Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
মারাদোনার সঙ্গে তুলনাটাই বোকামি: ক্রেসপো

মেসি এখনও পারে কাপ জিততে, বিশ্বাস পেলের

লিওনেল মেসির একই দিনে দু’টো ভিন্ন অভিজ্ঞতা হয়ে থাকল। যে দেশে তাঁর জন্ম, সেই আর্জেন্তিনার প্রাক্তন স্ট্রাইকার হার্নান ক্রেসপো স্পষ্ট বলে দিলেন, মেসি অসাধারণ ফুটবলার। কিন্তু দিয়েগো মারাদোনার সঙ্গে তাঁর তুলনা করাটা হাস্যকর। চূড়ান্ত বোকামি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৩২
Share: Save:

লিওনেল মেসির একই দিনে দু’টো ভিন্ন অভিজ্ঞতা হয়ে থাকল।

Advertisement

যে দেশে তাঁর জন্ম, সেই আর্জেন্তিনার প্রাক্তন স্ট্রাইকার হার্নান ক্রেসপো স্পষ্ট বলে দিলেন, মেসি অসাধারণ ফুটবলার। কিন্তু দিয়েগো মারাদোনার সঙ্গে তাঁর তুলনা করাটা হাস্যকর। চূড়ান্ত বোকামি।

আবার যে দেশ তাঁর জন্মভূমির চিরশত্রু, সেই ব্রাজিলের কিংবদন্তি পেলেকে একই দিনে পাশে পেয়ে গেলেন মেসি। পেলের মনে হচ্ছে, মেসি বিশ্বকাপ জেতার স্বপ্ন এখনও দেখতেই পারেন। চার বছর পরেও তাঁর ক্ষমতা থাকবে ট্রফিটা তোলার।

ব্রাজিল বিশ্বকাপের পর অনেকেই বলতে শুরু করেছিলেন, রাশিয়া বিশ্বকাপের সময় মেসির বয়স তিরিশ ছুঁইছুঁই হয়ে যাবে। সন্দেহ প্রকাশ করা হচ্ছিল, ২০১৮ বিশ্বকাপে মেসির পক্ষে ট্রফি জেতা আর সম্ভব হবে কি না। কিন্তু সে সব আশঙ্কা উড়িয়ে দিয়েছেন পেলে। “মেসির সুবিধে হল, ও খুব ব্যালান্সড প্লেয়ার। শারীরিক ভাবেও ও খুব ভাল জায়গায় আছে। পরের বিশ্বকাপের সময়ও ওর ফিটনেস এমনই থাকবে বলে আমি মনে করি,” বলে দিয়েছেন পেলে। সঙ্গে তাঁর সংযোজন, “আমি বিশ্বাস করি মেসির ক্ষমতা আছে পরের বিশ্বকাপ জেতার।”

Advertisement

শুধু তাই নয়, জার্মানির কাছে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্তিনা হেরে যাওয়ার পরেও মেসির গর্ব তাতে এতটুকু কমেনি বলেই মনে করেন ব্রাজিল কিংবদন্তি। “ও হয়তো ব্রাজিলে নিজের সেরা ফর্মে ছিল না। কিন্তু তাতে কি ও খারাপ প্লেয়ার হয়ে গেল? ব্রাজিল এবং আর্জেন্তিনা, দু’টো টিমেরই এমন কিছু প্লেয়ার ছিল যারা বিশ্বকাপ জেতাতে পারত। এ বার পারেনি। ব্যাপারটাকে সে ভাবেই দেখা ভাল,” সরাসরি বলে দিয়েছেন পেলে। “আর একটা কথা। বিশ্বকাপ ফাইনালে জার্মানি জিতেছে মানে এটা নয় যে, মেসির কাছ থেকে গ্রেট প্লেয়ারের মুকুটটা কেড়ে নিতে হবে। ওতে কিছু হয় না। রাশিয়ায় ওর ঝলসে ওঠার আবারও সম্ভাবনা আছে ভাল রকম। মেসির ক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশের কোনও জায়গাই নেই। বিশ্বকাপ এখনও জেতেনি বলে ওর প্রতিভাকে সন্দেহ করতে হবে, এ সবের কোনও যুক্তি নেই। বরং আমি বলব, মেসি অসাধারণ প্লেয়ার।”

ক্রেসপোও আর্জেন্তিনীয় মহাতারকাকে গ্রেট বলবেন। অসাধারণ বলবেন। কিন্তু কোনও ভাবে দিয়েগো মারাদোনার সমতুল্য বলে মনে করতে পারবেন না। ক্রেসপোর যুক্তি, প্রথমত, ভিন্ন যুগের প্লেয়ারদের মধ্যে কোনও তুলনা হয় না। আর দ্বিতীয়ত, যাঁর ফুটবল-দক্ষতাকে শব্দে ধরা সম্ভব নয়, সেই মারাদোনার সঙ্গে কারও তুলনা করাটা বোকামি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.