Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রাফা-রথ থামানোর বড় পরীক্ষা নোভাকের

নিজস্ব প্রতিবেদন
১১ অক্টোবর ২০২০ ০৪:০৭
দ্বৈরথ: ফরাসি ওপেন ফাইনালে রাফা বনাম নোভাক। ফাইল চিত্র

দ্বৈরথ: ফরাসি ওপেন ফাইনালে রাফা বনাম নোভাক। ফাইল চিত্র

ফরাসি ওপেনের ফাইনালে নোভাক জ়োকোভিচের বিরুদ্ধে আজ, রবিবার মুখোমুখি হওয়ার আগে ইতিহাস নিয়ে মাথা ঘামাচ্ছেন না রাফায়েল নাদাল। আর এক ধাপ পেরোলেই স্পেনীয় চ্যাম্পিয়নের সামনে দু’টো রেকর্ড—১৩ নম্বর ফরাসি ওপেন খেতাব এবং রজার ফেডেরারের ২০ গ্র্যান্ড স্ল্যামের নজির ছুঁয়ে ফেলার সুযোগ।

শুক্রবার দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানকে হারিয়ে প্যারিসে ১৩তম ফাইনালে ওঠেন তিনি। নিশ্চিত করেন ফরাসি ওপেনে তিন নম্বর হারের সামনে যেন মুখোমুখি না হতে হয় তাঁকে। এই প্রতিযোগিতায় তাঁর জয়-হারের পরিসংখ্যান ১০১-২। যে দু’বার তিনি হেরেছেন তার মধ্যে একটি জ়োকোভিচের বিরুদ্ধে ২০১৫ সালের কোয়ার্টার ফাইনালে। তার পরে অবশ্য সার্বিয়ার তারকা ফরাসি ওপেনে ২০১২ ও ২০১৪ সালে ফাইনালে এবং আরও চার বার অন্য রাউন্ডে হেরেছেন নাদালের কাছে। ‘‘এখন পরিস্থিত অন্য। পরিবেশ অন্য। ভবিষ্যতে কী হবে সেটা বলতে পারব না। একটা কথাই জানি, নোভাকের বিরুদ্ধে আমাকে সেরাটা দিতে হবে। আমার সেরা টেনিস খেলতে না পারলে সমস্যায় পড়তে হবে,’’ বলেছেন নাদাল।

ফিলিপ শাতিয়ে কোর্টে তাঁর দাপটের কথা স্বীকার করে নাদাল বলেছেন, ‘‘দীর্ঘ দিন ধরে এই কোর্টে ভাল খেলে আসছি জানি। এটা অবশ্যই সাহায্য করবে। তবে একই সঙ্গে জ়োকোভিচেরও দুরন্ত রেকর্ড রয়েছে ফরাসি ওপেনে। প্রতি বারই প্রায় ফাইনালে উঠেছে।’’ নাদাল আরও বলেছেন, ‘‘জ়োকোভিচ অন্যতম কঠিন প্রতিপক্ষ। এ রকম পরিস্থিতিতে লড়তে ভালবাসি। আমাকে এক ধাপ এগিয়ে থাকতে হবে। সেটাই করার চেষ্টা করব।’’

Advertisement

দু’জনের মুখোমুখি লড়াইয়ে জ়োকোভিচ জিতেছেন ২৯, নাদাল ২৬। জ়োকোভিচের সামনেও ফাইনালে ১৮ নম্বর গ্র্যান্ড স্ল্যাম এবং গত ৫০ বছরে চারটি মেজর দু’বার করে জেতার বিরল নজির গড়ার হাতছানি রয়েছে। যে কৃতিত্ব রয়েছে শুধু ডন বাজ এবং রড লেভারের দখলে। তবে কোয়ার্টার ফাইনালে কাঁধ ও ঘাড়ের ব্যথায় ভুগেছেন তিনি। সেই সমস্যা কাটিয়ে ফাইনালে ২০১৫ সালের ম্যাচের মতো জয় চান বিশ্বের এক নম্বর। ‘‘নাদাল আমার সব চেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। সব চেয়ে বেশি ওর বিরুদ্ধেই মুখোমুখি হয়েছি অন্যদের চেয়ে। জানি নাদালের বিরুদ্ধে অনেক বারই হেরেছি এখানে। তবে ২০১৫-র কোয়ার্টার ফাইনালে স্ট্রেট সেটে জিতেছিলাম। সেই ম্যাচের কথা ভেবে ইতিবাচক থাকছি,’’ বলেছেন জ়োকোভিচ। তাই যেই জিতুন না কেন রবিবার ফরাসি ওপেন সাক্ষী হতে চলেছে এক নতুন ইতিহাসের।

আরও পড়ুন

Advertisement