Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আজ শুরু ফরাসি ওপেন, চূড়ান্ত মহড়ায় তারকারা

সেরাটা দিয়ে দশম খেতাব চান নাদাল

নিজস্ব প্রতিবেদন
২৮ মে ২০১৭ ০৪:৩২
প্রস্তুতি: ফরাসি ওপেনে নজির গড়তে কোর্টে একাগ্র রাফা। ছবি: এএফপি

প্রস্তুতি: ফরাসি ওপেনে নজির গড়তে কোর্টে একাগ্র রাফা। ছবি: এএফপি

লক্ষ্য দশম ফরাসি ওপেন খেতাব। আর সেই লা ডেসিমা-র খোঁজেই ফরাসি ওপেন-এ অভিযান শুরু করতে চলেছেন রাফায়েল নাদাল। আর দশ বার ফরাসি ওপেন জিতলে নাদাল গড়বেন এক অনন্য রেকর্ডও। কারণ ওপেন যুগের টেনিসে আজ পর্যন্ত কেউ কোনও গ্র্যান্ড স্ল্যাম দশ বার জিততে পারেননি।

টুর্নামেন্টে চতুর্থ বাছাই হলেও ক্লে কোর্টে নাদারের পারফরম্যান্স এবং ফিটনেসের জন্যই চ্যাম্পিয়নের দৌড়ে তাঁকে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা।

রোলঁ গ্যারোজ-এ প্রথম রাউন্ডে নাদালের প্রতিপক্ষ বিশ্বের ৪৫ নম্বর খেলোয়াড় ফ্রান্সের বেনয়েঁত পিয়েঁর। তিন বছর আগে ২০১৪ তে এই ফরাসি ওপেনেই শেষ বার গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন রাফা।

Advertisement

সবকিছু ঠিকঠাক চললে সেমিফাইনালে নাদালের মুখোমুখি হতে পারেন বিশ্বের দু’নম্বর খেলোয়াড়। সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। কিন্তু গতবারের দুই ফাইনালিস্ট জকোভিচ এবং অ্যান্ডি মারে গত ছ’মাস ধরে ছন্দে নেই। ফরাসি ওপেন খেলছেন না রজার ফেডেরার। তাই নাদালকেই ফেভারিট ধরছেন বিশেষজ্ঞরা। চলতি বছরে ক্লে কোর্টে ১৮ টুর্নামেন্টের মধ্যে জিতেছেন ১৭ টিতেই। যার মধ্যে রয়েছে মন্টি কার্লো, বার্সেলোনা এবং মাদ্রিদ ওপেন। কিন্তু গত সপ্তাহে রোম মাস্টার্সে ডমিনিক থিয়েমের কাছে হারার সুবাদেই চতুর্থ বাছাই হিসেবে ফরাসি ওপেনে নামতে হচ্ছে নাদালকে। নাদাল নিজেও মুখিয়ে তাঁর দশম ফরাসি ওপেন জেতার ব্যাপারে। বলছেন, ‘‘এখনও পর্যন্ত সব ঠিকঠাক এগোচ্ছে। এখনও পর্যন্ত ছন্দ হারাইনি। কাজেই রোলঁ গ্যারজে নিজের সেরাটা দিতে পারব।’’

আরও পড়ুন

Advertisement