Advertisement
১১ মে ২০২৪
test cricket

তৃতীয় আম্পায়ারের চোখে স্পিনারদের বেশি নো বল ধরা পড়ছে!

প্রশ্ন উঠছে, তবে কি আগে মাঠের আম্পায়ারদের চোখ এড়িয়ে যেত স্পিনারদের নো বল?

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় স্পিনাররা ১৪টা নো বল করেছেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় স্পিনাররা ১৪টা নো বল করেছেন। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ২১:২৭
Share: Save:

ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে একের পর এক নো বল করতে দেখা যায় শাহবাজ নাদিম, রবিচন্দ্রন অশ্বিনদের। ভারতীয় বোলাররা ২ ইনিংস মিলিয়ে ২৭টি নো বল করেছেন। তার মধ্যে ১৪টা নো বল করেছেন নাদিম এবং অশ্বিন। পরিসংখ্যান বলছে, শুধু ভারতীয় স্পিনাররাই নন, সারা বিশ্বে স্পিনারদের নো বল করার সংখ্যা বেড়ে গিয়েছে।

২০২০ সালের অগস্ট মাসে ইংল্যান্ড বনাম পাকিস্তান ম্যাচ থেকে টেস্টে তৃতীয় আম্পায়ার নো বলের সিদ্ধান্ত নেন। দেখা গিয়েছে ২০১৮ সালের অগস্ট থেকে ২০২০-র জুলাই অবধি বেশ কিছু স্পিনার যত নো বল করেছেন, শেষ ৮ মাসে তা অনেক বেড়ে গিয়েছে। অশ্বিন শেষ ৮ মাসে ৫টি নো বল করেছেন, কিন্তু তৃতীয় আম্পায়ার নো বলের সিদ্ধান্ত জানানোর ২ বছর আগে তিনি একটিও নো বল করেননি। শ্রীলঙ্কার লাসিথ এম্বুলদেনিয়া শেষ ৮ মাসে ৮টি নো বল করেছেন, তার আগে করেছেন মাত্র ১টি। একই ছবি দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজেরও। শেষ ৮ মাসে করেছেন ৩টি নো বল, আগে করেছিলেন ১টি। ব্যতিক্রমী শুধু অস্ট্রেলিয়ার নেথান লায়ন। তিনি শেষ ৮ মাসে একটিও নো বল করেননি, আগের দু’বছরেও কোনও নো বল করেননি।

প্রশ্ন উঠছে, তবে কি আগে মাঠের আম্পায়ারদের চোখ এড়িয়ে যেত স্পিনারদের নো বল? পরিসংখ্যান কিন্তু সেই দিকেই ইঙ্গিত করছে। ভারত বনাম ইংল্যান্ড টেস্ট চলার সময় হর্ষ ভোগলে টুইট করে লেখেন, ‘নো বলের বিরুদ্ধে কোনও টিকা পাওয়া সম্ভব’? আগামী টেস্টে ভারতীয় দল সত্যিই এই নো বল রোগও সারাতে চাইবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE