×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

নেমারহীন ব্রাজিলের শাসন, জয়ে ফিরল আর্জেন্টিনাও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ নভেম্বর ২০২০ ০৫:৫৭
দুরন্ত: দ্বিতীয় গোলের পরে ব্রাজিলের ফুটবলারদের উচ্ছ্বাস। গেটি ইমেজেস

দুরন্ত: দ্বিতীয় গোলের পরে ব্রাজিলের ফুটবলারদের উচ্ছ্বাস। গেটি ইমেজেস

বিশ্বকাপ কোয়ালিফায়ার্স
উরুগুয়ে ০ • ব্রাজিল ২

পেরু ০ • আর্জেন্টিনা ২

নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে ছাড়াই জয়ের ধারা অব্যাহত রাখল ব্রাজিল। অ্যাওয়ে ম্যাচে লুইস সুয়ারেসহীন উরুগুয়েকে ২-০ হারাল তারা। গোল করলেন আর্থার মেলো ও হিসার্লিসন। ম্যাচে লাল কার্ড দেখলেন এদিনসন কাভানি। পাশাপাশি ২-০ ফলে পেরুরু বিরুদ্ধে জিতেছে আর্জেন্টিনাও। লিয়োনেল মেসি অবশ্য গোল পাননি। আর্জেন্টিনা জয়ের সরণিতে ফিরেছে নিকোলাস গঞ্জালেস ও লাউতারো মার্তিনেসের গোলে। দলের খেলায় খুশি মেসি বলেছেন, “শুরু থেকেই আর্জেন্টিনা অসাধারণ ফুটবল খেলেছে। আমরা গোলের সুযোগ হাতছাড়া হতে দিইনি।” বুধবার অন্য ম্যাচে কলম্বিয়াকে ৬-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে ইকুয়েডর।

Advertisement

দক্ষিণ আমেরিকা গ্রুপে ব্রাজিলই এখন শীর্ষে রয়েছে। চারটি ম্যাচে তাদের পয়েন্ট ১২। আর্জেন্টিনার পয়েন্ট চার ম্যাচে ১০। বুধবার ব্রাজিল তাদের দু’টি গোলই প্রথমার্ধে পেলেও ভাগ্য উরুগুয়ের সঙ্গে ছিল না। দুই অর্ধেই একবার করে শট পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসে। ২০০১ সালের পরে ব্রাজিল কোনও ম্যাচই উরুগুয়ের কাছে হারেনি। বুধবারও সেই নজির অক্ষত থাকল। করোনায় আক্রান্ত সুয়ারেস না থাকায় তিতের দলের কাজটা খানিকটা হলেও সহজ হয়ে যায়। তার উপর খেলা শেষ হওয়ার ২০ মিনিট আগে কাভানি লাল কার্ড দেখেন বিতর্কিত পরিস্থিতিতে। ৩৪ মিনিটে আর্থার মেলো ১-০ করেন। ২-০ করেন হিসার্লিসন।

লিমায় পেরুর বিরুদ্ধে আর্জেন্টিনাও দু’টি গোলই করে প্রথমার্ধে। ১৭ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন নিকোলাস গঞ্জালেস। ১১ মিনিট পরেই ২-০ করেন লউতারো মার্তিনেস। গোড়ালিতে চোট থাকলেও পেরুর বিরুদ্ধে পুরো ম্যাচই খেলেছেন মেসি। তিনি বলেছেন, ‘‘খুব ভাল লাগছে। বিশেষ করে আগের ম্যাচটা ড্র করার পরে জিততে পেরে।’’

দুরন্ত ইকুয়েডর: ১৯৭৭ সালের পরে এই প্রথম কলম্বিয়া কোনও ম্যাচে ছয় গোল খেল। বুধবার ইকুয়েডরের তাদের ৬-১ হারিয়ে চমকে দিয়েছে।

জয়ী ভেনেজ়ুয়েলা: ভেনেজ়ুয়েলা ২-১ গোলে হারাল চিলিকে। ৯ মিনিটে লুইস ম্যাগো ১-০ করেন। ১৫ মিনিটে সমতা ফেরান আর্তুরো ভিদাল। ৮১ মিনিটে জয়সূচক গোল করেন সলোমন রন্ডন।

Advertisement