Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ঋষভ-রাহানের পার্টনারশিপে বড় লিডের আশায় ভারত

শনিবার উপ্পলে দারুণ ভাবে শুরু করেছিলেন পৃথ্বী। আশা জাগিয়েছিলেন শতরানের। কিন্তু তার আগেই থেমে গেলেন। ঋষভ ও রাহানে অবশ্য শতরানের সম্ভাবনা জাগি

নিজস্ব প্রতিবেদন
১৩ অক্টোবর ২০১৮ ১৩:০৯
Save
Something isn't right! Please refresh.
রাহানে ও ঋষভ কি রবিবার শতরান করতে পারবেন?

রাহানে ও ঋষভ কি রবিবার শতরান করতে পারবেন?

Popup Close

১৬২ রানে পড়ে গিয়েছিল চার উইকেট।ম্যাচে ফেরার সরণি পেয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু, ক্যারিবিয়ানদের হতাশ করে চললেন অজিঙ্ক রাহানে ও ঋষভ পন্থ। অসমাপ্ত পঞ্চম উইকেটে দু'জনে যোগ করেছেন ১৪৬ রান।শনিবার হায়দরাবাদে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে প্রথম উইকেটে চার উইকেটে ৩০৮ তুলেছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পিছিয়ে মাত্র তিন রানে। এরপরে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজারা। ফলে ভারতীয় শিবির বড় রান তুলতে চাইছে স্কোরবোর্ডে।

ঋষভ পন্থ ও অজিঙ্ক রাহানে দু'জনেই এগোচ্ছেন সেঞ্চুরির দিকে।ঋষভ ব্যাট করছেন ৮৫ রানে। রাহানে নট আউট ৭৫ রানে। চায়ের বিরতির পর দিনের তৃতীয় সেশনে দু'জনে যোগ করেন ১৩৫ রান।যা ব্যাকফুটে ঠেলে দিল বিপক্ষকে। বড় রানের আশা জাগিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালিও। কিন্তু, তিনি ফিরলেন ৪৫ রানে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের বলে এলবিডব্লিউ হলেন তিনি। তার আগে আউট হয়েছিলেন ওপেনার লোকেশ রাহুল (৪) ও তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা (১০)। কোহালি আউট হওয়ার সময় স্কোরবোর্ডে ভারতের রান ছিল চার উইকেটে ১৬২।।

এরপরই রাজ করলেন রাহানে-ঋষভ। তুলনায় বেশি আক্রমণাত্মক ছিলেন ঋষভ। তবে তার ক্যাচ পড়েছে।১২০ বলের ইনিংস মারলেন ১০টি বাউন্ডারি ও দুটো ওভার-বাউন্ডারি।স্ট্রাইক রেট ৭০.৮৩। রাহানে ছিলেন জমাট। শুরুতে সময় নেন থিতু হওয়ার। তারপর নিতে থাকলেন শট। তাঁর ৭৫ রানে রয়েছে ছয়টি বাউন্ডারি।

Advertisement

আরও পড়ুন: সতীর্থের চোটে সুযোগ পেয়ে ইতিহাস গড়েছিলেন এই ক্রিকেটাররা​

আরও পড়ুন: #মিটু বাউন্সার এ বার ভারতীয় ক্রিকেটে, অভিযুক্ত বোর্ড সিইও স্বয়ং

ওয়েস্ট ইন্ডিজ সকালে উমেশ যাদবের ছয় উইকেটের দাপটে শেষ হয়েছিল ৩১১ রানে। এরপর উপ্পল শাসন করলেন পৃথ্বী শ। দুরন্ত ব্যাট করলেন ডানহাতি ওপেনার। থাকলেন আগ্রাসী। আশাও জাগালেন সেঞ্চুরির। কিন্তু তা হল না। ১৮ বছর বয়সী পৃথ্বী-র ঝকঝকে ইনিংস আশা জাগিয়েও থেমে গেল লক্ষ্যের অনেক আগে।

রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে শতরান করেছিলেন পৃথ্বী। অভিষেক টেস্টে শতরানের পর হায়দরাবাদে সিরিজের দ্বিতীয় টেস্টে শতরান করতে পারলে ভারতীয়দের মধ্যে সৌরভ গঙ্গোপাধ্যায়, রোহিত শর্মাকে স্পর্শ করতেন তিনি।এঁরা দু'জনেই কেরিয়ারের প্রথম দুই টেস্টে শতরান করেছিলেন।মহম্মদ আজহারউদ্দিন অবশ্য প্রথম তিন টেস্টেই করেছিলেন শতরান।যা বিশ্বরেকর্ড।



অর্ধশতরানের পর পৃথ্বী। শনিবার হায়দরাবাদে। ছবি: এপি।

শনিবার উপ্পলে দারুণ ভাবে শুরু করেছিলেন পৃথ্বী। আক্রমণাত্মক মেজাজে ৩৯ বলে পৌঁছন পঞ্চাশে। যাতে ছিল আটটি চার ও একটি ছয়। মধ্যাহ্নভোজের সময় তিনি অপরাজিত ছিলেন ৫২ রানে। মধ্যাহ্নভোজের পর দ্বিতীয় ওভারে তিনি শ্যানন গ্যাব্রিয়েলকে দুটো চার মারেন। তার পরের ওভারে জোমেল ওযারিকানের ফুলটস মিড অফ দিয়ে পাঠান সীমানায়। পৌঁছে যান ৭০ রানে।ভারতের রান তখন ৯৮। তার মধ্যে একা পৃথ্বীরই ৭০!

আত্মবিশ্বাসে ভরপুর পৃথ্বী এরপরই ভুল করে ফেললেন। পরের বল শরীর থেকে দূরে ড্রাইভ মারতে গিয়ে ক্যাচ তুললেন তিনি। ওখানেই দাঁড়ি পড়ল টানা দ্বিতীয় শতরানের স্বপ্নে। বয়স কম, অভিজ্ঞতার অভাব ওই শটে স্পষ্ট প্রতিফলিত। না হলে নিজের উইকেট এভাবে পূজোর উপহার হিসেবে দিতেন না মুম্বইকর। তবে, দ্বিতীয় ইনিংসে সুযোগ পাবেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ৩১১ রান তুলেছে। তাই ভারত খুব বড় রান না তুললে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে দেখা যেতেই পারে পৃথ্বীকে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement