×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

ভয়ঙ্কর কামিন্সে ধরাশায়ী টেলররা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ ডিসেম্বর ২০১৯ ০৪:৫৪
বিধ্বংসী: ২৮ রানে পাঁচ উইকেট নিলেন কামিন্স। শনিবার। এএফপি

বিধ্বংসী: ২৮ রানে পাঁচ উইকেট নিলেন কামিন্স। শনিবার। এএফপি

বক্সিং ডে টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন বলেছিলেন, ‘‘এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার প্যাট কামিন্স। ও দিনের পর দিন দুরন্ত বোলিং করে চলেছে।’’ দেখা যাচ্ছে তিনি আদৌ ভুল বলেননি। মেলবোর্ন টেস্টের তৃতীয় দিনে নিউজ়িল্যান্ডকে ভাঙলেন সেই কামিন্স। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৪৬৭ রানের জবাবে নিউজ়িল্যান্ডের প্রথম ইনিংস শেষ ১৪৮ রানে। ২৮ রান দিয়ে পাঁচ উইকেট তাঁর। শিকারের যে তালিকায় রয়েছেন কেন উইলিয়ামসন, রস টেলর, টম লাথামের মতো তারকারা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ১৩৭-৪।

শনিবারের বিধ্বংসী কামিন্সকে দেখে মুগ্ধ ভক্তরা সোশ্যাল মিডিয়ায় দাবি তুলেছেন, তাঁকে যেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী করা হয়! দিনের শেষে সাংবাদিক বৈঠকে কামিন্সকে প্রশ্ন করা হয়, হেনরি নিকোলসকে এলবিডব্লিউ আউট করার আগে আপনার পাওয়া শেষ ৭০টি উইকেটের মধ্যে একটিও এলবিডব্লিউ নেই। এর কারণ কী? কামিন্সের জবাব, ‘‘তাই নাকি? ইংল্যান্ডে কাউকে এলবিডব্লিউ করতে পারিনি? মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। আরও পরিশ্রম করতে হবে।’’

কামিন্স যে নিউজ়িল্যান্ডের কাছে বড় আতঙ্ক হবেন, তা সম্ভবত বুঝেছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। কেকেআর কোচ এবং প্রাক্তন নিউজ়িল্যান্ড অধিনায়ক নিলামের পরে টুইট করেছিলেন, ‘‘তোমাকে আইপিএলে তাজা অবস্থায় লাগবে। তাই নিউজ়িল্যান্ড সিরিজটা বিশ্রাম নিয়ে নাও!’’ মজা করে বললেও ম্যাকালামের উদ্বেগটা ঠিক ছিল, তা প্রমাণ করে দিলেন ভয়ঙ্কর ফর্মে থাকা এই ফাস্ট বোলার।

Advertisement
Advertisement