক্ষ জিওর্দানা সোরেন্টিনোকে। শেষ তিন মিনিটে মেরির ক্ষিপ্রতা এবং আক্রমণের সামনে অসহায় হয়ে পড়েন সোরেন্টিনো। সেমিফাইনালে মেরি লড়বেন আমেরিকার ভার্জিনিয়া ফুচের বিরুদ্ধে। মেরি ছাড়াও শেষ চার নিশ্চিত করেছেন সিমরনজিৎ কৌর এবং জাসমিন।

এ দিকে, সুইস ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতায় জয় দিয়ে অভিযান শুরু করলেন পিভি সিন্ধু। বুধবার তিনি তুরস্কের ইজিট নেসলিহানকে ২১-১৬, ২১-১৯ হারিয়ে প্রি-কোয়ার্টারে ওঠেন। সিন্ধুর এই ম্যাচ জিততে ৪২ মিনিটের বেশি সময় লাগেনি। এর পরের রাউন্ডে সিন্ধু মুখোমুখি হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইরিস ওয়াং-এর। পাশাপাশি জয় দিয়ে শুরু করলেন কিদম্বি শ্রীকান্তও। ভারতেরই সমীর বর্মাকে প্রথম রাউন্ডে হারিয়ে। ২০১৫ সালে এই মঞ্চে চ্যাম্পিয়ন শ্রীকান্ত এ বার চতুর্থ বাছাই হিসেবে খেলছেন। আর সমীর সুইস ওপেন জেতেন ২০১৮-তে। এ দিন দুই ভারতীয়ের রীতিমতো হাড্ডাহাড্ডি লড়াই হয়। প্রথম গেম জেতেন সমীরই। কিন্তু নির্ণায়ক গেম দু’টিতে শ্রীকান্ত ছন্দ ফিরে পান এবং ম্যাচও বার করে নেন। শেষ পর্যন্ত তিনি জেতেন ১৮-২১, ২১-১৮, ২১-১১ ফলে।

Advertisement

বিশ্ব ক্রমতালিকায় ভারতীয় তারকা ১৩ নম্বরে রয়েছেন। টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জনই এখন শ্রীকান্তের প্রধান লক্ষ্য। দ্বিতীয় রাউন্ডে তিনি খেলবেন ফ্রান্সের থোমাস রুক্সেল ও কানাডার জিয়াওডং শেং ম্যাচের বিজয়ীর সঙ্গে। মিক্সড ডাবলসে ভারতের সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি ও অশ্বিনী পোন্নাপ্পাও প্রথম রাউন্ডে জিতেছেন অঘটন ঘটিয়ে। তাঁরা ২১-১৮, ২১-১০ ফলে হারিয়েছেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই ইন্দোনেশীয় জুটি হাফিজ় ফয়জ়ল ও গ্লোরিয়া এমানুয়েলে উইডজালাকে। সাত্ত্বিকরা এই মরসুমে ভাল খেলছেন। জানুয়ারিতে তাইল্যান্ড ওপেনে তাঁরা শেষ চার পর্যন্ত যান। সেখানেও তাঁরা এই ইন্দোনেশীয় জুটিকে হারিয়েছিলেন।

Advertisement