×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

কাঠগড়ায় এনসিএ, ইশান্তের আইপিএল নিয়েও জট

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ মার্চ ২০২০ ০৩:৩৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ইশান্ত শর্মার চোট নিয়ে জলঘোলা শুরু হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, একটা টেস্ট খেলার পরেই ইশান্তের চোট কী ভাবে ফিরে এল, তাই নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন বোর্ডের কয়েক জন কর্তা। কাঠগড়ায় তোলা হচ্ছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান ফিজিয়ো আশিস কৌশিককে। এমনও আশঙ্কা করা হচ্ছে, আইপিএলের শুরুর দিকে হয়তো খেলতে পারবেন না ইশান্ত।

ভারতীয় দল পরিচালন সমিতি কিছু বলতে চাইছে না ইশান্তের চোট নিয়ে। তবে জানা গিয়েছে, ইশান্তের পুরনো চোটের জায়গাতেই সমস্যা দেখা দিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা প্রশ্ন তুলেছেন, ‘‘ইশান্তের চোট পরীক্ষা করে দিল্লি রঞ্জি দলের ফিজিয়ো রিপোর্ট দিয়েছিলেন, ছ’সপ্তাহ বাইরে থাকতে হবে এই পেসারকে। তার পরেও কী ভাবে এনসিএ এবং কৌশিক সিদ্ধান্ত নিল, তিন সপ্তাহ পরেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবে ইশান্ত?’’ ভারতীয় পেসারের রিহ্যাবের পদ্ধতি নিয়েও প্রশ্ন উঠেছে। আইপিএল শুরু হচ্ছে ২৯ মার্চ থেকে। ইশান্তকে যদি আবার এনসিএ-তে রিহ্যাব করতে হয়, তা হলে কিন্তু শুরুর দিকে দিল্লি ক্যাপিটালস না-ও পেতে পারে এই পেসারকে। প্রথম টেস্টে জেটল্যাগ নিয়ে খেলেও সফল হয়েছিলেন ইশান্ত। তিনি জানিয়েছিলেন, নিউজ়িল্যান্ড সফরে আসার আগে এনসিএ-তে দু’দিনে ২১ ওভার বল করেছিলেন। কিন্তু প্রশ্ন উঠছে, ঘরোয়া ক্রিকেটে না খেলেই কী ভাবে ইশান্ত আন্তর্জাতিক ম্যাচ
খেলার ছাড়পত্র পেলেন?

দ্বিতীয় ডিভিশন ক্রিকেটে: সিএবি দ্বিতীয় ডিভিশনে কলকাতা বিশ্ববিদ্যালয়কে (৩০৮-৯) ৬ উইকেটে হারাল কলকাতা পার্সি ক্লাব (৩০৯-৪)। দুরন্ত সেঞ্চুরি পার্সি ক্লাবের রাজ চক্রবর্তী (অপরাজিত ১৩১) এবং সোমেন মোহান্তির (১০৮)।

Advertisement
Advertisement