×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

সিরাজদের তৈরি করে দিয়ে নামানো হয়, পাকিস্তানে প্রতিভা থাকলেই নামিয়ে দেওয়া হয়: হাফিজ

সংবাদ সংস্থা
করাচি ২১ জানুয়ারি ২০২১ ১৭:৩০
সিরাজ, সাইনি, ওয়াশিংটনরা তৈরি হয়ে আসেন, মত হাফিজের। ফাইল ছবি

সিরাজ, সাইনি, ওয়াশিংটনরা তৈরি হয়ে আসেন, মত হাফিজের। ফাইল ছবি

ব্রিসবেনে ভারতের ঐতিহাসিক জয়ের পর তুমুল প্রশংসা করেছিলেন ওয়াসিম আক্রম এবং শাহিদ আফ্রিদি। এবার ভারতীয়দের প্রশংসায় মাতলেন আরেক ক্রিকেটার মহম্মদ হাফিজও। সেই সঙ্গে দেশের ক্রিকেটারদের যত্ন না নেওয়ার জন্য পাকিস্তান বোর্ডকে এবং সে দেশের সিস্টেমকে একহাত নিলেন।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে হাফিজ বলেছেন, “৩৬ রানে অল আউট হয়ে যাওয়ার পরেও ভারত সিরিজে ফিরে এল এবং জিতল। একের পর এক ক্রিকেটারকে চোটের কারণে হারাতে হয়েছে ভারতকে। তারপরেও ভারতের সিরিজ জেতার পিছনে একটা বড় কারণ হল, উঠতি ক্রিকেটারদের ঠিক মতো তৈরি করা। ভারতে তরুণ ক্রিকেটারদের এমন ভাবে তৈরি করা হয় যাতে ওরা পুরোপুরি তৈরি হয়েই মাঠে নামতে পারে। অন্যদিকে, পাকিস্তানে শুধুমাত্র প্রতিভা থাকলেই দেশের হয়ে ক্রিকেটারদের নামিয়ে দেওয়া হয়।”

তাঁর সংযোজন, “আমাদের দেশে এমন সিস্টেমই নেই, যেখানে একজন ক্রিকেটারকে পুরোপুরি তৈরি করে নামানো যায়। আজকের দিনে এটা খুবই গুরুত্বপূর্ণ। সে কারণেই আমাদের অনেক তরুণ ক্রিকেটার আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পায় না।”

Advertisement

ভারতের লড়াকু মানসিকতা এবং চারিত্রিক দৃঢ়তার প্রশংসা করেছেন হাফিজ। বলেছেন, “প্রথম টেস্ট হেরে ওদের মানসিক অবস্থা ভাল জায়গায় ছিল না। কিন্তু সেখান থেকেও ঘুরে দাঁড়িয়ে ওরা সিরিজ জিতেছে। ক্রিকেটের একজন সমর্থক হিসেবে আমি ব্যাপারটা খুব উপভোগ করেছি।”

Advertisement