Advertisement
১৫ মে ২০২৪
Hockey

ক্রিকেটের পর হকিতেও ধাক্কা খেল পাকিস্তান, সরল অলিম্পিক্সের যোগ্যতা অর্জন প্রতিযোগিতা, স্বস্তি ভারতের

এশিয়ান গেমসে সোনা জিততে না পারলে অলিম্পিক্সের টিকিট জোগাড় করতে পাকিস্তানে যেতে হত ভারতীয় হকি দলকে। সেই সমস্যা আর থাকল না। পাকিস্তান থেকে প্রতিযোগিতা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

picture of Hockey

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২২:২০
Share: Save:

ক্রিকেটের পর হকিতেও ধাক্কা খেল। প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতা আয়োজনের অধিকার হারাল তারা। ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন প্রতিযোগিতা সরিয়ে দিয়েছে পাকিস্তান থেকে।

এশিয়ান গেমসে সোনা জিতলে অলিম্পিক্সে খেলার ছাড়পত্র পাওয়া যায়। না হলে যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতা খেলে ছাড়পত্র পেতে হয় এশিয়ার দেশগুলিকে। হরমনপ্রীত সিংহেরা আসন্ন এশিয়ান গেমসে সোনা জিততে না পারলে পাকিস্তানে গিয়ে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হত। আর সেই চাপ থাকল না।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, অসহযোগিতা এব‌ং পাকিস্তান হকি ফডারেশনের কাজে বাইরের হস্তক্ষেপের কারণে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পাকিস্তানের কাছ থেকে নিয়ে নিয়েছে ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন। প্রতিযোগিতা সরিয়ে নেওয়ার বিষয়টি চিঠি দিয়ে পাকিস্তানের হকি কর্তাদের জানিয়েছে ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন। পাকিস্তান স্পোর্টস বোর্ড সম্প্রতি নিলম্বিত (সাসপেন্ড) করেছে পাকিস্তান হকি ফডারেশনকে। হকির দৈনন্দিন কাজ পরিচালনার জন্য একটি অ্যাড হক কমিটি গঠন করেছে পাকিস্তান স্পোর্টস বোর্ড। ফেডারেশনকে নতুন করে নির্বাচন করার নির্দেশও দেওয়া হয়েছে। অবসর প্রাপ্ত ব্রিগেডিয়ার খালিদ সাজ্জাদ খোকার গত অগস্টের নির্বাচনে পাকিস্তান হকি ফডারেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। এই নিয়ে টানা তিন বার সভাপতি হলেন তিনি। কিন্তু তাঁর নির্বাচনকে খারিজ করে দিয়েছেন পাকিস্তান স্পোর্টস বোর্ডের কর্তারা। এর পর মঙ্গলবার এই সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন। পাকিস্তানের পরিবর্তে আগামী জানুয়ারিতে কোথায় প্রতিযোগিতাটি হবে, তা জানানো হয়নি।

গত জুলাই মাসে ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন জানিয়েছিল, ২০২৪ প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের তিনটি প্রতিযোগিতা হবে। চিন, পাকিস্তান এবং স্পেনে হবে প্রতিযোগিতাগুলি। প্রতিটি প্রতিযোগিতার সেরা দু’টি দল প্যারিসের টিকিট পাবে। আয়োজক হিসাবে ফ্রান্সের অংশগ্রহণ নিশ্চিত পুরুষ এবং মহিলা বিভাগে। দু’বিভাগে ১২টি করে দল অলিম্পিক্সে থাকবে। পাঁচটি মহাদেশের চ্যাম্পিয়ন দল সরাসরি অলিম্পিক্সে খেলবে।

এশিয়া কাপের জন্য রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে পাঠাতে রাজি হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। জয় শাহদের আপত্তিতে এশিয়া কাপের অধিকাংশ ম্যাচ পাকিস্তান থেকে শ্রীলঙ্কায় সরিয়ে দেওয়া হয়েছে। হকি নিয়েও সেই সমস্যা তৈরি হতে পারত। ভারতীয় হকি সংস্থা পাকিস্তানে দল পাঠাতে না চাইলে এবং ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন প্রতিযোগিতা অন্যত্র সরাতে রাজি না হলে ভারতের ২০২৪ সালের অলিম্পিক্সে অংশগ্রহণ সম্ভব হত না। সেই সমস্যা মিটল টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE