Advertisement
০৪ জুন ২০২৪
Novak Djokovic

ফের শীর্ষে উঠে তৃপ্ত জোকোভিচ

‘‘আমার মনে হয় বিশ্বের এক নম্বর হিসেবে এত কম পয়েন্ট আগে পাইনি,’’ দুবাইয়ে টমাস মাখাচকে  তিন সেটে হারানোর পরে বলেন জোকোভিচ।

Novak Djokovic returns to top spot after tough year

উল্লাস: টমাসকে হারিয়ে জোকোভিচ। দুবাইয়ে।  ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৭:০৩
Share: Save:

১ মার্চ: গত বছর সময়টা ভাল যায়নি নোভাক জোকোভিচের। দুটো গ্র্যান্ড স্ল্যামে নামতে পারেননি করোনার টিকা না নেওয়ার সিদ্ধান্তে অনড় থাকার জন্য। অস্ট্রেলীয়ায় পৌঁছেও তাঁকে দেশে ফিরতে বাধ্য করা হয়েছিল। এ বার অবশ্য সেই মেলবোর্ন পার্কে নেমেই তিনি দশ নম্বর ট্রফি জিতে রেকর্ড গড়েন। তা ছাড়া গত বার উইম্বলডনে চ্যাম্পিয়ন হলেও কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট পাননি তিনি। যুদ্ধের জন্য ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যামের আয়োজকেরা রাশিয়া ও বেলারুসের খেলোয়াড়দের নামতে দেননি। যে জন্য এটিপি এবং ডব্লুটিএ কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট দেয়নি গত বারের উইম্বলডনে। তার পরেও বিশ্বের এক নম্বরের আসনে ফিরে আসাটা বড় কৃতিত্ব বলে মনে করছেন ৩৫ বছর বয়সি সার্বিয়ার তারকা।

‘‘আমার মনে হয় বিশ্বের এক নম্বর হিসেবে এত কম পয়েন্ট আগে পাইনি,’’ দুবাইয়ে টমাস মাখাচকে তিন সেটে হারানোর পরে বলেন জোকোভিচ। ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ী আরও যোগ করেছেন, ‘‘এটা শুধু আমার দুটো গ্র্যান্ড স্ল্যাম না খেলতে পারার জন্যই হয়েছে, তা কিন্তু নয়। অনেক খেলোয়াড়ই চোটের জন্য গ্র্যান্ড স্ল্যাম খেলতে পারেনি। আবার অনেকে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। এই কারণেই এই কৃতিত্বটা আমার টিম এবং নিজের কাছে অনেক বড় ব্যাপার। এর জন্য প্রচুর পরিশ্রম করেছি। টেনিসই আমার কাছে সবকিছু। আমি সবসময় চেষ্টা করে যাই।’’

এই নিয়ে ৩৭৮ সপ্তাহ বিশ্বের এক নম্বরের আসনে আছেন জোকোভিচ। দু’দিন আগেই তিনি ভেঙে দিয়েছেন জার্মানির কিংবদন্তি স্টেফি গ্রাফের সর্বাধিক ৩৭৭ সপ্তাহ বিশ্বের এক নম্বর হওয়ার কীর্তি। তবে জোকোভিচ মনে করেন, এখন তিনি এক নম্বরে উঠে এলেও কার্লোস আলকারাজ় এবং স্টেফানোস চিচিপাসের মতো তরুণ খেলোয়াড়েরা এক সময় তাঁকে ধরে ফেলবেন র‌্যাঙ্কিংয়ে। ‘‘এই খেলোয়াড়েরা সর্বোচ্চ পর্যায়ে টানা খেলে যাচ্ছে। প্রচুর প্রতিযোগিতায় নামছে। আমি তো এত বেশি প্রতিযোগিতায় খেলি না। সে রকম কোনও পরিকল্পনাও নেই। এক সময় ওরা বিশ্বের এক নম্বরের জায়গাটা দখল করে নেবে। আবার হয়তো আমি এক নম্বরে উঠে আসব। আগামী দিনে এ ভাবেই চলতে থাকবে হয়তো ব্যাপারটা,’’ বলেছেন মধ্য তিরিশের সার্বিয়ার তারকা।

লোকসভা নির্বাচন ২০২৪ সরাসরি: ‘মাছ ধরতে শেখানো উচিত’, আক্রমণ দেবজিতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE