Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Monte Carlo Masters

আরও এক প্রতিযোগিতা থেকে সরে গেলেন নাদাল, অনিশ্চিত টেনিস ভবিষ্যৎ

গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে চোটের জন্য সরে দাঁড়ান নাদাল। এক বছর পর এ বার ব্রিসবেন ওপেনে ফেরেন। কিন্তু আবার চোটের জন্য ছিটকে যান ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক।

picture of Rafael Nadal

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৬:১৯
Share: Save:

ক্রমশ অনিশ্চিত হয়ে পড়ছে রাফায়েল নাদালের টেনিস ভবিষ্যৎ। ইন্ডিয়ান ওয়েলসের পর এ বার নাম প্রত্যাহার করে নিলেন মন্টে কার্লো মাস্টার্স থেকে। ফরাসি ওপেনের দু’মাস আগেও চোটে জর্জরিত ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক।

আরও পিছিয়ে গেল নাদালের প্রত্যাবর্তন। প্যারিস অলিম্পিক্সের আগে যা উদ্বেগ বাড়াচ্ছে টেনিসপ্রেমীদের। ৭ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত মন্টে কার্লো মাস্টার্সে খেলার কথা ছিল নাদালের। সমাজমাধ্যমে বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় না খেলার সিদ্ধান্ত জানিয়েছেন। টেনিসকে এখনই বিদায় জানাতে রাজি নন নাদাল। ফরাসি ওপেনের প্রিয় লাল সুরকির কোর্টে প্যারিস অলিম্পিক্সে স্পেনের প্রতিনিধিত্ব করতে চান। কিন্তু চোট তাঁর সঙ্গ ছাড়ছে না।

সমাজমাধ্যমে নাদাল লিখেছেন, ‘‘খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি খেলাধুলার ক্ষেত্রে। দুর্ভাগ্যজনক হচ্ছে, আমি মন্টে কার্লোতেও খেলতে পারছি না। আমার শরীর কোর্টে নামার অনুমতি দিচ্ছে না আমাকে।’’ হতাশ নাদাল আরও লিখেছেন, ‘‘ভাল খেলার ইচ্ছা নিয়ে প্রতি দিন কঠোর পরিশ্রম করি। সর্বোচ্চ চেষ্টা করি নিজেকে ঠিক রাখার। প্রতিযোগিতায় নামতে পারলে সব থেকে খুশি আমি হব। কিন্তু বাস্তব হচ্ছে, আমি খেলার মতো জায়গায় নেই। এই ধরনের প্রতিযোগিতাগুলিতে খেলতে না পারা আমার জন্য কতটা কঠিন, সেটা বলে বোঝাতে পারব না। তবু পরিস্থিতি মেনে নেওয়া ছাড়া উপায় নেই। ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করার চেষ্টা করছি। এ ছাড়া আর কী করতে পারি? এখন শুধু ভাল ভবিষ্যতের আশাই করতে পারি।’’

গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে চোটের জন্য ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন নাদাল। এক বছর ছিলেন কোর্টের বাইরে। চোট সারাতে অস্ত্রোপচার করান। ২০২৪ সালের শুরুতে ব্রিসবেন ওপেনে কোর্টে ফেরেন। কিন্তু আবার চোটের জন্য ছিটকে যান। তার পর থেকে আবার কোর্টের বাইরে ৩৭ বছরের টেনিস তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Tennis Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE