Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Karate: প্রথম বাঙালি হিসেবে বিশ্ব ক্যারাটে রেফারি এবং বিচারক হলেন প্রেমজিৎ

১৬ থেকে ২১ নভেম্বর দুবাইতে অনুষ্ঠিত বিশ্ব ক্যারাটে চ্যাম্পিয়নশিপে এই কৃতিত্ব অর্জন করেছেন প্রেমজিৎ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ নভেম্বর ২০২১ ১৯:৫৬
প্রেমজিৎ সেন।

প্রেমজিৎ সেন।
নিজস্ব চিত্র

ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (কেএবি)-এর সভাপতি, প্রেমজিৎ সেন ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশনের (ডব্লিউকেএফ) ‘এ’ গ্রেড রেফারি এবং ‘কুমিতে’ ও ‘কাটা’-র বিচারক হিসেবে সর্বোচ্চ পদে নিযুক্ত হলেন। তিনি ১৬ থেকে ২১ নভেম্বর দুবাইতে অনুষ্ঠিত বিশ্ব ক্যারাটে চ্যাম্পিয়নশিপে এই কৃতিত্ব অর্জন করেছেন।

সম্প্রতি প্রেমজিৎকে ক্যারাটে ইন্ডিয়া অর্গানাইজেশন (কেআইও)-এর রেফারি কমিশনের চেয়ারম্যান হিসেবেও নিযুক্ত করা হয়েছে, যেটি বিশ্ব ক্যারাটে ফেডারেশনের অন্তর্ভুক্ত এবং ভারতে ক্যারাটে খেলার একমাত্র জাতীয় ফেডারেশন হিসাবে পরিচিত। ১১৭ টি দেশের প্রায় ৩৭০ জন ক্যারাটে বিশারদ এ বছর দুবাইতে বিশ্ব ক্যারাটে ফেডারেশনের রেফারি এবং বিচারক হওয়ার প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করেছেন। সেখানে প্রেমজিৎ ডব্লিউকেএফ ‘এ’ গ্রেড রেফারির মর্যাদা পেয়েছেন।

প্রেমজিৎ বলেন, “আমি কঠোর পরিশ্রমে বিশ্বাসী এবং তার ফলেই আজ গর্বের সঙ্গে এখানে দাঁড়িয়ে আছি। ঈশ্বর এবং আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, যাঁরা সর্বদা আমার পাশে থেকেছেন। এঁরা আমার জন্য নিঃস্বার্থ ভাবে অনেক ত্যাগ স্বীকার করেছেন।’’

Advertisement

বছরের পর বছর ধরে, কোচ হিসেবে প্রেমজিৎ অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক চ্যাম্পিয়ন তৈরি করেছেন নিজের হাতে। আন্তর্জাতিক প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ান ক্যারাটে-ডো ফেডারেশন, এশিয়ান ক্যারাটে ফেডারেশন, কমনওয়েলথ গেমস এবং ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশন আয়োজিত চ্যাম্পিয়নশিপগুলিও।

প্রেমজিতের নেতৃত্বে ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (কেএবি) কঠোর প্রচেষ্টায় ক্যারাটে এখন অন্যতম জনপ্রিয় খেলা। বিশেষ করে মহিলাদের মধ্যে ক্যারাটের সাম্প্রতিক জনপ্রিয়তা দেখার মতো। সেটা আত্মরক্ষার খাতিরেই। প্রেমজিৎ পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি প্রতিযোগিতারও আয়োজন করেছেন যাতে বাংলার খেলোয়াড়রা বিশ্ব ক্যারাটে ফেডারেশনের প্রতিযোগিতায় যোগদান করতে পারেন।

আরও পড়ুন

Advertisement