Advertisement
০২ মে ২০২৪
Djokovic-Nadal

ফরাসি ওপেন জিতে আবার ক্রমতালিকার শীর্ষে জোকোভিচ, ২০ বছরে প্রথম বার ১০০-র বাইরে নাদাল

ফরাসি ওপেনে ইতিহাস তৈরি করে পুরুষদের সিঙ্গলস ক্রমতালিকায় আবার শীর্ষস্থান দখল করলেন নোভাক জোকোভিচ। অন্য দিকে ১০০-র বাইরে বেরিয়ে গিয়েছেন রাফায়েল নাদাল।

Novak Djokovic and Rafael Nadal

নোভাক জোকোভিচ (বাঁ দিকে) ও রাফায়েল নাদাল (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৬:১৬
Share: Save:

ফরাসি ওপেন জিতে নিজের সিংহাসন পুনরুদ্ধার করলেন নোভাক জোকোভিচ। টেনিসে পুরুষদের সিঙ্গলস ক্রমতালিকায় ৩ থেকে ১ নম্বরে উঠে এসেছেন তিনি। অন্য দিকে দীর্ঘ দিন কোর্টের বাইরে থাকায় ক্রমতালিকায় ১০০-র বাইরে বেরিয়ে গিয়েছেন রাফায়েল নাদাল। ২০ বছরে এই প্রথম বার ১০০-র বাইরে বেরিয়ে গিয়েছেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক।

প্রকাশিত নতুন তালিকায় ১ নম্বরে রয়েছেন ২৩ গ্র্যান্ড স্ল্যামের মালিক জোকোভিচ। এর আগে ৩৮৭ সপ্তাহ পুরুষদের শীর্ষ টেনিস খেলোয়াড় ছিলেন তিনি। সোমবার থেকে ৩৮৮তম সপ্তাহ শুরু হয়েছে তাঁর, যা পুরুষদের সিঙ্গলসে রেকর্ড।

এর আগে পুরুষদের সিঙ্গলসে শীর্ষে ছিলেন কার্লোস আলকারাজ। কিন্তু ফরাসি ওপেনের সেমিফাইনালে জোকোভিচের কাছে হেরে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে তিনি। দ্বিতীয় স্থানে থাকা ড্যানিল মেদভেদেভ তৃতীয় স্থানে নেমে গিয়েছেন। তিনি ফরাসি ওপেনের প্রথম রাউন্ডেই ছিটকে গিয়েছিলেন। চার নম্বরে থাকা ক্যাসপার রুড নিজের জায়গা ধরে রেখেছেন।

চোটের কারণে চলতি বছরের জানুয়ারি মাস থেকে কোর্টের বাইরে নাদাল। নিজের পছন্দের ফরাসি ওপেনেও খেলতে পারেননি ১৪ বারের জয়ী তারকা। দীর্ঘ দিন কোর্টের বাইরে থাকায় ক্রমতালিকায় ধীরে ধীরে পিছিয়েছেন তিনি। সোমবার প্রকাশিত তালিকায় এক ধাক্কায় ১৫ থেকে ১৩৬ নম্বরে নেমে গিয়েছেন তিনি। চলতি মাসেই অস্ত্রোপচার হয়েছে তাঁর। অন্তত আরও পাঁচ মাস কোর্টের বাইরে থাকতে হবে তাঁকে। ফলে ক্রমতালিকায় আরও নামতে পারেন নাদাল।

মহিলাদের সিঙ্গলস ক্রমতালিকায় শীর্ষেই রয়েছেন ফরাসি ওপেন জয়ী ইগা শিয়নটেক। ২০২২ সালের এপ্রিল মাস থেকে ১ নম্বরে রয়েছেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেন জেতা এরিনা সাবালেঙ্কার কাছে সুযোগ ছিল শীর্ষে যাওয়ার। কিন্তু সেমিফাইনালে ক্যারোলিনা মুকোভার কাছে হেরে যাওয়ায় দ্বিতীয় স্থানেই রয়েছেন তিনি। ফরাসি ওপেনের ফাইনালে উঠতে পারায় ৪৩ থেকে ১৬ নম্বরে উঠেছেন মুকোভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Rafael Nadal Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE