Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
All England Open

অল ইংল্যান্ডে পরীক্ষা সিন্ধুদের

বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার সুপার ১০০০ পর্যায়ের এই প্রতিযোগিতায় সিন্ধু এ বার ষষ্ঠ বাছাই। লক্ষ্য অবাছাই।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ০৭:১৯
Share: Save:

১৯৮০ সালে প্রকাশ পাড়ুকোন জিতেছিলেন, তার পরে ২০০১ সালে পুল্লেলা গোপীচন্দ। এ ছাড়া গত ২১ বছরে অল ইংল্যান্ড ট্রফি আর কোনও ভারতীয় খেলোয়াড় জিততে পারেননি। সেই লক্ষ্যে আজ, বুধবার থেকে লড়াই শুরু হচ্ছে পি ভি সিন্ধু, লক্ষ্য সেনদের।

বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার সুপার ১০০০ পর্যায়ের এই প্রতিযোগিতায় সিন্ধু এ বার ষষ্ঠ বাছাই। লক্ষ্য অবাছাই। তবে যে ভাবে লক্ষ্য গত ছ’মাস ধরে খেলছেন তাতে সবার নজর তার উপরে থাকবে। গত সপ্তাহে জার্মান ওপেনে তিনি রানার্স হয়েছেন, তার আগে ইন্ডিয়া ওপেনে ট্রফি জিতেছেন, সঙ্গে গত ডিসেম্বরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জয়ও রয়েছে। প্রথম রাউন্ডে লক্ষ্যের প্রতিপক্ষ সতীর্থ সৌরভ বর্মা। তিন বার মুখোমুখি লড়াইয়ে সৌরভ দু’বার জিতেছেন। কিন্তু যে ভাবে কয়েক দিন আগেই লক্ষ্য বিশ্বের এক নম্বর ভিক্টর অ্যাক্সেলসেনকে হারিয়ে জার্মান ওপেনের ফাইনালে উঠেছেন। অনেকেই তাই তাঁকে এই প্রতিযোগিতায় এ বার অনেক দূর এগোতে দেখছেন।

মেয়েদের মধ্যে সাইনা নেহওয়াল ২০১৫ সালে এখানে ট্রফি জয়ের কাছাকাছি এসেছিলেন ফাইনালে উঠে। কিন্তু সিন্ধুর এখনও অধরা এই ট্রফি। যদিও তিনি অলিম্পিক্স, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসের মতো মঞ্চে সফল হয়েছেন। অবশ্য গত সপ্তাহে তিনি জার্মান ওপেনে দ্বিতীয় রাউন্ডে হারেন চিনের ঝ্যাং ই মানের কাছে। সেই ধাক্কা কাটিয়ে সিন্ধু নিশ্চিত ভাবে এই প্রতিযোগিতায় ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে থাকবেন। তাঁর প্রথম রাউন্ডের প্রতিপক্ষ বিশ্বের ১৭ নম্বর চিনের ওয়াং ঝি ই। যাঁর বিরুদ্ধে এর আগে সিন্ধু কখনও মুখোমুখি হননি। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৭ নম্বরে থাকা অজানা প্রতিপক্ষের বিরুদ্ধে সিন্ধুকে তাই সতর্ক থাকতে হবে। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু কোয়ার্টার ফাইনালে জাপানের আকানে ইয়ামাগুচির মুখোমুখি হতে পারেন। যাঁর সঙ্গে মুখোমুখি লড়াইয়ে সিন্ধু ১৩-৮ এগিয়ে আছেন। শেষ বারের লড়াইয়েও সিন্ধু তাঁকে হারিয়েছেন ওয়ার্ল্ড টুর ফাইনালসে।

আর এক ভারতীয় তারকা সাইনার সামনেও ধারাবাহিকতা দেখানোর পরীক্ষা অপেক্ষা করছে এই প্রতিযোগিতায়। গত সপ্তাহে জার্মান ওপেনে তাইল্যান্ডের রাতচানক ইন্তাননের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন সাইনা। এখানে অবশ্য তাঁর লড়াই স্পেনের বিয়াট্রিজ় কোরালেসের বিরুদ্ধে। যাঁর বিশ্বর‌্যাঙ্কিং ৫১। যাঁর মুখোমুখি এর আগে
কখনও হননি সাইনা।

বিশ্বের প্রাক্তন এক নম্বর কিদম্বি শ্রীকান্তের প্রথম রাউন্ডে প্রতিপক্ষ তাইল্যান্ডের কান্টাফন ওয়িংচারোয়েন। এই বাধা পেরোলে তিনি মুখোমুখি হতে পারেন পঞ্চম বাছাই অ্যান্থনি সিনিসুকা জিনটিংয়ের। আর এক ভারতীয় তারকা বি সাই প্রণীততে প্রথম রাউন্ডে খেলতে হবে অলিম্পিক্স চ্যাম্পিয়ন ভিক্টর অ্যাক্সেলসেনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE