Advertisement
০৫ মার্চ ২০২৪
Diamond League

সোনার ছেলের সোনা জেতা হল না, ডায়মন্ড লিগে দ্বিতীয় নীরজ

এ দিন নীরজের প্রথম প্রয়াস বিফলে যায়। তবে দ্বিতীয় প্রয়াসে তিনি ৮৩.৮০ মিটার জ্যাভলিন ছুড়ে দ্বিতীয় স্থানে উঠে আসেন। তাঁর তৃতীয় থ্রো ছিল ৮১.৩৭।

Neeraj Chopra

একাগ্র: ডায়মন্ড লিগ ফাইনালে এ বার লক্ষ্যভেদ হল না নীরজের।  —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৬
Share: Save:

টানা দু’বার ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়া হল না নীরজ চোপড়ার। শনিবার ৮৩.৮০ মিটার জ্যাভলিন ছুড়ে দ্বিতীয় স্থান পান নীরজ। অলিম্পিক্স চ্যাম্পিয়ন ভারতের সোনার ছেলে কয়েক দিন আগেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে মুকুটে আর একটি পালক যোগ করেছেন। তবে এ বারের ফাইনালে তাঁকে পিছিয়ে দিলেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেই। তিনি ছোড়েন ৮৪.২৪ মিটার। যা তাঁকে তৃতীয় বার ডয়মন্ড লিগ চ্যাম্পিয়ন করল। এর আগে তিনি ২০১৭ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

এ দিন নীরজের প্রথম প্রয়াস বিফলে যায়। তবে দ্বিতীয় প্রয়াসে তিনি ৮৩.৮০ মিটার জ্যাভলিন ছুড়ে দ্বিতীয় স্থানে উঠে আসেন। তাঁর তৃতীয় থ্রো ছিল ৮১.৩৭। চতুর্থ থ্রো ফাউল হয় বাকি দুটি থ্রো হল যথাক্রমে ৮০.৭৪ ও ৮০.৯০ মিটার। ভাদলেই প্রথম থ্রোতেই এগিয়ে যান ৮৪.০১ মিটার ছুড়ে। পরের তিনটি থ্রোতে তিনি দূরত্ব বাড়াতে পারেননি। পঞ্চম থ্রোতে তিনি ছোড়েন ৮২.৫৮ মিটার।

তখনও ভারতীয় সমর্থকদের আশা ছিল নীরজ হয়তো শেষের দিকে পেরিয়ে যেতে পারেন ভাদলেইকে। কিন্তু তা হয়নি। বরং চেক প্রজাতন্ত্রের তারকা শেষটা করেন দুরন্ত ভাবে। ৮৪.২৪ মিটার দূরত্ব স্পর্শ করে।

মরসুমে এই প্রথম বার নীরজকে ৮৫ মিটারের কম দূরত্বেই সন্তুষ্ট থাকতে হল। ডায়মন্ড লিগ ফাইনালে তৃতীয় স্থানাধিকারী হিসেবে যোগ্যতা অর্জন করেছিলেন নীরজ। গত বার তিনি ডায়মন্ড লিগ ফাইনালে জিতেছিলেন ৮৮.৪৪ মিটার ছুড়ে। গত মাসে বুডাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন হন নীরজ। তৃতীয় জ্যাভলিন থ্রোয়ার হিসেবে তিনি অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেতাব জয়ের রেকর্ড গড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE