Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

World Tour Finals: জয় দিয়ে শুরু সিন্ধু, শ্রীকান্তের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ০৬:৪১
দুরন্ত: ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের প্রথম ম্যাচে ক্রিস্টোফারসেনের বিরুদ্ধে জয়ের পথে সিন্ধু। বুধবার।

দুরন্ত: ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের প্রথম ম্যাচে ক্রিস্টোফারসেনের বিরুদ্ধে জয়ের পথে সিন্ধু। বুধবার।
ছবি পিটিআই।

স্ট্রেট গেমে জিতে ওয়ার্ল্ড ট্যুর ব্যাডমিন্টন ফাইনালসে অভিযান শুরু হল পি ভি সিন্ধু ও কিদম্বি শ্রীকান্তের। বালিতে বুধবার শ্রীকান্ত হারালেন ফ্রান্সের টোমা জুনিয়র পোপোভকে। সিন্ধুর ম্যাচ ছিল ডেনমার্কের লিন ক্রিস্টোফারসেনের বিরুদ্ধে। বিশ্বের ২৭ নম্বর প্রতিপক্ষকে তিনি হারান অনায়াসে, ২১-১৪, ২১-১৬ ফলে। এটাই ব্যাডমিন্টনে বছরের শেষ প্রতিযোগিতা। শ্রীকান্ত শেষবার এখানে নকআউটে খেলেছিলেন ২০১৪-তে। বুধবার পুরুষ বিভাগে গ্রুপ বি-র ম্যাচে ভারতীয় তারকার জিততে সময় লেগেছে মাত্র ৪২ মিনিট। ম্যাচের ফল ২১-১৪, ২১-১৬ শ্রীকান্তের পক্ষে।

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের পরে সিন্ধু কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হননি। তবে তিন জায়গায় সেমিফাইনালে খেলেছেন। তা ছাড়া ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসে তিনি ২০১৮-তে চ্যাম্পিয়নও হয়েছিলেন। এ বারও গ্রুপ-এ থেকে তাঁর নকআউটে ওঠা নিয়ে বিশেষ সংশয় নেই। তিনি গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারেন। এই গ্রুপে সিন্ধুকে পরের দু’টি ম্যাচ খেলতে হবে যথাক্রমে জার্মানির ইয়োভনে লি এবং তাইল্যান্ডের সেরা তারকা পরনপাউয়ি চোচুয়ং-এর বিরুদ্ধে। এই দু’জনের বিরুদ্ধেই সিন্ধুর অতীত রেকর্ড বেশ ভাল। এ দিন গোড়া থেকেই ম্যাচে নিয়ন্ত্রণ নিয়ে নেন দু’টি অলিম্পিক্স পদকজয়ী ভারতীয় তারকা। এবং প্রথম গেমে শুরুতেই ৫-২ এগিয়ে যান। লিন অবশ্য ম্যাচে ফিরে এসে ফল ৭-৬ করে ফেলেন। কিন্তু সেখান থেকে আক্রমণাত্মক খেলে টানা ১০ পয়েন্ট জিতে ফল অবিশ্বাস্য ভাবে ১৬-৮ করে ফেলেন সিন্ধু। প্রথম গেম জিততে তাঁকে সে ভাবে কোনও বাধার সামনেই পড়তে হয়নি। দ্বিতীয় গেমে অবশ্য ডেনমার্কের প্রতিপক্ষ কিছুটা চেষ্টা করেছিলেন। তবু বিরতির সময় সিন্ধুই ১১-১০ পয়েন্টে এগিয়ে ছিলেন। আর খেলা শুরু হওয়ার পরে বিশ্বচ্যাম্পিয়ন তারকার সামনে দাঁড়াতে পারেননি লিন।

এ দিকে, ফরাসি প্রতিপক্ষের বিরুদ্ধে শ্রীকান্ত শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন। প্রথম গেমে একেবারে শুরুর দিকে কিছুটা লড়াই হয়। তবে ১১-৯ এগিয়ে থাকা অবস্থায় শ্রীকান্ত টানা পাঁচ পয়েন্ট জিতে নেন। একসময় ফল ১৬-১০ হয়ে যাওয়ায় বিশ্বের ৩৩ নম্বর খেলোয়াড় পোপোভ আর পেরে ওঠেননি।

Advertisement

দ্বিতীয় গেমে কিন্তু শ্রীকান্ত শুরুতেই ১-৪ পিছিয়ে পড়েন। কিন্তু সেটা বেশিক্ষণের জন্য নয়। দ্রুত নিজের ছন্দ ফিরে বিরতির সময় দু’পয়েন্টে এগিয়ে যান। খেলা আবার শুরু হলে হুবহু প্রথম গেমের মতোই বিশ্বের প্রাক্তন এক নম্বর শ্রীকান্ত নিজের দিকে ১৪-৯ স্কোর করে ফেলেন। সেখান থেকে ফল একটা সময় ১৯-১৪ হয়ে যাওয়ায় একপেশে ভাবেই ম্যাচ বার করে নেন। এমনকি ম্যাচ পয়েন্টের দৌড়ে শেষ চার পয়েন্ট টানা জেতেন। প্রথম ম্যাচে জিতেছেন লক্ষ্য সেনও। ম্যাচ শুরু কিছু পরেই সরে দাঁড়ান লক্ষ্যের প্রতিপক্ষ কেন্তো মোমোতা।

আরও পড়ুন

Advertisement