Advertisement
০৬ মে ২০২৪
Novak Djokovic

এখন সব থেকে পরিপূর্ণ খেলোয়াড় কে? দরাজ প্রশংসা করে জানিয়ে দিলেন জোকোভিচ

উইম্বলডন ফাইনালের পর তাঁকে প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন জোকোভিচ। ডেভিস কাপ ফাইনালের আগে আবার নাদালের দেশের তরুণ খেলোয়াড়ের প্রশংসা শোনা গেল।

picture of Novak Djokovic

নোভাক জোকোভিচ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৪
Share: Save:

রজার ফেডেরার অবসর নিয়েছেন। রাফায়েল নাদাল চোটে জর্জরিত। নোভাক জোকোভিচের অন্যতম প্রধান প্রতিপক্ষ হিসাবে উঠে এসেছেন কার্লোস আলকারাজ়। নাদালের দেশের তরুণ খেলোয়াড়ের দক্ষতায় উচ্ছ্বসিত জোকোভিচ।

নতুন খেলোয়াড়দের মধ্যে আলকারাজ়কে হারাতেই সব থেকে বেশি বেগ পেতে হচ্ছে জোকোভিচকে। ২০ বছরের তরুণের কাছে হারতেও হয়েছে একাধিক বার। তবু আবার আলকারাজ়ের দরাজ প্রশংসা শোনা গেল জোকারের মুখে। আলকারাজ়কে তাঁর দেখা সব থেকে পরিপূর্ণ খেলোয়াড় বলে মনে করেন ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক।

জোকোভিচ এখন ডেভিস কাপ ফাইনাল নিয়ে ব্যস্ত। তাঁর সার্বিয়ার প্রতিপক্ষ নাদাল, আলকারাজ়ের স্পেন। যদিও ডেভিস কাপ ফাইনালে খেলছেন না স্পেনের দুই তারকাই। স্পেনের বিরুদ্ধে কোর্টে নামার আগে জোকার বলেছেন, ‘‘আলকারাজ় এখনই টেনিসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছে। দুটো গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গিয়েছে। বিশ্বের এক নম্বর হয়েছে। আগামী কয়েক বছর সর্বোচ্চ পর্যায় খেলবে। ১৯-২০ বছর বয়সেই এই সাফল্য দুর্দান্ত।’’ তিনি আরও বলেছেন, ‘‘এর মধ্যেই সব থেকে কমবয়সি খেলোয়াড় হিসাবে বছর শেষ করেছে আলকারাজ়। নিঃসন্দেহে ও এক জন বিশেষ খেলোয়াড়। ওর সামনে একটা দারুণ টেনিসজীবন পড়ে রয়েছে। তার জন্য আলকারাজ়কে অবশ্য সুস্থ থাকতে হবে। খেলার মান বজায় রাখতে হবে। পারলে অনেক কিছু অপেক্ষা করছে আলকারাজ়ের জন্য।’’

আলকারাজ়ের ভবিষ্যৎ কেমন? জোকোভিচ বলেছেন, ‘‘খেলার মাঠে এক জন ক্রীড়াবিদ ইতিহাস তৈরি করবে, এটা নিশ্চিত ভাবে বলা সম্ভব নয়। কারণ প্রচুর খেলোয়াড়ের সঙ্গে লড়াই করতে হয়। অন্যরাও সব সময় ওকে হারানোর চেষ্টা করবে। তবে এটুকু বলব, আমার দেখা সব থেকে পরিপূর্ণ খেলোয়াড় আলকারাজ়। টেনিস সব গুণ রয়েছে ওর মধ্যে। দারুণ ছেলে। ওর পরিবারও খুব সুন্দর। টেনিসের আদর্শ দূত হয়ে উঠতে পারে আলকারাজ়। টেনিসকে অনেক দূরে পৌঁছে দিতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Carlos Alcaraz Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE