Advertisement
২০ এপ্রিল ২০২৪
Misbah Ul Haq

Pakistan Cricket: পাকিস্তানের ক্রিকেট নিয়ে বিস্ফোরক প্রাক্তন কোচ মিসবা উল হক

ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই আচমকা পাকিস্তানের কোচের পদ থেকে ইস্তফা দেন মিসবা। তারপর এই প্রথম মুখ খুললেন তিনি।

মিসবা উল হক।

মিসবা উল হক। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৫:৩৩
Share: Save:

পাকিস্তানের কোচের দায়িত্ব ছাড়ার পরেই সে দেশের ক্রিকেট ব্যবস্থা নিয়ে বিস্ফোরক মিসবা উল-হক। তাঁর দাবি, ক্রিকেট সংস্কৃতি এবং বলির পাঁঠা খোঁজার নীতি না বদলালে সাফল্য পাওয়া খুবই মুশকিল।

ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই আচমকা পাকিস্তানের কোচের পদ থেকে ইস্তফা দেন মিসবা। তারপর এই প্রথম মুখ খুললেন তিনি। এক চ্যানেলে বলেছেন, “আমাদের ক্রিকেটের সব থেকে বড় সমস্যা হল, এখানে শুধু ফলাফলের দিকে নজর দেওয়া হয়। আগামী জন্য পরিকল্পনা করা বা প্রক্রিয়ার উন্নতির করার মতো সময় দেওয়া হয় না।”

মিসবার সংযোজন, “আমাদের এই সত্যিটা বুঝতে হবে যে ঘরোয়া স্তরে আগে ক্রিকেটারদের উন্নতি করতে হবে। তারপর জাতীয় দলে ওদের নিয়ে এসে দক্ষতার উন্নতির উপর জোর দিতে হবে। কিন্তু আমরা শুধু ফল চাই। যখন সেটা আসে না তখনই কারওকে বলির পাঁঠা বানানো শুরু হয়ে যায়। দুর্ভাগ্যবশত, বলির পাঁঠা বানানোর এই সংস্কৃতি পাকিস্তান ক্রিকেটে খুব স্বাভাবিক ব্যাপার হয়ে গিয়েছে। কোনও ম্যাচ বা সিরিজ হারার পরেই আমরা দ্রুত কাউকে খুঁজে নিয়ে বলির পাঁঠা করে দিই।”

মিসবার মতে, রূপসজ্জায় বদল এনে কোনওদিন উন্নতি হবে না। কোচ এবং ক্রিকেটারদের বদলানো যেতেই পারে, তবে তাতে সমস্যার সমাধান হবে না। সেটা থেকেই যাবে। এ প্রসঙ্গে পাকিস্তানের নির্বাচকদেরও একহাত নিয়েছেন তিনি। বলেছেন, “কী করছে ওরা? কখনও বিশ্বকাপের দলে নতুন ক্রিকেটারদের নেওয়া হচ্ছে। যাদের বাদ দেওয়া হয়েছে ১০ দিন বাদেই তাদের আবার দলে নেওয়া হয়েছে। এটা কী চলছে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Misbah Ul Haq Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE