×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

কাশ্মীরের সেনা স্কুল মাতালেন ধোনি

নিজস্ব প্রতিবেদন
২৩ নভেম্বর ২০১৭ ০৪:১৬
অতিথি: শ্রীনগরের সেনা স্কুলে খুদে পড়ুয়াদের সঙ্গে সেনার পোশাকে মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: ফেসবুক

অতিথি: শ্রীনগরের সেনা স্কুলে খুদে পড়ুয়াদের সঙ্গে সেনার পোশাকে মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: ফেসবুক

প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহকে স্বচক্ষে দেখেই চিৎকার করে উঠল একঝাঁক খুদে পড়ুয়া। আইপিএলের সময় যে শহর বুঁদ হয়ে বসে থাকে টিভির সামনে, সেই শ্রীনগরের ছাত্র-ছাত্রীরা হেলিকপ্টার শটের জনককে সামনে থেকে দেখে উত্তেজিত হয়ে উঠবে না, তাও আবার হয়?

গায়ে সেনার পোশাক। মাথায় মেরুন টুপিতে এই ধোনি যেন একেবারে অচেনা। তবে যাঁকে সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদ দেওয়া হয়েছে, তাঁকে তো এই পোশাকে মানিয়েই যায়। খুদেদের সঙ্গে গল্প করতে করতে তাঁদের সঙ্গে প্রায় মিশেই গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক। যেন তাদেরই একজন তিনি। শ্রীনগরের সেনা স্কুলে রীতিমতো হইচই তাঁকে নিয়ে। বাচ্চাদের তাঁর ছোটবেলার অনেক গল্প শোনান মাহি। যা শুনে খুদেদের আনন্দ দেখে কে।

গল্পগুজবের ফাঁকে ধোনি বারবার তাদের বোঝাচ্ছিলেন, যে কোনও মানুষের জীবনে পড়াশোনা আর খেলাধুলোর গুরুত্ব কতটা। ভারতীয় সেনার চিনার কর্পস তাদের টুইটারে ধোনির সঙ্গে তাদের বাচ্চাদের ছবি পোস্ট করে এই কথা জানায়। সবার শেষে খুদেদের সঙ্গে একটা গ্রুপ ছবির আবদারও রাখতে বিন্দুমাত্র দ্বিধা করেননি মিস্টার কুল। লেফটেন্যান্ট কর্নেল ধোনির কাশ্মীর সফর অবশ্য এই নতুন নয়। ছয় বছর আগে তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের কাছ থেকে সাম্মানিক সেনা পদ পাওয়ার পরের বছরই তিনি নিয়ন্ত্রণরেখার কাছে নওশেরা সেক্টরে গিয়ে সেখানে কর্তব্যরত জওয়ানদের সঙ্গে দেখা করে এসেছিলেন। সে বার উরি সেক্টরে ভারতীয় সেনার সর্বশেষ পোস্টেও গিয়েছিলেন এবং বারামুলাতেও যান।

Advertisement

সেই স্মৃতি তাজা করতে আবার কাশ্মীরে অতিথি হয়ে গেলেন তিনি। এ বার জওয়ানদের ভবিষ্যৎ প্রজন্মকে প্রেরণা জোগালেন।

Advertisement