Advertisement
২৪ এপ্রিল ২০২৪
hockey

Hockey: ৩ বারের অলিম্পিক্স জয়ীরা বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ব্যর্থ, বদলের ডাক পাক হকিতে

জাপানের কাছে হেরে আগামী বছরের হকি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। তার পরেই ফেডারেশনের বিরুদ্ধে সরব প্রাক্তন তারকারা।

হকি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি পাকিস্তান

হকি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি পাকিস্তান ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৩:০৩
Share: Save:

অলিম্পিক্স হকিতে তিনটি সোনা জিতেছে তারা। হকি বিশ্বকাপ জিতেছে চার বার। তিন বার চ্যাম্পিয়ন্স ট্রফি গিয়েছে তাদের দখলে। এশিয়ান গেমসে সব থেকে বেশি আট বার সোনা এসেছে তাদেরই ঝুলিতে। এ হেন পাকিস্তান আগামী বছরের হকি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। তার পরেই পাকিস্তান হকি ফেডারেশনে ব্যাপক বদলের ডাক দিয়েছেন প্রাক্তন হকি খেলোয়াড়রা। তাঁদের অভিযোগ, দেশের হকির উন্নতির কথা চিন্তা না করে নিজেদের আখের গোছাতে ব্যস্ত ফেডারেশনের আধিকারিকরা। তার ফলেই এই সমস্যা হচ্ছে।

এশিয়া তথা বিশ্বের হকির অন্যতম শক্তিশালী দেশ পাকিস্তানের গত কয়েক বছরের পরিসংখ্যান কিন্তু ভাল নয়। ২০১৪ সালে প্রথম বারের জন্য বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। ২০১৮ সালে যোগ্যতা অর্জন করলেও দ্বাদশ স্থানে শেষ করে পাকিস্তান। আগামী বছরও তারা খেলবে পারবে না। ২০১৬ সালে প্রথম বার অলিম্পিক্সের যোগ্যতা অর্জনেও ব্যর্থ হয় পাকিস্তান। পরের বার ২০২০ সালের অলিম্পিক্স খেলারও যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। লন্ডনে ২০১৬ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেনি পাকিস্তান। ২০১৮ সালে খেললেও ষষ্ঠ স্থানে শেষ করে তারা।

এ বারের এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারতের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করে পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে ইন্দোনেশিয়াকে ১৩-০ ব্যবধানে হারায় তারা। কিন্তু শেষ ম্যাচে জাপানের কাছে ২-৩ ব্যবধানে হেরে যায় পাকিস্তান। অন্য দিকে ভারত ইন্দোনেশিয়াকে ১৬-০ ব্যবধানে হারানোয় এশিয়া কাপ থেকে ছিটকে যায় পাকিস্তান। সেই সঙ্গে তাদের আগামী বছর ভারতে বিশ্বকাপ খেলার আশাও শেষ হয়ে যায়।

এই খারাপ ফলের পরেই পাকিস্তান হকি ফেডারেশনের সভাপতি খালিদ সাজ্জাদ খোকার ও কোচ খোয়াজা জুনেইদের পদত্যাগের দাবি করেছেন প্রাক্তন তারকারা। দলের প্রাক্তন অধিনায়ক সামিউল্লাহ প্রশ্ন তুলেছেন, ‘‘বিশ্বকাপের যোগ্যতা অর্জনেও ব্যর্থ হচ্ছি আমরা। পাকিস্তান হকি কোন দিকে যাচ্ছে?’’

আরও এক প্রাক্তন অধিনায়ক ইশলাউদ্দিন বলেন, ‘‘কী ভাবে পাকিস্তান হকির আরও উন্নতি হবে সে দিকে নজর দেওয়া হচ্ছে না। পরিকাঠামো থেকে শুরু করে অনুশীলন, সব কিছু পুরনো পদ্ধতিতেই চলছে। ফলে অন্যান্য দেশের থেকে পিছিয়ে পড়ছে পাকিস্তান।’’ প্রাক্তন হকি খেলোয়াড় হাসান সর্দার বলেন, ‘‘এশিয়াতেও অপেক্ষাকৃত দুর্বল দেশের কাছে হারতে হচ্ছে। যত দিন না যোগ্য প্রশাসকদের হাতে ক্ষমতা দেওয়া হচ্ছে তত দিন পাকিস্তান হকির উন্নতি সম্ভব নয়।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

hockey Pakistan Hockey Hockey World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE