Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

লঙ্কা কাণ্ড! ম্যাচ গড়াপেটায় ৬ বছরের জন্য নির্বাসিত শ্রীলঙ্কার নুয়ান জয়সা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ এপ্রিল ২০২১ ১৭:০৩
গড়াপেটায় যুক্ত থাকার অপরাধে ছয় বছরের জন্য নুয়ান জয়সাকে নির্বাসিত করল আইসিসি।

গড়াপেটায় যুক্ত থাকার অপরাধে ছয় বছরের জন্য নুয়ান জয়সাকে নির্বাসিত করল আইসিসি।
ফাইল চিত্র

ম্যাচ গড়াপেটার বিস্ফোরণে ছিন্নভিন্ন হতে শুরু করেছে শ্রীলঙ্কা। বেশ কয়েক দিন ধরেই জল্পনা চলছিল যে, গড়াপেটার কলঙ্কে ডুবে রয়েছে অর্জুন রণতুঙ্গাদের দেশের ক্রিকেট। এ বার ৬ বছরের জন্য আইসিসি নুয়ান জয়সাকে নির্বাসিত করল। ২০১৮ সালের ৩১ অক্টোবর থেকে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তাই এই নির্বাসন আগামী ২০২৪ সালের ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।

২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু হওয়ার কয়েক দিন আগেই এই খবরে শ্রীলঙ্কার ক্রিকেট উত্তাল হয়েছিল। আইসিসি জয়সার বিরুদ্ধে একাধিক অভিযোগ দায়ের করে। জয়সার বিরুদ্ধে অভিযোগ আইসিসি-র ২.১.১ ধারায় সরাসরি গড়াপেটা করার চেষ্টা বা অন্যায় ভাবে আন্তর্জাতিক ম্যাচের ফলাফলকে প্রভাবিত করেছিলেন। এমনকি ২.১.৪ ধারায় সহ-ক্রিকেটারকে দুর্নীতিতে উৎসাহিত করার প্রলোভন দেখিয়েছিলেন। পাশাপাশি ২.৪.৪ ধারায় তাঁর বিরুদ্ধে দলের গোপন তথ্য ফাঁস করার অভিযোগ দায়ের করা হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি ম্যাচের ফল ইচ্ছাকৃত ভাবে প্রভাবিত করার ব্যাপারে ক্রিকেটারদের উৎসাহ দিয়েছিলেন।

আইসিসি-র একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘নুয়ান জয়সার বিরুদ্ধে দায়ের করা সবকটা অভিযোগ প্রমাণিত হয়েছে। আইসিসি ক্রিকেট নিয়ে কোনও প্রকার অসাধু কাজ মেনে নেয় না। তাই নুয়ান জয়সাকে ছয় বছরের জন্য নির্বাসিত করা হল। এই ছয় বছর তিনি সব রকমের ক্রিকেট থেকে নির্বাসিত থাকবেন।”

Advertisement

তবে জয়সার বিরুদ্ধে তদন্তে দুর্নীতি দমন শাখার গোয়েন্দারা কী কী চাঞ্চল্যকর তথ্য পেয়েছে সেটা আইসিসি-র তরফ থেকে জানানো হয়নি। এই একই কাণ্ডে সনথ জয়সূর্যের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছিল। শ্রীলঙ্কার প্রাক্তন বিশ্বকাপ জয়ী ক্রিকেটারের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ ওঠে।

২০১৮ সালে আল জাজিরা চ্যানেলের গোপন ক্যামেরা অভিযানে শ্রীলঙ্কায় রমরমিয়ে চলা গড়াপেটার বিভিন্ন কাহিনী উঠে আসে। সেটা অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডেও ছড়িয়ে পড়েছিল। সেই ভিডিয়ো থেকে জানা যায় বেশির ভাগ ক্ষেত্রেই ক্রিকেট গড়াপেটার কেন্দ্রে ছিলেন ভারতীয় জুয়াড়িরা।

শ্রীলঙ্কার হয়ে ৩০টি টেস্ট এবং ৯৫টি একদিনের ম্যাচ খেলা জয়সা ২০১৫ সালে জাতীয় দলের বোলিং প্রশিক্ষক হিসেবে নিযুক্ত হন। সেই সময় এই প্রাক্তন বাঁহাতি জোরে বোলার অসাধু কাজে জড়িয়ে পড়েন।

আরও পড়ুন

Advertisement