Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কুম্বলেদের কমিটির সুপারিশ মেনে বাইশ গজে বড়সড় বদল আনল আইসিসি

এত দিন পর্যন্ত ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলে সেই দলের কোটা থেকে একটি বাদ চলে যেত। সেই সিদ্ধান্তই পরিবর্তিত হল এ বার।

সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭ ১৭:১১
Save
Something isn't right! Please refresh.
বাইশ গজে বড়সড় বদল আনছে আইসিসি। ছবি- এএফপি

বাইশ গজে বড়সড় বদল আনছে আইসিসি। ছবি- এএফপি

Popup Close

ভারতের সদ্য প্রাক্তন কোচ অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশ মেনে নিয়ে বড়সড় দু’টি পরিবর্তনের সিদ্ধান্ত নিল আইসিসি। ডিআরএস এবং ক্রিকেটারদের ‘লাল কার্ড’য়ের এই দু’টি নতুন নিয়ম আগামী অক্টোবর থেকেই চালু হবে বলে জানিয়েছেন আইসিসি প্রধান ডেভ রিচার্ডসন।

এত দিন পর্যন্ত ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলে সেই দলের কোটা থেকে একটি বাদ চলে যেত। সেই সিদ্ধান্তই পরিবর্তিত হল এ বার। কুম্বলেদের সুপারিশ ছিল, ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও তা যদি আম্পায়ার্স কল হয়, তা হলে নির্ধারিত কোটা কমবে না। সেই সুপারিশই এ দিনের সভায় মেনে নিল আইসিসি। পাশাপাশি টেস্টের ক্ষেত্রে ৮০ ওভারের পর ডিআরএস টপ আপের ব্যবস্থাও তুলে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ট্র্যাফিক পুলিশের বিজ্ঞাপনে তাঁর ‘নো বল’, ক্ষোভ উগরে দিলেন বুমরা

Advertisement

কমিটির সুপারিশ মেনে মাঠে অভব্য আচরণের জন্য প্রয়োজনে ক্রিকেটারকে ‘লাল কার্ড’ দেখানোর সিদ্ধান্তও এ দিন নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন একমাত্র ফিল্ড আম্পায়ার। নতুন দু’টি নিয়মই চালু হবে আগামী অক্টোবর থেকে।

এই দু’টি ছাড়াও আরও দু’টি নিয়ম বদলের সুপারিশ করেছে কমিটি। যার মধ্যে প্রধান সুপারিশটি ব্যাটের মাপ সংক্রান্ত। এ যুগের বহু ব্যাটসম্যান ব্যাটের ধার যথেষ্ট মোটা করে রাখেন। এতে ব্যাটে সুইট স্পটের সংখ্যা বেড়ে যায়। সুবিধা হয় বড় শট নিতে। ব্যাটসম্যানদের এই প্রবণতা ঠেকাতে কড়া ব্যবস্থার সুপারিশ করেছেন কুম্বলেরা। পাশাপাশি রান আউটের ক্ষেত্রে এক বার ক্রিজে ব্যাট ছুঁয়ে কোনও কারণে ফের তা উঠে গেলেও ব্যাটসম্যানকে আউট না দেওয়ার সুপারিশও করা হয়েছে। এই দু’টি সুপারিশ নিয়ে পরবর্তী মিটিংয়ে আলোচনা হবে বলে জানিয়েছে আইসিসি।



Something isn't right! Please refresh.

Advertisement