Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

দ্রুত ভারতের সর্বকালের সেরা ক্যাপ্টেন হওয়ার পথে কোহালি, কে বললেন জানেন?

সংবাদ সংস্থা
ইনদওর ১৭ নভেম্বর ২০১৯ ১০:১৫
অধিনায়ক হিসেবে ৩২ টেস্ট জিতলেন কোহালি। ছবি টুইটার থেকে নেওয়া।

অধিনায়ক হিসেবে ৩২ টেস্ট জিতলেন কোহালি। ছবি টুইটার থেকে নেওয়া।

বাংলাদেশকে যে ভাবে তিন দিনের মধ্যে সিরিজের প্রথম টেস্টে উড়িয়ে দিয়েছে ভারত, তাতে চমৎকৃত ক্রিকেটবিশ্ব। টস হেরেও দাপটের সঙ্গে ইনিংস ও ১৩০ রানে জিতে দুই টেস্টের সিরিজে এগিয়ে গিয়েছে বিরাট কোহালির দল।

এই জয়ের সঙ্গে সঙ্গে ভারতীয় অধিনায়ক হিসেবে ইনিংসে টেস্ট জেতার রেকর্ড করেছেন কোহালি। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারত ন’বার ইনিংসে টেস্ট জিতেছিল। সেটাই ছিল এতদিনের ভারতীয় রেকর্ড। যা ইনদওরে টপকে গিয়েছেন কোহালি। ১০ বার ইনিংসের ব্যবধানে টেস্টে জিতেছেন তিনি। যা এখন নয়া ভারতীয় রেকর্ড।

এখনও পর্যন্ত ৫২ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন কোহালি। তার মধ্যে জয় এসেছে ৩২টিতে। আর কোনও ভারতীয় অধিনায়ক এত টেস্ট জেতেননি। তালিকায় দুই নম্বরে আছেন মহেন্দ্র সিংহ ধোনি। এমএসডি জিতেছিলেন ৬০ টেস্টের মধ্যে ২৭টিতে। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এই কারণেই টুইট করেছেন, ‘বিরাট খুব দ্রুত ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হয়ে উঠছে।’ ইংল্যান্ডের হয়ে ৮২ টেস্ট ও ৮৬ ওয়ানডে খেলেছিলেন ভন। এখন ধারাভাষ্যকার হিসেবেও পরিচিত তিনি।

Advertisement

আরও পড়ুন: তিন দিনেই শেষ ইনদওর টেস্ট, ইনিংস ও ১৩০ রানে জিতল বিরাটের ভারত​

আরও পড়ুন: স্বপ্নের বোলিং কম্বিনেশন, পেসারদের প্রশংসায় উচ্ছ্বসিত কোহালি​

ইনদওরে টস জিতে প্রথমে ব্যাট করে ১৫০ রানে শেষ হয়ে গিয়েছিল বাংলাদেশের প্রথম ইনিংস। জবাবে ময়াঙ্ক আগরওয়ালের ২৪৩ রানের অনবদ্য ইনিংসের সুবাদে ভারত ছয় উইকেটে ৪৯৩ তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২১৩ রানে। টেস্টে মোট সাত উইকেট নেন পেসার মহম্মদ শামি।


আরও পড়ুন

Advertisement