Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ATP Ranking

এ বার জোকোভিচের ‘জুটি’ বোপান্না! বিশ্ব টেনিসে একসঙ্গে নজির দুই ‘বুড়ো’র

ভারতের বোপান্নার সঙ্গে ‘জুটি’ বাধলেন সার্বিয়ার জোকোভিচ। সমাজমাধ্যমে জানিয়েছেন সে কথা। ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ভারতীয় তারকার সাফল্যে মুগ্ধ।

picture of Novak Djokovic and Rohan Bopanna

(বাঁদিকে) নোভাক জোকোভিচ এবং রোহন বোপান্না। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ২৩:১৫
Share: Save:

সার্বিয়ার নোভাক জোকোভিচের সঙ্গী ভারতের রোহন বোপান্না। বিশ্ব টেনিসে একসঙ্গে নজির গড়লেন দুই ‘বুড়ো’। এটিপির সর্বশেষ ক্রমতালিকায় দু’জনেই এক নম্বরে রয়েছেন। সিঙ্গলসে জোকোভিচ এবং ডাবলসে বোপান্না। সমাজমাধ্যমে ভারতীয় তারকার সঙ্গে নিজের ছবি দিয়ে সে কথাই জানিয়েছেন জোকার।

কয়েক দিন আগেই প্রবীণতম টেনিস খেলোয়াড় হিসাবে এটিপির পুরুষের সিঙ্গলস ক্রমতালিকায় এক নম্বরে থাকার রেকর্ড গড়েছেন জোকোভিচ। ভেঙে দিয়েছেন রজার ফেডেরারের নজির। এর আগে ফেডেরার সর্বোচ্চ ৩৬ বছর ৩২০ দিন বয়সে এক নম্বর হয়েছিলেন পুরুষদের সিঙ্গলস ক্রমতালিকায়। গত রবিবার জোকারের বয়স হয়েছে ৩৬ বছর ৩২১ দিন। অন্য দিকে, ইন্ডিয়ান ওয়েলস ওপেন চ্যাম্পিয়ন হয়ে ডাবলসের ক্রমতালিকায় আবার এক নম্বরে ফিরে এসেছেন বোপান্না। ভারতের টেনিস খেলোয়াড়ের বয়স এখন ৪৩। তিনিও সব থেকে বেশি বয়সে এক নম্বর হওয়ার নজির গড়েছেন। অর্থাৎ সিঙ্গলস এবং ডাবলস দু’ক্ষেত্রেই পুরুষদের ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন দুই প্রবীণ।

সমাজমাধ্যমে সে কথাই টেনিসপ্রেমীদের মনে করিয়ে দিয়েছেন জোকার। বোপান্না এবং নিজের ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘‘আমাদের কাছে বয়স শুধুই একটা সংখ্যা। আমাদের নম্বর হল ১।’’ সঙ্গের ছবিতে লেখা রয়েছে, ‘‘এটিপির ইতিহাসে সিঙ্গলস এবং ডাবলসে একসঙ্গে সব থেকে বেশি বয়সী এক নম্বর।’’ নিজের সাফল্যের সঙ্গে বোপান্নার সাফল্যের কথাও টেনিস দুনিয়াকে মনে করিয়ে দিয়েছেন জোকার।

জোকারের দখলে রয়েছে ২৪টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব। এ বছর অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম পুরুষদের ডাবলস গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন বোপান্না। দু’জনেই এ বছর নিজেদের চেনা ফর্মে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATP Ranking Novak Djokovic Rohan Bopanna Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE